জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: 'খেলা শেষ'। এ বার ফেরার পালা। তবে এর আগে চোখে জল রজার ফেডেরারের (Roger Federer)। পিছনে দাঁড়িয়ে চোখের জল সামলানোর চেষ্টা করছেন ফেডেরারের সবথেকে বড় 'শত্রু' রাফায়েল নাদাল (Rafael Nadal)। 'ফেডাল'-এর (ফেডেরার এবং নাদালকে একত্রে বলা হয়) সেই বন্ধুত্ব, আবেগের বিস্ফোরণে কেঁদে ফেলল টেনিস দুনিয়াও। নেটিজেনদের মতে, বিশ্বের ক্রীড়া ইতিহাসের অন্যতম সেরা মন খারাপের এবং সেরা মুহূর্ত হয়ে থাকবে এই ফ্রেমটা। শুধু তাই নয়, নাদাল তো বলেই দিলেন যে, তাঁর জীবনের একটা মহা গুরুত্বপূর্ণ অংশ সরে গেল! 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শুক্রবার (স্থানীয় রাতে) লন্ডনের ও'টু এরিনার মঞ্চ তৈরি ছিল ফেডেরারের জন্য। যত আগ্রহ লেভার কাপের (Laver Cup)এই একটা ম্যাচ ঘিরেই। সঙ্গে ছিল আবেগের ওভারডোজ। পেশাদার টেনিস জীবনের শেষ ম্যাচ খেলতে যখন নাদালের সঙ্গে কোর্টে আসেন ফেডেরার, তখন স্রেফ আবেগের বিস্ফোরণ হয় ও'টু এরিনায়। শুধু তাই নয়, শেষবারের মতো ফেডেরারের ব্যাকহ্যান্ড, ভলি, ফোরহ্যান্ড দেখার আশায় বসেছিলেন বিশ্ববাসীও। যে ফেডেরার ২০২১ সালের উইলম্বডনের কোয়ার্টার-ফাইনালের পরে আর খেলেননি।



তবে পেশাদারি কেরিয়ারের শেষ ম্যাচটা জিতে নিজের সাম্রাজ্যকে বিদায় জানাতে পারেননি ২০ বারের গ্র্যান্ডস্ল্যাম চ্যাম্পিয়ন ফেডেরার। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর টিম ওয়ার্ল্ডের ফ্রান্সেস টিয়াফো এবং জ্যাক সকের বিরুদ্ধে ৪-৬, ৭-৬ (৭/২), ১১-৯ ব্যবধানে হেরে যান 'ফেডাল'। তবে ম্যাচটা তো জিত-হারের ছিল না, ম্যাচটা ছিল ফেডেরারের, ম্যাচটা ছিল 'ফেডাল'-এর। তাই ম্যাচ শেষে সকলের সমর্থন এক দিকে ছিল - ফেডেরারের দিকে, 'ফেডাল'-র দিকে।


আরও পড়ুন: Roger Federer, Laver Cup: বিদায়বেলায় স্ত্রী মির্কাকে ধন্যবাদ জানিয়ে কাঁদলেন 'রাজা রজার', সতীর্থদের চোখেও জল


আরও পড়ুন: Jhulan Goswami : বিশ্বজয়ী না হওয়ার আক্ষেপ, সৌরভ-দ্রাবিড়-লারাদের দলে নাম লেখালেন 'চাকদহ এক্সপ্রেস'


 



ম্যাচের শেষে ফেডেরারের মতোই আবেগপ্রবণ হয়ে পড়লেন নাদাল। বললেন, 'টেনিস খেলতে পারা আমার কাছে সৌভাগ্যের হলে, রজারের বিরুদ্ধে এত বছর ধরে খেলার পর লেভার কাপে ওঁর সঙ্গে খেলা আমার পরম প্রাপ্তি। গত কয়েক বছর টেনিস দুনিয়া আমাদের দ্বন্দ দেখেছে। কোর্টে লড়াই দেখতে জমিয়েছে ভিড়। তবে লকার রুমে আমাদের বন্ধুত্ব দেখেনি। ফেডেরার কেমন জোকস বলতে পারে সেটা অনেকেই জানে না।' কিছুক্ষণ পরেই নাদাল ফের যোগ করলেন, 'রজার আর খেলবে না। ওঁর সঙ্গে কোন ট্যুরে দেখা হবে না। ভাবলেই অদ্ভুত অনুভূতি হচ্ছে। আমার জীবন থেকে একটা গুরুত্বপূর্ণ অংশ সরে গেল!'



পেশাদারি টেনিস সার্কিটে যে দুই তারকার প্রথম সাক্ষাৎ হয়েছিল ২০০৪ সালে। পরের দুই দশকে একাধিকবার ঐতিহাসিক ম্যাচে খেলেছেন। মোট ৪০ বারের সাক্ষাতে ২৪-১৬ ব্যবধানে এগিয়ে আছেন নাদাল। সেই নাদালের সঙ্গে জীবনের শেষ ম্যাচের পর অঝোরে কাঁদতে-কাঁদতে বিশ্বের সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় ফেডেরার বলেন, 'রাফার সঙ্গে একই দলে খেলতে পেরে আমি ধন্য। সবাইকে ধন্যবাদ।' 


ফেডেরারও সেই আবেগে বিহ্বল হয়ে ওঠেন। ডাবলস ম্যাচ শেষ হওয়ার পর দর্শকদের অভিবাদন জানানোর সময় কেঁদে ফেলেন 'সুইস সম্রাট'। পেশাদারি টেনিস কেরিয়ারের সবথেকে বড় 'শুত্রু'-র সেই বিদায় মুহূর্তে চোখের জল ধরে রাখতে পারেননি নাদালও। চোখের জল মুছতে দেখা যায় ২২ টি গ্র্যান্ডস্ল্যাম তারকাকে। যে দৃশ্য সম্ভবত বিশ্বের যে কোনও খেলার যে কোনও 'চিরপ্রতিদ্বন্দী'-দের কাছে এক উদাহরণ হয়ে রয়ে গেল। 


 



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)