নিজস্ব প্রতিবেদন— তাঁর সঙ্গে বিরাট কোহলির অনেক পুরনো দ্বন্দ্ব। বাংলাদেশের পেসার রুবেল হাসান এমন কথাই বলছেন। মাছে বহুবার এই দুজনের দ্বৈরথ দেখা গিয়েছে। বিশ্বের নামজাদা বোলারদের শাসন করেন কিং কোহলি। আর তাঁকেই অনেক সময় ওপেন চ্যালেঞ্জ করেন রুবেল। ভারত—বাংলাদেশ ম্যাচ হলে এই দুই ক্রিকেটারের লড়াই যেন দর্শকদের রসদ জোগায়। কিন্তু কেন এই দ্বন্দ্ব। ক্রিকেটে এমন ব্যাপার তো নতুন কিছু নয়। সচিন—শেন ওয়ার্ন, সৌরভ—শোয়েব আখতারসহ বহু ক্রিকেটারের এমন দ্বন্দ্ব ছিল। এখনও রয়েছে। তবে কোহলি নিজে মুখে কখনও বলেননি, মাঠে বাংলাদেশের রুবেলের সঙ্গে তাঁর কোনও লড়াই রয়েছে! বাংলাদেশের রুবেল বলে ফেললেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ফেসবুক লাইভে ছিলেন বাংলাদেশের ক্রিকেটের তিন মহারথী। তামিম ইকবাল, মাশরাফি বিন মোর্তাজা ও রুবেল হাসান। তখনই কথায় কথায় কোহলির সঙ্গে রুবেলের দ্বন্দ্বের প্রসঙ্গ ওঠে। রুবেল বলেন, ''আমরা অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে একে অপরের বিরুদ্ধে খেলেছি। তখন থেকেই আমার সঙ্গে ওর দ্বন্দ্ব। সেই সময় ও প্রচণ্ড স্লেজিং করত। ভারতের সিনিয়র দলের হয়ে খেলার পর এখন ও কিছুটা কম স্লেজি করে। তবে ওই সময় কোহলি প্রবল স্লেজিং করত। গালিগালাজ করত। সেই সময় দক্ষিণ আফ্রিকায় ত্রিদেশীয় সিরিজের একটি ম্যাচ ছিল। তখন ও আমাদের ব্যাটসম্যানদের গালিগালিজ করছিল। যে—ই নামছিল তাঁকেই কোহলির স্লেজিং হজম করতে হচ্ছিল। ওই ম্যাচে আমি ওকে আউট করেছিলাম। তার পর ওর সামনে যাই। ও তেড়ে আসে। তবে সেদিন আমিও আউট করার পর ওকে স্লেজিং করেছিলাম। এর পর ও ব্যাট উঁচিয়ে এগিয়ে আসে। এরপর আম্পায়ার এসে সামাল দেয়। তার পর থেকেই আমার সঙ্গে মাঠে ওর দ্বন্দ্ব লেগে থাকে।''


আরও পড়ুন— টি-টেন ফরম্যাটে অলিম্পিকে ক্রিকেটকে চাইছেন বিশ্বকাপজয়ী অধিনায়ক


২০১১ সালে ঘরের মাঠে বিশ্বকাপের ম্যাচে রুবেলকে শাসন করে সেঞ্চুরি করেছিলেন কোহলি। এর পর ২০১৫ বিশ্বকাপে কোহলিকে আউট করেছিলেন রুবেল। তার পর ফের দুজনের লেগে যায়। ওই ম্যাচে কোহলি ফিরেছিলেন মাত্র তিন রান করে। বোঝাই যাচ্ছে, রুবেল আর কোহলির দ্বন্দ্বটা অনেক পুরনো।