জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: খবেরর শিরোনামে আবারও অসমের সেই বছর চব্বিশের স্প্রিন্টার। ট্র্যাকে ঝড় তোলাটাকে যেন অভ্যাসে পরিণত করে ফেলেছেন অম্লান বড়গোহাঁই (Amlan Borgohain)। চলতি বছর ফেডারেশন কাপে (Federation Cup) পুরুষদের ২০০ মিটার শেষ করেছিলেন ২০.৫২ সেকেন্ডে। করেছিলেন জাতীয় রেকর্ড। অম্লানের দৌড় অব্য়াহত। উত্তরপ্রদেশের রায়বেরিলিতে অনুষ্ঠিত আন্তঃ রেলওয়েজ অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে (Inter Railway Athletics Championships) এবার অম্লান নেমেছিলেন ১০০ মিটারে। তিনি এই ইভেন্ট শেষ করলেন ১০.২৫ সেকেন্ডে। অতীতে এই জাতীয় রেকর্ড ছিল অমিয় কুমার মল্লিকের (Amiya Kumar Malick)। অম্লানের চেয়ে এক সেকেন্ড বেশি সময়ে তিনি ১০০ মিটার শেষ করেছিলেন। এই মুহূর্তে ১০০ ও ২০০ মিটারে ভারতের দ্রুততম স্প্রিন্টার অম্লান। ১০০ মিটারে এর আগে অম্লান সময় নিয়েছিলেন ১০.৩৪ সেকেন্ড। নিজের রেকর্ড নিজেই ভাঙলেন তিনি।



COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

অম্লানের ব্যক্তিগত কোচ জেমস হিলিয়ার শিষ্যের পারফরম্যান্সে উচ্ছ্বসিত। গত সোমবার জাতীয় ক্রীড়া দিবসের দিনই অম্লান চমকে দিয়েছেন ট্র্যাকে। হিলিয়ার বলছেন, 'অম্লান সপ্তাহ দুয়েক আগে ট্রেনিংয়ে দারুণ দৌড়েছিল। ওর মতো দৌড়ের ভঙ্গি এর আগে আমি কখনও দেখিনি। গত সপ্তাহে ১০০ মিটারে ওকে পরখ করে দেখি আমি। সময়ের বিচারে দুরন্ত পারফর্ম করেছিল। আমি জানতাম যে, ও জাতীয় রেকর্ড করবে। যদিও আমি ওকে বলিনি।' অম্লান ভুবনেশ্বরের রিলায়েন্স ফাউন্ডেশন হাই পারফরম্যান্স সেন্টারে হিলিয়ার কাছে প্রশিক্ষণ নেন। অম্লান ফুটবলার হিসাবে শুরু করেছিলেন স্পোর্টিং কেরিয়ার। কিন্তু বারবার চোট-আঘাত পাওয়ায় অম্লান ফুটবল ছাড়েন। ১০০ মিটারে দেশের সেরা হওয়ার অনেক আগেই এই প্রসঙ্গে অম্লান এক সাক্ষাৎকারে বলেছিলেন, 'আমার মা আমাকে বলেছিল হয় অন্য কোনও খেলা বেছে নিতে, নয় খেলা পুরোপুরি ছেড়ে দিতে। আমার কাছে ফুটবল খেলার আর রাস্তা খোলা ছিল না। ফুটবল ছাড়ার কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছিল আমায়।' জাতীয় গেমসই এখন অম্লানের পাখির চোখ।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)