নিজস্ব প্রতিবেদন: ২০১৫ বিশ্বকাপের ভরাডুবি থেকে চার বছরের মধ্যে বিশ্বচ্যাম্পিয়ন হওয়া ইংল্যান্ড বাইশ গজে রূপকথা লিখেছিল। দলকে বদলে ফেলার জন্য ব্রিটিশ ক্যাপ্টেন অইন মর্গ্যানের (Eoin Morgan) কৃতিত্ব অনেকটাই।  ২০১৯ সালের ১৪ জুলাই লর্ডসে রুদ্ধশ্বাস ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে ঘরের মাঠে কাপ যুদ্ধ জিতে নিয়েছিল মর্গ্যান অ্যান্ড কোং। কলকাতা নাইট রাইর্ডার্সের ক্যাপ্টেন মর্গ্যান বলছেন যে, তাঁর খেলা ২০১৯ বিশ্বকাপ ফাইনালই সবচেয়ে নাটকীয় ম্যাচ। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কেকেআর-এর অফিসিয়াল ওয়েবসাইটে মর্গ্যানের একটি ভিডিয়ো প্রকাশ করা হয়েছে ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষ্যে। মর্গ্যান সেখানে বলছেন,  "আমার খেলা বিশ্বকাপ ফাইনালই ক্রিকেটের সবচেয়ে রুদ্ধশ্বাস ম্যাচ। এই ম্যাচ নিয়ে প্রচুর কথা হয়েছে। যে ভাবে খেলার মানোন্নয়ন হয়েছিল, তেমনটা আগে দেখিনি আমরা। শেষ পর্যন্ত ম্যাচের উত্তেজনা বজায় ছিল। এমনটা কেউ উপলব্ধি করেনি।"


আরও পড়ুন: 'IPL ট্রফিই জেতেননি, বিশ্বকাপ অনেক দূর', Virat-কে খোঁচা রায়নার



১৯৯২ সালের ফাইনালের পর ২০০৭, ২০১১ ও ২০১৫ বিশ্বকাপেও ইংল্যান্ড নিজেদের প্রমাণ করতে পারেনি। ২০০৭ সালে সুপার এইট থেকে ছিটকে যায় ইংল্যান্ড। ২০১১ সালে তাদের হারতে হয় কোয়ার্টার ফাইনালে। ২০১৫ সালে পুল পর্যায়ে ছিটকে গিয়েছিল ইংল্যান্ড। এমনকী কোনও টেস্ট খেলিয়ে দেশকে হারাতে পারেনি তারা। এই প্রসঙ্গে মর্গ্যানের বক্তব্য, "২০০৭, ২০১১ এবং ২০১৫ বিশ্বকাপে আমরা বাজে ভাবে ব্যথিত হয়েছিলাম। আমরা প্রস্তুতই ছিলাম না। বাকিরা যেভাবে খেলেছিল, তার থেকে অনেক পিছিয়ে ছিলাম আমরা। বিশেষত ২০১৫ সালে। নিউজিল্যান্ড থেকে শুরু করে অস্ট্রেলিয়া কারোর বিরুদ্ধে মুখ তুলতে পারিনি। সব ম্যাচে আমরা খুঁড়িয়ে ছিলাম। কিন্তু সেই বছরগুলোই অ্যাশেজে আমাদের প্রস্তুতি ছিল ভাল। সম্ভাবনা ছিল আমাদের কিন্তু ফোকাস ছিল না।"


২০১৫ থেকে ২০১৯ সালের ভোল বদলে ফেলা টিমের প্রসঙ্গে মর্গ্যান জানান, "পুরো চার বছর লেগেছে বিশ্বের এক নম্বর দল হতে। সেটা সবচেয়ে বেশি ৩০০ বা ৩৫০ করা দল হোক বা সবচেয়ে ৪০০ থেকে ৪৫০ রানের ইনিংস খেলা টিম। এই স্মৃতি আজীবন থেকে যাবে। সময়ের সঙ্গেই কথা বলবে বন্ধুতা নিয়ে। মনে হয় সবটাই একটা পুরস্কারের মতো।" ইংল্যান্ড আজ ক্রিকেটের তিন ফর্ম্যাটেই অন্যতম মহাশক্তিধর দল। আসন্ন টি-২০ বিশ্বকাপেও তারা অন্যতম ফেভারিট।


 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)