Golden Lettuce: সবুজ লেটুসের গুণ তো জানেন, বিজ্ঞানের নয়া আবিষ্কার সোনালি লেটুস দিতে পারে অমরত্ব!

Mon, 23 Sep 2024-7:23 pm,

লেটুস পাতা! আমরা সবাই কমবেশি পাতাটার সঙ্গে পরিচিত। ইতিহাসবিদরা বলেন, এই সবুজ পাতাটির চাষ প্রথম মিশরীয়রা শুরু করেছিল। তারা এই পাতাটি শাক হিসেবে চাষ করতেন। তাই ক্যালিফোর্নিয়ার লোকেরা বরফের মাধ্যমে শাকগুলি সংরক্ষণ করত। তখন থেকেই এর নাম আইসবার্গ। 

আমরা বিভিন্ন খাবারে যেমন স্যালাড, স্যান্ডউইচ বা বার্গারের সাথে আমরা লেটুসপাতা খেয়ে থাকি। 

লেটুস পাতায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ পদার্থ। এই পাতার মধ্যে থাকে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন বি-৬, আয়রন, পটাসিয়াম ইত্যাদি।এছাড়া ঘুমোতে সাহায্য করে। আপনি যদি অতিরিক্ত পরিমাণে লেটুস পাতা খান তাহলে আপনি অল্প সময়ের মধ্যেই ঘুমিয়ে পড়বেন। কারণ, এর মধ্যে ল্যাকট্যাক্যারিয়াম নামক একটি উপাদান থাকে ঘুমোতে সাহায্য করে। শুধু তাই নয় লেটুস পাতা ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে পারে। 

তবে জানেন কি, "গোল্ডেন লেটুস" নামক এক ধরনের পাতার কথা? জেনে নিন 

 

WHO বিজ্ঞানীরা এই লেটুস পাতার আবিষ্কর্তা, বায়োফোর্টিফিকেশন নামক একটি প্রক্রিয়ার মাধ্যমে এই লেটুসটিতে ভিটামিন-এ র পরিমাণ বেশি ।

WHO বিজ্ঞানীরা এই লেটুস পাতার আবিষ্কর্তা, বায়োফোর্টিফিকেশন নামক একটি প্রক্রিয়ার মাধ্যমে এই লেটুসটিতে ভিটামিন-এ র পরিমাণ বেশি ।

ভোক্তাদের পছন্দের কথা মাথায় রেখে, গুণাবলীর সাথে আপোষ না করে এই খাদ্যের পুষ্টিগুণ বাড়ায় বিজ্ঞানীরা।

 এই পাতার মধ্যে রয়েছে বিটা-ক্যারোটিন যা আমাদের শরীরে ভিটামিন-এ তৈরি করে। এছাড়াও রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ইমিউনোস্টিমুল্যান্ট ইত্যাদি।

"গোল্ডেন লেটুস" পাতার রঙ হলুদ কেন? উচ্চ মাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট, বিটা-ক্যারোটিন এই লেটুসকে হলুদ রঙ দেয়। 

গবেষকদের মতে, এই নতুন উন্নয়ন "লেটুস, চার্ড বা স্পিনাচ-এর মতো শাকসবজির বায়োফোর্টিফিকেশনের মাধ্যমে পুষ্টির উন্নতির জন্য তাদের গন্ধ হয় না

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link