জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আইপিএলের (IPL) দুরন্ত সাফল্য এবং অসাধারণ জনপ্রিয়তা দেখেই, ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI) ভেবে ফেলেছিল যে, এবার মেয়েদের পূর্ণাঙ্গ আইপিএলের (Women's IPL) সময় এসেছে। বোর্ডের বিদায়ী প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) গত সেপ্টেম্বরেই প্রতিটি রাজ্য সংস্থাকে ইমেল মারফত জানিয়ে দিয়েছিলেন যে, বিসিসিআই মেয়েদের আইপিএলের জন্য প্রস্তুত। আগামী বছরের শুরুর দিকেই অনুষ্ঠিত হবে প্রথম সংস্করণ। জানা যাচ্ছে, তেইশের মার্চেই জন্ম নেবে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক এই টি-২০ লিগ। দেখতে গেলে দোরগোড়ায় মেয়েদের আইপিএল। দল থেকে ভেন্য়ু হয়ে ম্যাচের সংখ্যা ভেবে ফেলেছে বিসিসিআই। মোটামুটি নীলনকশা তৈরি সৌরভের বোর্ডের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এক স্পোর্টস ওয়েবসাইটের রিপোর্ট বলছে, বিসিসিআই আইপিএলের দলগুলিকে জোনে ভাগ করে বিক্রির কথা ভাবছে। উত্তরাঞ্চলে রয়েছে ধরমশালা/জম্মু। দক্ষিণাঞ্চলে কোচি/বিশাখাপত্তনম, মধ্যাঞ্চলে ইন্দোর/নাগপুর/রায়পুর, পূবাঞ্চলে রাঁচি/কটক, উত্তরপূর্বাঞ্চলে গুয়াহাটি, পশ্চিমাঞ্চলে পুণে/রাজকোট। যেসব ভেন্যুতে কখনও ছেলেদের আইপিএল হয়নি, সেই ভেন্যুর পাশাপাশি আইপিএল ভেন্যু: আহমেদাবাদ, দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, চেন্নাই এবং কলকাতাতেও ম্যাচ আয়োজনের ভাবনা বিসিসিআই-এর। ছেলেদের আইপিএলে প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে লিগ পর্যায়ে দু'বার খেলে হোম এবং অ্য়াওয়ের ভিত্তিতে। টেবিলটপাররা সরাসরি ফাইনালের জন্য কোয়ালিফাই করবে। দ্বিতীয় ও তৃতীয় স্থানে শেষ করা দল এলিমিনেটর রাউন্ডে একে অপরের মুখোমুখি হবে। জানা যাচ্ছে ক্যারাভ্যান স্টাইলের আইপিএল হবে। মানে শুরুতে একটি ভেন্যুতেই একাধিক ম্যাচ হবে। তারপর খেলা হবে আলাদা আলাদা ভেন্যুতে। ২০২১ সালে অনুষ্ঠিত আইপিএল এই ফরম্যাটেই হয়েছিল। প্রথমে মুম্বই এবং চেন্নাইতে। পরে দিল্লি ও আহমেদাবাদে। লিগ পর্যায়ে ২০টি ম্যাচের কথা ভাবা হয়েছে আপাতত। প্রথম বছর দু'টি ভেন্যুতে খেলা হবে। ২০২৪ মরসুমে বাকি দুই ভেন্যুতে এবং ২০২৫ সালে বাকি একটি ভেন্যু এবং ২০২৩-এ খেলা একটি ভেন্যু বেছে নেওয়া হবে।


পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা


আরও পড়ুন: Sourav Ganguly, BCCI President: 'আমি অন্য কিছু করতেই পারি!' গদি হারিয়ে প্রথম মুখ খুললেন 'মহারাজ'



সৌরভ বোর্ড প্রেসিডেন্ট হিসাবেই দায়িত্ব সামলাতে চেয়েছিলেন, কিন্তু তাঁকে আইপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান হওয়ার প্রস্তাব দেওয়া হয়। তাই তিনি সবিনয়ে আইপিএল চেয়ারম্যান হওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেন। ২০১৯ সালে বিসিসিআই-এর সভাপতি হন সৌরভ। বিগত তিন বছরে চেয়ারে বসে নিজের ছাপ রেখেছেন সৌরভ। ভারতে দিন-রাতের টেস্ট আয়োজন করা থেকে, কোভিড আবহে সফল ভাবে আইপিএল আয়োজন। সৌরভের সিভি-তে রয়েছে ঘরোয়া ক্রিকেটারদের পারিশ্রমিক বৃদ্ধি করা থেকে রেকর্ড অর্থে আইপিএল মিডিয়া সত্ব বিক্রি। সৌরভের অনুরোধেই রাহুল দ্রাবিড় ও ভিভিএস লক্ষ্মণ ভারতীয় ক্রিকেটের দুই বড় দায়িত্বে এসেছেন। মেয়েদের আইপিএলও সৌরভের ভাবনাই।
 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)