ওয়েব ডেস্ক: পেনাল্টি অর্থাৎ পানিশমেন্ট। আইন ভাঙার শাস্তি, নিয়ম ভাঙার শাস্তি। প্রত্যেক খেলাতেই নির্দিষ্ট কিছু নিয়মাবলী থাকে, যা ভাঙলে শাস্তি ভোগ করতে হয়। ফুটবলের ক্ষেত্রে এই পেনাল্টি মূলত দুই রকমের। এক ফাউলে লাল কার্ড, খেলোয়াড় একেবারে মাঠের বাইরে। আর দ্বিতীয়, ডি-বক্সের মধ্যে ফাউল করলে বিপরীত দলকে গোল করার একটা সুবর্ণ সুযোগ দেওয়া হয়। যেখানে তিনকাঠির তলায় দাঁড়িয়ে থাকেন একা গোলরক্ষক। টাইব্রেকারের ক্ষেত্রেও তাই হয়, কিন্তু পেনাল্টি হল সেই সুযোগ, যেখানে একজন ফুটবলার 'হাজার বার' চেষ্টা করে গোল করতে পারেন, ট্রাইবেকারে সুযোগ কেবল একবারই। ফূটবলের নিয়মে ১১ মিটার দূর থেকে একজন ফুটবলার পেনাল্টি নিতে পারেন, তার কমে নয়। ফিফার 'ল' ১৪-তে পেনাল্টি কিক বিষয়ে ফুটবলের আইন রয়েছে।   


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পেনাল্টি নিয়ে এত কথা বলার কারণ, একটাই! এই সময়ে বিশ্বের সবথেকে বড় ব্রেকিং, বড় খবর, যা মেনে নিতে পারছেন না অনেকেই। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ইউরোর মত মঞ্চে অস্ট্রিয়ার বিরুদ্ধে পেনাল্টি মিস করেছেন। হ্যাঁ, আবারও বলছি, ক্রিশ্চিয়ানো রোনাল্ড পেনাল্টি মিস করেছেন। যাঁরা অবাক হচ্ছেন, তাঁদের জন্য অবশ্যই এই তথ্য জেনে রাখা ভালো, এটাই প্রথমবার নয়, আন্তর্জাতিক ম্যাচে পর্তুগালের তারকা খেলোয়াড় পেনাল্টি মিস করেছেন ১৯ বার। ১১০ বার পেনাল্টি নিয়েছেন আর ১৯ বার গোল মিস। পিছিয়ে নেই ফুটবলের আরও এক উজ্জ্বল নক্ষত্র লিওনেন মেসি। পেনাল্টি মিসের রেকর্ডে তিনি রোনাল্ডোর দোসর। মেসির মিস ১৯, তবে সেটা মাত্র ৮৭ ম্যাচে।


 



বর্তমান সময়ের ফুটবল তারকা, যাঁরা কিনা সবথেকে বেশি লাইমলাইটে, তাঁরাও আছেন পেনাল্টি মিসের তালিকায়। পেনাল্টি মিসের ক্ষেত্রে ইব্রাহিমোভিচও আছেন, আছেন ব্রাজিলিয়ান তারকা নেইমারও।