দেবাঞ্জন বন্দ্যোপাধ্যায়: ডুরান্ড কাপে (Durand 2022) অভিযান শেষ হয়ে গিয়েছে। এটিকে-মোহনবাগান (ATK Mohun Bagan) শিবিরের এবার পরবর্তী পরীক্ষা এএফসি কাপে (AFC Cup 2022) । বুধবার এএফসি কাপের ইন্টার জোনাল সেমিফাইনালে (AFC Cup inter-zone semi-finals) কুয়ালালামপুর এফসি-র বিরুদ্ধে বুধবার গুরুত্বপূর্ণ ম্যাচ খেলতে নামছে সবুজ-মেরুন শিবির। সবুজ-মেরুন কোচ জুয়ান ফেরান্দো যে ম্যাচকে বলছেন কঠিন পরীক্ষা। ৪৮ ঘণ্টা আগেই ডুরান্ড থেকে বিদায় নিয়েছেন প্রীতম কোটালেরা। যার ফলে সমর্থকেরা কিছুটা হলেও মুষড়ে রয়েছেন। তারপরেই সমর্থকদের মুখে ফের হাসি ফোটানোর সুযোগ পাচ্ছে এটিকে-মোহনবাগান। ঘরের মাঠ যুবভারতী ক্রীড়াঙ্গনে এএফসি কাপের ইন্টার জোনাল সেমিফাইনালে তারা মুখোমুখি হচ্ছে মালয়েশিয়ার দল কুয়ালালামপুর এফসি-র বিরুদ্ধে। ধারে ভারে যাদের পারফরম্যান্স সমীহ করার মতো। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ফেরান্দো ডুরান্ডে পরীক্ষা-নিরীক্ষার মনোভাব নিয়ে নামলেও বুধবারের ম্যাচে সেরা একাদশ নামিয়েই বাজিমাত করতে চান ফেরান্দো। রয় কৃষ্ণ ও ডেভিড উইলিয়ামস ছাড়ার পরে ফিনিশিং সমস্যায় ভুগছে এটিকে মোহনবাগান। সে সমস্যা দূর করতে বুধবার প্রথম থেকেই অস্ট্রেলীয় অ্যাটাকার দিমিত্রি পেত্রাতোসকে শুরু থেকেই খেলাতে পারেন ফেরান্দো। অনুশীলনের পরে সেই সম্ভাবনাই প্রবল। বিপক্ষকে যে ফেরান্দো বেশ সমীহ করছেন, তা তাঁর কথাতেই স্পষ্ট। সাংবাদিক সম্মেলনে তিনি বলে দেন, 'ম্যাচটা আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। নকআউট পর্বে এই ম্যাচ যে কঠিন হবে, তা জানা। তার জন্য আমরা প্রস্তুত। ডুরান্ড কাপ এখন অতীত। আমাদের নজর এখন ভবিষ্যতের দিকে। এএফসি কাপ আমাদের কাছে গুরুত্বপূর্ণ। দলের ছেলেরাও এই ম্যাচের জন্য উজ্জীবিত ও তৈরি।'



ডুরান্ড কাপে দেখা গিয়েছে ফেরান্দোর দলের আক্রমণ ভাগ একাধিক সুযোগ তৈরি করেও গোল করতে ব্যর্থ। যে প্রসঙ্গে জানতে চাওয়া হলে সবুজ-মেরুন কোচ বলে দেন, 'আমাদের বেশ কিছু বিষয়ে যে উন্নতি করতে হবে, তা ঠিক। পরের রাউন্ডে যেতে গেলে আমাদের জিততেই হবে। সুযোগ তৈরি না হলে আমি চিন্তিত হতাম। তবে আমাদের ছেলেরা গোল করার জন্য চেষ্টা করে যাচ্ছে। জেতার জন্য দলের প্রতিটি ফুটবলারই মরিয়া। আশা করছি, বুধবার দলের সকলে হাসি মুখে মাঠ ছাড়বে।' সবুজ-মেরুন কোচ আরও বলেন, 'সমর্থকদের সামনে খেলাটা কখনও সুবিধার। কখনও বা অসুবিধার। তবে মাথায় রাখতে হবে, ম্যাচটা এগারো বনাম এগারো হবে। বিপক্ষ মালয়েশিয়ার দলটি সেমিফাইনালে যখন উঠে এসেছে, তখন বলতেই হবে ওরা কঠিন প্রতিপক্ষ। ওদের আক্রমণ ও রক্ষণ বেশ ভাল। তবে ওদের জন্য আমরা প্রস্তুত। ম্যাচটা অবশ্যই কঠিন হবে। প্রতিপক্ষের চেয়ে এক গোল বেশি করাটাই আমাদের লক্ষ্য।' 


সবুজ-মেরুন মাঝমাঠের অন্যতম ভরসা জনি কাউকোও বলছেন, 'এই ম্যাচের জন্য আমাদের বিশদে আলোচনা হয়েছে। ম্যাচটা জেতা আমাদের কাছে গুরুত্বপূর্ণ। গত বছর এএফসি কাপে ইন্টার জোনাল সেমিফাইনালে ভাল ফল হয়নি আমাদের। সেই আক্ষেপ দূর হবে যদি এই ম্যাচে ভাল খেলে আমরা জিতে ফিরি।' গত মাসেই ভারতীয় ফুটবলকে নির্বাসনে পাঠিয়েছিল ফিফা। ফলে এই ম্যাচ আদৌ হবে কি না, তা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। যার ফলে প্রস্তুতি কিছুটা ব্যাহত হয়েছে বলে মনে করছেন কুয়ালালামপুর এফসি কোচ বোয়ান হোডাক। আর তাঁর তুরুপের তাস ব্রাজিলীয় পাওলো জোসু অবশ্য আশাবাদী ভাল ফলের ব্যাপারে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)