নিজস্ব প্রতিবেদন: এভাবেও ফিরে আসা যায়! বারংবার চোট থেকে আশিস নেহরা যেভাবে ভারতীয় দলে কামব্যাক করেছেন, সৌরভের মতোই তাঁর ক্ষেত্রেও এই প্রবাদটা ভীষণ রকম খাটে। বুধবার কোটলায় দীর্ঘ ২০ বছরের ক্রিকেট কেরিয়ারের ইতি টানতে চলেছেন বর্ষীয়ান ভারতীয় পেসার আশিস নেহরা। তার আগে একটু ফিরে তাকালেন বিশ বছরের বাইশ গজ জীবনে। পিটিআইকে দেওয়া  সাক্ষাত্কারে উঠে এল তাঁর ক্রিকেট জীবনের নানা বর্ণময় কথা। বিতর্কিত বিষয়ও শেয়ার করলেন এই বাঁহাতি পেসার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- ঠোঁটে নয়, বিরাটের দাপট মাঠে চান রাহুল


জন রাইট থেকে রবি শাস্ত্রী- এর মধ্যে অনেক কোচের অধীনে খেলেছেন নেহরা। সেই সূত্রেই গ্রেগ চ্যাপেল নিয়ে প্রশ্ন করলে নেহরা বলেন, “আমি বেশিদিন গ্রেগের অধীনে খেলিনি। ২০০৫ সালে শ্রীলঙ্কা ও জিম্বাবোয়ের বিরুদ্ধে দুই সিরিজ বাঁচিয়েছিলাম আমরা।” কিন্তু গ্রেগ সম্পর্কে নেহরার পরবর্তী মন্তব্য বিতর্কের আগুনে নতুন করে  ঘি ঢালতে পারে বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। নেহরা বলেন, “সিরিজের প্রথম থেকেই মনে হয়েছিল বিরিয়ানিকে খিচুরি বানাবে গ্রেগ।”


আরও পড়ুন- ‘যদি সেদিনের বিকেলটা পাল্টে ফেলতাম’ এই আক্ষেপ নিয়েই ইতি টানছেন নেহেরা


সৌরভ গাঙ্গুলির সাজানো বাগান যে 'গুরু গ্রেগ'  তছনছ করেছে, নেহারার এই মন্তব্যেই তা স্পষ্ট। এমনই মনে করছে ক্রিকেট মহলের একাংশ।


চ্যাপেলের নাম না করলেও বিশ্বকাপ জয়ী কোচ গ্যারির প্রসঙ্গ টেনে আবভাবে বুঝিয়ে দিয়েছেন অধিনায়কের উপর কতটা কতৃত্ব ফলাতেন  'অজি সাহেব'। তিনি জানান, মহেন্দ্র সিংহ ধোনির সঙ্গে গ্যারি নানা বিষয়ে আলোচনা করতেন। এমনকি ভারতীয় ক্রিকেটে ধোনির নিজস্বতা নিয়েও কখনও প্রশ্ন তোলেননি গ্যারি। একই সঙ্গে রবি শাস্ত্রীর প্রশংসায়ও করেছেন অবসর নিতে চলা আশিস নেহেরা। তাঁর মতে, কোহলির আদর্শ কোচ হলেন শাস্ত্রী। বিরাটকে কীভাবে সামলাতে হয় তা রবিই জানেন। তবে, অনিল কুম্বলেকে নিয়ে বেশি শব্দ খরচ না করলেও নেহেরা বলেন, “যখন কোচের বয়স ৫০ এবং অধিনায়কের ২৮, তখন কোচেরই বেশি দায়িত্ব  থাকে ২৮ বছরের অধিনায়কের মনস্তত্ত্ব বোঝার।”