জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের (India) মহিলা ভারোত্তোলনের (Womens Powerlifting) ইতিহাসে কর্নম মালেশ্বরি (Karnam Malleswari), কুঞ্জরাণী দেবী (Kunjarani Devi), মীরাবাই চানুর (Mirabai Chanu) নাম জ্বলজ্বল করছে। এ বার তাঁদের সঙ্গে জুড়ে গেল আর এক মহিলার নাম। তিনি ৫০ বছরের ভাবনা টোকেকর (Bhavna Tokekar)। ইংল্যান্ডের (England) ম্যানচেস্টারে (Manchester) চলছে বিশ্ব ভারোত্তোলন চ্যাম্পিয়নশিপ (World Powerlifting Championship)। দুই সন্তানের মা ভাবনা ইতিমধ্যেই তিনটি মাস্টার্স ক্যাটেগরিতে প্রথম স্থান দখল করেছেন। ৭৫ কেজি বিভাগের এই লড়াইয়ে বিপক্ষের অ্যাথলিটদের বুঝে নিয়েছেন ভারতের এই অ্যাথলিট। একইসঙ্গে এমন আগুনে পারফরম্যান্স করার জন্য চারটি বিশ্ব রেকর্ড গড়ে তাক লাগিয়ে দিলেন ভাবনা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

স্কোয়াটে ১০২.৫ কেজি ভার তুলে ভেঙে দেন পুরনো রেকর্ড। এর আগে বিশ্ব ভারোত্তোলন চ্যাম্পিয়নশিপে সর্বোচ্চ রেকর্ড ছিল ৯০ কেজি। বেঞ্চ প্রেসড ইভেন্টেও দাপট দেখান ভাবনা। ৮০ কেজি ভার অনায়াসে তুলে রেকর্ড নিজের নামে করে নেন। এতদিন সেরা পারফরম্যান্স ছিল ৪০ কেজি। দুটি বিশ্ব রেকর্ড গড়ার পরেও ক্ষান্ত থাকেননি ৫০ বছরের এই ভারতীয় ভারোত্তোলক। ডেডলিফট ইভেন্টে আগুনে পারফরম্যান্স করেন তিনি। ১৩২.৫ কেজি ওজন তুলে সবাইকে তাক লাগিয়ে দেন তিনি। এর আগে সর্বোচ্চ রেকর্ড ছিল ১০৫ কেজি। ফলে হেলায় ৩১৫ কেজি ওজন তুলে সেরা বিশ্ব রেকর্ড গড়লেন ভাবনা। 




আরও পড়ুন: স্টেশনে ট্রেনের অপেক্ষায় সৌরভের দলের তারকা! কে তিনি? ক্লিক করে দেখুন


আরও পড়ুন: MS Dhoni and Kapil Dev : যুক্তরাষ্ট্র ওপেনে ফের একফ্রেমে দুই বিশ্বকাপ জয়ী অধিনায়ক, ভিডিয়ো ভাইরাল


সোশ্যাল মিডিয়াতে এই মুহূর্তে তিনি ট্রেন্ডিং। কিন্তু কে এই ভাবনা টোকেকর? 


ভারতীয় বায়ুসেনার গ্রুপ ক্যাপ্টেন ও কার্গিল যুদ্ধের অন্যতম সৈনিক শ্রীপদ টোকেকরকে বিয়ে করেন ভাবনা। দুই ছেলেকে নিয়ে বেশ খুশিতে সংসার ধর্ম পালন করছিলেন তিনি। তবে স্বামীর মোটিভেশনে তিনি ভারোত্তোলন শুরু করে দেন। তবে ভারোত্তোলন শুরু করার আগে সাইক্লিং ও মিডল-ডিস্টেন্স রানিং-এর সঙ্গে যুক্ত ছিলেন ভাবনা। ভারোত্তোলনকে নিজের প্যাশন হিসেবে বেছে নেওয়ার আগে এই ইভেন্ট নিয়ে অনেক পড়াশোনা করেছেন ভাবনা। কর্নাটক ও অন্ধ্রপ্রদেশে থেকেছেন মাসের পর মাস। শুধু আন্তর্জাতিক মঞ্চে নিজেকে গড়ে তোলার জন্য। 



বিশ্ব ভারোত্তোলন চ্যাম্পিয়নশিপের বিশ্ব রেকর্ড গড়ার আগে ভাবনা ওপেন এশিয়ান পাওয়ারলিফটিং চ্যাম্পিয়নশিপে চারটি মেডেল জিতেছিলেন। সেটা ছিল ২০১৯ সালে। এর তিন বছর পর তিনি নতুন নজির গড়লেন। নিজের দমে বিশ্বমঞ্চে গড়লেন নিজের পরিচয়। পতাকা গায়ে জড়িয়ে উজ্জ্বল করলেন দেশের নাম। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)