নিজস্ব প্রতিনিধি: শেষ কয়েক ঘণ্টায় সোশ্যাল মিডিয়ায় ও ডিজিটাল নিউজ প্ল্যাটফর্মে শুধু একটাই নাম আলোচনায়। হাওড়া সালকিয়ার বছর সতেরোর ফুটবলার শুভ পাল (Shubho Paul)। আর কেনই বা তাঁকে নিয়ে আলোচনা হবে না! বিশ্ববন্দিত ইউরোপের ক্লাব বায়ার্ন মিউনিখ ( Bayern Munich) শুভকে ডেকে নিয়েছে তাদের অনূর্ধ্ব-১৯ বিশ্ব যুব দলে। এফসি বায়ার্ন ওয়ার্ল্ড স্কোয়াডে ভারতের একমাত্র প্রতিনিধি শুভ। ব্রাজিল, জার্মানি, পর্তুগাল ও চিনের মতো বিশ্বের ১৫টি দেশের সেরা ১৫ জন অর্নূধ্ব-১৯ প্রতিভাকে খুঁজে নিয়েছে বায়ার্ন। তার মধ্যেই রয়েছে বাংলার প্রতিভাবান স্ট্রাইকার শুভ। বিগত তিন মাস দিল্লির সুদেবা এফসি-তেই আছে (Sudeva Delhi FC) শুভ। মার্চে একবার সালকিয়ায় নিজের বাড়িতে এসেছিল সে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শুভ-র বায়ার্নে ডাক পাওয়ার খবর আগুনের মতো ছড়িয়ে পড়েছে। বায়ার্ন মিউনিখের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকেও শুভকে শুভেচ্ছা জানিয়ে লেখা হয়েছে, তারা শুভকে পেয়ে গর্বিত। একের পর এক ফোন আর শুভেচ্ছাবার্তাই এখন শুভ-র সঙ্গী। জি ২৪ ঘণ্টা ডিজিটালকে দেওয়া খোলামেলা টেলিফোনিক সাক্ষাৎকারে শুভ বলছে সে, মিডিয়ার প্রচার নিয়ে এই মুহূর্তে সে ভাবিত নয়, তার ফোকাস শুধুমাত্র ফুটবলে। ১৭ বছরের শুভকে ভারতীয় ফুটবলে এখনই বলা হচ্ছে গোলমেশিন। যন্ত্রের মতো গোল করার ক্ষমতা রাখে অনূর্ধ্ব-১৭ জাতীয় দলের ফুটবলার। ২০১৭ সালে অনূর্ধ্ব-১৩ আই লিগে ১৩ ম্যাচে ৫৮ গোল করে সাড়া ফেলে দিয়েছিল শুভ। তার আইডলও এমন দুই ফুটবলার, যাঁরা দু'জনেই আন্তর্জাতিক ফুটবলের বিশ্ববন্দিত গোলযন্ত্র। শুভ বলছে, "আমার প্রিয় প্লেয়ার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo) ও রবার্ট লেওয়ানডস্কি (Robert Lewandowski)। বায়ার্নে গিয়ে যদি আমার লেওয়ানডস্কির সঙ্গে দেখা হয়, প্রথমে গিয়েই আগে একটি ছবি তুলব, বলব জার্সিতে সই করে দিতে। আর আমি জানতে চাইব ঠিক কীভাবে লেওয়ানডস্কি খেলে! এত গোল কী করে করে! আমি বার্য়ানে গিয়ে খেলাটা শিখতে চাই।" আসন্ন ইউরো কাপ (Euro Cup) ও কোপা আমেরিকাতেও (Copa America) চোখ থাকবে শুভ-র। ইউরোতে সে গলা ফাটাবে পর্তুগালের জন্য, কোপায় সমর্থন করবে ব্রাজিলকে। শুভ বলছে, "গতবারও তো পর্তুগাল চ্যাম্পিয়ন হওয়ার জন্য ফেভারিট ছিল না, তাও তো হয়েছিল। আমি বলছি এবারও ওরা ফেভারিট। রোনাল্ডোর জন্যই আমি পর্তুগালকে সমর্থন করি। আর কোপায় আমার বাজি ব্রাজিল।"


আরও পড়ুন: সালকিয়ার শুভ Bayern Munich র বিশ্ব যুব দলে! বাংলার ছেলের খেলায় মোহিত Gerd Muller


শুধু বিদেশি ফুটবলরা আর বিদেশর ক্লাবই কিন্তু শুভর স্বপ্ন নয়। নিজেকে আগামীতে দেশের জার্সিতেও অনেক বড় জায়গায় দেখতে চায় সে। শুভ বলছে, "আমি চাই বায়ার্নের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ খেলতে। প্রিয় ফুটবলার লেওয়ানডস্কির পাশে খেলতে চাই। এটাও যেমন আমার ইচ্ছা, তেমনই আমি ভারতের হয়েও সুনীল ছেত্রীর পাশে খেলতে চাই। ভবিষ্যতে তাঁর চেয়েও দেশের হয়ে অনেক বেশি গোল করতে চাই।" শুভ-র ঘরে চরম আর্থিক অনটন। তাঁর বাবা বিপ্লব পাল এক গেঞ্জি কারখানার শ্রমিক। শুভ জানে তাকে ঠিক কী করতে হবে। সে বলছে, "বায়ার্ন মিউনিখের হয়ে খেলে বাড়ি-গাড়ি ধীরে ধীর সবই করতে চাই। পরিবারের পাশে দাঁড়াতে চাই আমি।" ইস্ট-মোহনে খেলে যাওয়া নাইজেরীয় তারকা ফুটবলারল চিমা ওকেরি শুভকে অনেক ছোট থেকেই প্রশিক্ষণ করিয়েছেন। সেই চিমাকে ফোন করে শুভ যখন বায়ার্ন মিউনিখে ডাক পাওযার খবরটা দিয়েছিল, চিমা তাঁকে বলেছিলেন ফোকাসটা, যেন শুধু ফুটবলেই থাকে। আর শুভেকে খেলতে হবে সিনিয়র টিমেই। 


বিশ্বের অনান্য দেশের অনূর্ধ্ব-১৯ ফুটবলারদের সঙ্গে খেলেই শুভকে নিজের সেরাটা বার করে আনতে হবে। শুভদের দায়িত্বে থাকবেন ১৯৮৬ ও ১৯৯০ সালে বিশ্বকাপ রানার্স ও চ্যাম্পিয়ন পশ্চিম জার্মানি দলের ফুটবলার ক্লাউস আউগেনথালারের মতো একটা নাম। শুভ জানে তাঁকে কী করতে হবে, সে বলছে, "এই চ্যালেঞ্জের জন্য আমি প্রস্তুত আছি। তিন মাস ধরে সুদেবাতে অনুশীলন করছি। লকডাউনেও আমি প্র্যাকটিস করেছি। মাঝে মার্চে একবারই এসেছিলাম বাড়িতে। আবার চলে এসেছি দিল্লিতে। এখন প্র্যাকটিস করছি। ওখানে গিয়ে সেরাটা উজাড় করে দেব।" ভাবলে অবাক হতে হয় যে, জার্মান কিংবদন্তি গার্ড মুলারও (Gerd Muller) শুভ-র প্রতিভায় মোহিত হয়েছিলেন। শুভ-র গোল করার ভিডিও দেখে বলেছিলেন, তিনিও এই কিশোার প্রতিভার মতো খেলতে পারলে খুশি হতেন। শুভ এখনই এত বড় একটা সার্টিফিকেট পেয়ে গিয়েছে। বিশ্ব ফুটবলের কিংবদন্তি তার প্রশংসা করেছে। শুভ বলছে, "আমি বিরাট খুশি হয়েছিলাম, জীবনে ভাবতে পারিনি এত বড় একজন ফুটবলার আমার নাম করবেন।"


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)