নিজস্ব প্রতিনিধি : পঞ্চম ভারতীয় ক্রিকেটার হিসাবে এই সম্মান পেলেন তিনি। আইসিসির হল অফ ফেমে রাহুল শরদ দ্রাবিড়। তাও দেশের ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা আইডল সচিন রমেশ তেণ্ডুলকরের বদলে। প্রশ্নটা এখানেই জেগেছিল অনেকের মনে। কেন সচিনের বদলে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার এত বড় সম্মান প্রাপকের তালিকায় রাহুল দ্রাবিড়! 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  'গ্রেটেস্ট' কে! মেসি-রোনাল্ডোর লড়াইয়ের মাঝে বুঝিয়ে দিলেন ফেডেরার


এর আগে কপিল দেব, সুনীল গাভাসকর, বিষেণ সিং বেদি ও অনিল কুম্বলে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার দেওয়া এই সম্মানে ভূষিত হয়েছেন। ভারতীয় ক্রিকেট দলের বহুযুদ্ধের সৈনিক দ্রাবিড় এবার অন্তর্ভুক্ত হলেন তালিকায়। জানেন, কেন সচিনকে টপকে দ্রাবিড় এই সম্মান পেলেন? আসলে আইসিসির হল অফ ফেম সম্মান পাওয়ার অন্যতম শর্ত হল, সংশ্লিষ্ট ক্রিকেটার যেন গত পাঁচ বছরের মধ্যে কোনও আন্তর্জাতিক ম্যাচে না নেমে থাকেন। সচিন তেণ্ডুলকর ক্রিকেটকে বিদায় জানিয়েছেন ২০১৩-র নভেম্বরে। সেক্ষেত্রে আইসিসির হল অফ ফেম-এর শর্ত মেনে তাঁকে তালিকায় অন্তর্ভুক্ত করা সম্ভব ছিল না।


আরও পড়ুন-  টি-২০ ক্রিকেটে 'বস' এখন অ্যারন ফিঞ্চ


২০১৩-র নভেম্বরে ঘরের মাঠ ওয়াংখেড়েতে শেষ ম্যাচ খেলে ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন সচিন। আবেগে, অনুভূতিতে ভরে উঠেছিল সচিনের বেলাশেষের প্রহর। ২০০তম টেস্ট খেলে ব্যাট, প্যাড তুলে রেখেছিলেন মাস্টার-ব্লাস্টার। বিশ্ব ক্রিকেটে এই ২০০তম টেস্ট খেলার রেকর্ডধারীও একমাত্র সচিন। টেস্ট ও একদিন, এই দুই ফরম্যাটে সর্বোচ্চ রানসংগ্রকারীও আপাতত সচিন। উল্টোদিকে, দেশের জার্সিতে ১৬৪ টেস্ট ও ৩৪৪ একদিনের ম্যাচ খেলা রাহুল দ্রাবিড় ব্যাট গুছিয়ে রেখেছেন ২০১২-তে। টেস্ট ক্রিকেটে ৩১, ২৫৮টা বল খেলার রেকর্ড অবশ্য এখনও দ্রাবিড়ের পকেটে।