জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: অনূর্ধ্ব-১৯ মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ (ICC Women U19 T20 World Cup 2023) জিতে ইতিহাস লিখেছে ভারতীয় দল। শেফালি ভার্মার (Shafali Verma) যে দলটা পচেস্ট্রুমের বাইশ গজে ইংল্যান্ডকে (England Womens Under 19 Cricket Team) সাত উইকেটে হারিয়েছে, সেই দলে ছিলেন তিন বঙ্গতনয়া- তিতাস সাধু (Titas Sadhu), রিচা ঘোষ (Richa Ghosh) ও ঋষিতা বসু (Hrishita Basu)। ঝুলন গোস্বামীর (Jhulan Goswami) পর ফের বিশ্বমঞ্চে তিন বঙ্গকন্যা দাপট দেখিয়েছেন। এবার তিতাস-রিচা-ঋষিতাদেরকে নগদ ১০ লক্ষ টাকা করে আর্থিক পুরস্কার দিচ্ছে ক্রিকেট অ্যাসোসয়িশেন অফ বেঙ্গল (CAB)। বুধবার সন্ধ্যায় ইডেন গার্ডেন্সে এই ঘোষণা করে দিলেন বঙ্গজ ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার সভাপতি স্নেহাশিস গঙ্গোপাধ্যায় (Snehashish Ganguly)।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এদিন স্নেহাশিস সাংবাদিক বৈঠকে বলেন, 'মেয়েরা আমাদের গর্বিত করেছে। আমরা আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে, বাংলার প্রতিটি মেয়েকে আমরা ১০ লক্ষ টাকা করে নগদ পুরস্কার দিচ্ছি। তিতাস ফাইনালে বল হাতে নজর কেড়েছে। আমি ওদের শুভেচ্ছা জানাই। আগামীর জন্য অনেক শুভকামনা রইল।' আগামিকাল অর্থাৎ বৃহস্পতিবার তিতাস-ঋষিতারা কলকাতায় আসছেন। তবে রিচা আসছেন না। কারণ তিনি সিনিয়র দলের সঙ্গে দক্ষিণ আফ্রিকায় যোগ দিয়েছেন। তিতাস-ঋষিতাদের আনতে দমদম বিমানবন্দরে হাজির থাকবেন সিএবি-র কর্তারা। স্নেহাশিস নিজে তাঁদের বরণ করে নেবেন। তিন কন্যাকে এক সঙ্গে কলকাতায় পাওয়া গেলেই, তাঁদের হাতে পুরস্কার তুলে দেবে সিএবি।


আরও পড়ুন: WATCH | Sachin Tendulkar: 'দেশের অল্প বয়সী মেয়েদের তোমরা স্বপ্ন দেখালে'! বিশ্বজয়ী শেফালিদের বললেন সচিন


সেমি ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দাপট দেখিয়েছিল ভারতের বোলাররা। এবারও সেই একই দাপট বজায় ছিল। ১৭.১ ওভারে ৬৮ রানেই শেষ হয়ে যায় ইংল্যান্ড। বঙ্গ তনয়া তিতাস সাধু মাত্র ৬ রানে ২ উইকেট নিয়েছিলেন। চুঁচুড়ার তিতাসকে পেস ও সুইংকে যোগ্য সঙ্গত দেন অফ স্পিনার অর্চনা দেবী। দুই বোলারের দাপটেই ব্রিটিশদের টপ অর্ডার ধসে যায়। অর্চনা নিয়েছিলেন ১৭ রানে ২ উইকেট। ভালো বল করেছিলেন পার্শ্ববী চোপড়াও। ১৩ রান দিয়ে ২ উইকেট নিয়েছিলেন তিনি। জবাবে ব্যাট করতে নেমে সাত উইকেটে ম্যাচ জিতে যায় ভারতের প্রমীলাবাহিনী। অধিনায়ক শেফালি এবং গত ম্যাচে ৪৫ বলে ৬১ রান করা শ্বেতা শেরাওয়াত দ্রুত আউট হন। তবে তাতে কি! তৃতীয় উইকেটে ৪৬ রান যোগ করে ভারতকে ম্যাচ জিতিয়ে দেন সৌম্যা তিওয়ারি ও গোঙ্গাডি তৃষা। ফলে ১৪ ওভারে ৩ উইকেটে ৬৯ রান তুলে ম্যাচ জিতে যায় ভারত। সৌম্যা ৩৭ বলে ২৪ রানে অপরাজিত থেকে ম্যাচ জিতিয়ে মাঠ ছেড়েছিলেন। গোঙ্গাডি ২৯ বলে ২৪ রানে আউট হন। ফলে প্রথমবারের অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি মহিলা বিশ্বকাপে বিশ্বজয়ী হয়েছিল ভারতীয় দল।



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)