নিজস্ব প্রতিবেদন: দাদাদের মতোই এশিয়া ক্রিকেটের চ্যাম্পিয়ন হল ভারতের ছোটরা। রবিবার অনুর্ধ্ব ১৯ এশিয়া কাপের ফাইনালে হেলায় শ্রীলঙ্কাকে হারাল ভারত। ১৪৪ রানে শ্রীলঙ্কাকে হারিয়ে ট্রফি জিতল অনুর্দ্ধ ১৯ দল। ৬ উইকেট তুলে শ্রীলঙ্কাকে ধুলিসাত্ করেন প্রতিভাবান স্পিনার হর্ষ ত্যাগী।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ফাইনালে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ভারত তোলে ৩০৪ রান। বিশাল এই লক্ষ্য তাড়া করতে নেমে নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে শ্রীলঙ্কা। একটা সময়ে ভারতের জয় স্রেফ সময়ের অপেক্ষা হয়ে দাঁড়িয়েছিল। বড়দের এশিয়া কাপের ফাইনালে যে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছিল, ছোটদের সামনে দাঁড়াতেই পারল না বিপক্ষ দল। ১৬০ রানে গুটিয়ে গেল লঙ্কার ব্যাটসম্যানরা। 


এদিন ভারতের রান তিনশো পার করার সোপান গড়ে দুই উদ্বোধনী ব্যাটসম্যান যশস্বী জয়সওয়াল ও অনুজ রাওয়াত। জয়সওয়ালের ব্যাট থেকে আসে ৮৫ রান। ৫৭ রান করেন রাওয়াত। শেষের দিকে অধিনায়ক ও উইকেট কিপার ব্যাটসম্যান সিমরন সিং ও আয়ুস বাদোনির ঝোড়ো ব্যাটিংয়ে ছিন্নভিন্ন হয় শ্রীলঙ্কার বোলিং। ৩৭ বলে ৬৫ করেন সিমরন। মাত্র ২৮ বলে ৫৩ রানে অপরাজিক থাকেন আয়ুস বাদোনি। ৩ উইকেট হারিয়ে নির্ধারিত ৫০ ওভারে জুনিয়র ভারত তোলে ৩০৪। 


৩০৫ রানের লক্ষ্য তাড়া করতে নামলে শুরুর ব্যাটসম্যানদের ভাল রান তুলতে হয়। কিন্তু ভারতের বোলিংয়ের সামনে বিশেষ কিছু করে উঠতে পারেননি শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা। উদ্বোধনী ব্যাটসম্যান নিশান মধুসুকার ভাল ব্যাট করছিলেন, তবে ২৯ রানে হর্ষ ত্যাগীর শিকার হন তিনি। এরপর একে একে শ্রীলঙ্কার আরও পাঁচ ব্যাটসম্যান প্যাভিলিয়নের রাস্তা দেখান হর্ষ।


গত ২৮ সেপ্টেম্বর দুবাইয়ে এশিয়া কাপের ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর বাংলাদেশকে মাত দেন রোহিত শর্মারা। ৩ উইকেটে জয়লাভ করে ভারত। 


আরও পড়ুন- ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াইয়ে টাইগার বধ করে এশিয়া চ্যাম্পিয়ন ভারত