Parenting Tips: আপনার বাচ্চা মোবাইল ছাড়া খায় না, ঘুমোয় না? বিপদ থেকে বাঁচুন...

Thu, 20 Jun 2024-2:01 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিকেল হলেই খেলতে যাবার ধুম, এখন বদলে গেছে চিকেন ডিনারে। রাতদিন সময় পেলেই পরিবারের খুদের হাতে স্মার্টফোন। গল্পের বই, টেলিভিশন, সেসব এখন অতীত একটাই যন্ত্র মোবাইল গ্রাস করেছে পুরো প্রজন্মকে। শিশুদের পুরো জগতটাই এখন ভার্চুয়াল মিডিয়ার অধীনস্থ। 

 

করোনা পরবর্তী সময়ে মানুষের মোবাইলের প্রতি নির্ভরশীলতা বেড়েছে কয়েকগুণ। কিন্তু শিশুদের ক্ষেত্রে সেটা আসক্তিতে পরিণত হয়েছে। তাদের দৈনন্দিন রোজনামচায় মোবাইল এখন অনেকাংশের অধিকারী।

অতিমারি পরিস্থিতিতে যে ডিজিটাল ডিভাইসের ব্যবহার আমরা বাধ্য হয়ে করা শুরু করি, আজ সেই ডিজিটাল মিডিয়াম আমাদের অভ্যেস  বলা ভাল বদভ্যেসে পরিণত হয়েছে। শিশুদের ওপর এর কুপ্রভাব পড়েছে সবচেয়ে বেশি। 

 

শিশুদের শারীরিক ও মানসিক ক্ষতির পরিমাণ চরম স্তরে পৌঁছেছে। তাদের বিকশিত হওয়ার পর্যায়েই তারা হারিয়ে ফেলছে নিজেদের এই ভার্চুয়াল জগতের গণ্ডিতে। অত্যধিক মোবাইল-আসক্তির জন্য পর্যাপ্ত ঘুম না হওয়া, চোখের সমস্যা বৃদ্ধির মতো নানা অসুবিধার সম্মুখীন হচ্ছে তারা।

সমাজ, সামাজিক জীবন সবকিছু থেকেই তারা দূরে সরে যাচ্ছে। নিজেদেরকে গুটিয়ে নিচ্ছে এই অন্তর্জালের আড়ালে। হারিয়ে ফেলছে শৈশব। আপাতদৃষ্টিতে এই পরিবর্তনগুলি সামান্য মনে হলেও এর কুপ্রভাব সুদূরপ্রসারী। কমে যাচ্ছে তাদের মনোযোগ, তারা নিজেদের অজান্তেই আরও হিংসাত্মক হয়ে পড়ছে। 

 

কী ভাবে মোবাইল-আসক্তি কমাবেন?

১. যখন-তখন নয়, একটি নির্দিষ্ট সময়ে শিশুকে স্মার্টফোন ব্যবহার করার অনুমতি দিন। মোবাইল ফোন ছাড়া তাকে বিনোদনের সুযোগ করে দিন  ২. শিশু যদি অনলাইনে ক্লাস করে, তা হলেও ইন্টারনেট সংযোগ দিয়ে সে কী করছে, সেটি খেয়াল রাখতে হবে। ৩. শিশুর স্মার্টফোনের আসক্তি কাটাতে তাকে সময় দেওয়াটা জরুরী।  ৪. সন্তান আপনার থেকেই শিখবে তাই তাকে বারণ করার আগে নিজে সংযত হোন।  

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link