বাজানো হত সংস্কৃত মন্ত্র, মদ-মাংস-মাদক কঠোর ভাবে নিষিদ্ধ! মন্দির নয়, নাইটক্লাব; কোথায় জানেন?

Soumitra Sen Sat, 18 Mar 2023-2:47 pm,

না কষ্টকল্পনা নয়। ঠিক এমনই ঘটেছে আর্জেন্টিনার বুয়েন্স এয়ারসে। সেখানকার 'গ্রুভ' নামের এক নাইটক্লাবে সালসা সামবা নয়, বাজত সংস্কৃত গান।

কী গান বাজত? গণেশ শরণম, গোবিন্দ-গোবিন্দ, জয় জয় রাধারমণ, হরি বোল, জয় কৃষ্ণ হরে ইত্যাদি! সেই নাইটক্লাবে স্থানীয় মানুষজনকে এই সব স্তোত্রের সঙ্গে নাচতেও দেখা যেত। 

মারাদোনার দেশ এই আর্জেন্টানা, মারাদোনার জন্ম-শহর। কিন্তু সেই রকম একটা জায়গার নাইটক্লাবে মাদক সম্পূর্ণ নিষিদ্ধ! মাছ-মাংস পর্যন্ত ঢোকে না! নাইটক্লাব হলেও এখানকার অ্যাম্বিয়েন্স একেবারে মন্দির-মন্দির। 

 

এই ক্লাবের সিংগার রডরিগো জানিয়েছিলেন, শরীরের সঙ্গে আত্মার সংযোগের জন্যই তো এই মন্ত্র, ধ্যান, নৃত্য-গীতের এত আয়োজন। মারাদোনার দেশের একটি নাইটক্লাবও সেই দর্শনে মগ্ন। 

চারঘণ্টা ধরে সেখানে যে নাচগান হয়, তা উপভোগ করেন প্রায় ৮০০ আর্জেন্টিনীয়। এর পরেও শ্রোতারা কেউ এগজস্টেড হয়ে পড়েন না, বরং একটা নিবিড় শান্তি ও আনন্দমাধুর্যকে সঙ্গে নিয়ে বাড়ি ফেরেন তাঁরা।

তবে দুঃখের কথা হল, করোনা অতিমারি এবং তার জেরে ঘটা লকডাউন প্রভাব ফেলেছে এই নাইটক্লাবের উপর। লকডাউনে এটা বন্ধ হয়ে গিয়েছিল। পরে এটি একটা রিসর্ট হিসেবে নতুন ভেঞ্চার শুরু করে। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link