নিজস্ব প্রতিবেদন : একটি টেস্ট ম্যাচে পাঁচদিন ধরেই ব্যাট করলেন ভারতের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা। তৃতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে পূজারা ওই কৃতিত্ব অর্জন করলেন। দুই ইনিংসে পূজারার সংগ্রহে ৫২ ও ২২ রান।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১৬ নভেম্বর থেকে কলকাতার ইডেন গার্ডেন্সে শুরু হয়েছে ভারত ও শ্রীলঙ্কার মধ্যে প্রথম টেস্ট। বৃষ্টি জন্য ম্যাচের প্রথম দু'দিন খেলায় বাধা পড়ে দফায় দফায়। প্রথম দিন ভারতের প্রথম ইনিংসে মাত্র ১১ ওভার খেলা হয়। সেখানে ৩২ বলে ৮ রান করে অপরাজিত থাকেন পূজারা। দ্বিতীয়দিন খেলা হয় ২১ ওভার। সেখানে ৭০ বলে ৩৯ রান যোগ করেন নিজের ব্যক্তিগত স্কোরে। তৃতীয় দিনে মাত্র ১৩ ওভার খেলে ভারতের প্রথম ইনিংস শেষ হয়। সেখানেও ১৫ বলে ৫ রান যোগ করার পর ব্যক্তিগত ৫২ রানে আউট হন পূজারা(৮+৩৯+৫= ৫২)। তৃতীয় দিনের বেলা থেকে শুরু হয় শ্রীলঙ্কার প্রথম ইনিংসের খেলা। চলে চতুর্থ দিন লাঞ্চের পর পর্যন্ত। ১২২ রানে পিছিয়ে থেকে চতুর্থদিন ফের খেলতে নামে ভারত। অল্পের জন্য শতরান মিস করেন ওপেনার শিখর ধবন। তিনি আউট হয়ে ফিরতেই তিন নম্বরে নামেন পূজারা। দিনের শেষে ৯ বলে ৫ রান করে অপরাজিত থাকেন তিনি। অবশেষে সোমবার খেলার পঞ্চম দিনে ফের নামেন তিনি। ৪২ বলে ২০ রান যোগ করে দ্বিতীয় ইনিংসে আউট হন পূজারা। অর্থাত্, খেলার পাঁচদিনই তিনি ব্যাট করেছেন এই ম্যাচের।


আরও পড়ুন- ওয়ানডে ম্যাচে একাই করলেন ৪৯০ রান! দলের ৬৭৮


প্রসঙ্গত, এর আগে ভারতের হয়ে এই বিরল কৃতিত্বের অধিকারি মাত্র দু'জন ক্রিকেটার। ১৯৬০ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একইরকম ভাবে পাঁচদিন ধরে ব্যাট করে রেকর্গ গড়েছিলেন এম এল জয়সিমা। দুই ইনিংসে অপরাজিত ২০ ও ৭৪ রান করেন তিনি। অন্যদিকে, ১৯৮৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধেও পাঁচদিন ধরে ব্যাট করেছিলেন রবি শাস্ত্রী। দুই ইনিংসে তাঁর সংগ্রহ ১১১ ও অপরাজিত ৭ রান। মজার বিষয় এই তিনটি খেলার সাক্ষী কিন্তু কলকাতা। ১৯৬০ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কলকাতাতেই ওই ম্যাচ খেলেছিল ভারত। একইরকম ভাবে ১৯৮৪ সালেও ইংল্যান্ডের বিরুদ্ধে কলকাতাতেই হয়।


বিশ্বের যেকটি দেশ ক্রিকেট খেলে তার মধ্যে জয়সিমা, রবি শাস্ত্রী ও চেতেশ্বর পূজারাকে বাদ দিলে আর মাত্র ৫জন এই বিরল কৃতিত্বের অধিকারি। তালিকায় রয়েছেন জেফ্রি বয়কট(ইংল্যান্ড), কিম হিউজেস(অস্ট্রেলিয়া), অ্যালান ল্যাম্ব(ইংল্যান্ড), অ্যাড্রিয়ান গ্রিফিট(ওয়েস্ট ইন্ডিজ) ও অ্যান্ড্রু ফ্লিন্টফ(ইংল্যান্ড)।