সুখবর! চলতি অর্থবর্ষেই ১০ শতাংশ বাড়বে বেতন, বলছে সমীক্ষা

Thu, 15 Apr 2021-7:11 pm,

নিজস্ব প্রতিবেদন: মহামারীর দাপটে ব্যাপক কোপ পড়ে ভারতের অর্থনীতিতেও (Economy)। এক বছর বাদে যখন ফের ঘুরে দাঁড়ানোর চেষ্টা তখন ফের কাঁটা করোনার দ্বিতীয় ওয়েভ (Corona Second Wave)। কিন্তু এরই মাঝে চাকুরিজীবীদের জন্য দারুণ সুখবর। সমীক্ষা বলছে ২০২১ এর নতুন অর্থবর্ষেই দেশজুড়ে কর্মীদের বেতন বাড়বে। 

স্টাফ কোম্পানি জিনিয়াস কনসালট্যান্টের (Genius Consultant) একটি সমীক্ষায় জানা গিয়েছে, কোভিড সঙ্কটের মধ্যেই কর্মীদের বেতন বৃদ্ধির বিষয়টি বিবেচনা করে খতিয়ে দেখছে সংস্থার মালিকেরা।

সমীক্ষায় দাবি, ভারতের অর্থনীতি শীঘ্রই স্থিতাবস্থায় ফিরবে এবং একইসাথে কোম্পানিগুলি ফের শ্রমনির্ভর ইনপুটে বেশি করে জোর দেবে। সমীক্ষায় প্রাপ্ত তথ্য অনুযায়ী প্রায় ৫ থেকে ১০ শতাংশ বেতন বৃদ্ধি হবে। পাশাপাশি বেতন পরিকাঠামোও পরিবর্তন হতে পারে বলে দাবি।

গত ফেব্রুয়ারি ও মার্চ মাসে প্রায় ১২০০ কোম্পানির উপর এই সমীক্ষা করে উক্ত সংস্থাটি। কোম্পানিগুলির মধ্যে ব্যাঙ্ক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান, কারিগরি ও নির্মাণ সংস্থা, প্রশিক্ষণ ও শিক্ষা প্রতিষ্ঠান, মানব সম্পদ সলিউশন, আইটি, ম্যানুফ্যাকচারিং, মিডিয়া, মেডিক্যাল, বিদ্যুৎ, রিয়েল এস্টেট, রিটেল ,টেলিকম ও বিভিন্ন অটোমোবাইল সংস্থার উপর সমীক্ষাটি চালানো হয়। এদের মধ্যে ৫৯ শতাংশ কোম্পানিই তাদের কর্মীদের বেতন বৃদ্ধি ও বেতন পরিকাঠামোর পরিবর্তনের প্রয়োজন আছে বলে মনে করেন। ২০ শতাংশের দাবি নয়া অর্থবর্ষে ৫ শতাংশের কম বেতন বৃদ্ধি হবে। আবার, ২১ শতাংশ কোম্পানি কোনো বেতন বৃদ্ধি হবে না বলে মনে করেন।

সমীক্ষায় বলা হচ্ছে, নতুনভাবে কর্মসংস্থানের সুযোগ দক্ষ লোকেদের জন্য়ই হবে। অর্থাৎ, ফ্রেশার্সদের জন্য সুযোগ নেই বললেই চলে। দক্ষিণের দিকে বেশি কর্মসংস্থানের সুযোগ হবে বলে দাবি সমীক্ষায়।

সব মিলিয়ে, আগামিদিনে অর্থনীতি ঘুরে দাঁড়াবে বলেই দাবি সমীক্ষায় এবং খুব শীঘ্রই চাকুরিজীবীদের বেতন বৃদ্ধির সুখবর পাওয়া যাবে বলে আশ্বাস।

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link