নিজস্ব প্রতিবেদন: ৩২ মাসের অপেক্ষা। পাক্কা ৯৮৮ দিন পর ডার্বি জিতল ইস্টবেঙ্গেল (৩-২)।  লাল-হলুদ সমর্থকদের কাছে এই জয় আলাদিনের চিরাগ পাওয়ার মতোই। বিগত আড়াই বছরে একাধিক বার লাল-হলুদ মশাল জ্বলতে দেখেছে যুবভারতী। তবে রবিবারের ডার্বি সন্ধ্যায় সেই মশাল যেন আরও উজ্জ্বল, আরও দীপ্তময়। লাল যেন আরও গাঢ় লাল। আর হলুদ আগুনকেও লজ্জা দেবে। ১৬ ডিসেম্বর, বাংলাদেশের বিজয় দিবসে ইস্টবেঙ্গলের জয় ‘বাঙাল’ ও বাঙালির আবেগে যে আলাদা মাত্রা যোগ করবে তা আর বলার অপেক্ষা রাখে না। কলকাতার লাল-হলুদ বাঙালি সমর্থকরা তো বটেই অবাঙালিরাও এই জয়ে বাঁধ ভাঙা উচ্ছ্বাসে মাতলেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দেখুন ছবি- একেই বলে সমর্থক! প্রিয় ক্লাব মোহনবাগানকে অভিনব শ্রদ্ধাজ্ঞাপন অর্কর


ইস্টবেঙ্গল সমর্থক অমিত যাদবের কথাই ভাবুন। ১২ ডিসেম্বর বিয়ে করেছেন। ১৬ ডিসেম্বর ছিল তাঁর রিসেপশন পার্টি। ঘটনাচক্রে সেদিনই আবার ডার্বি। একগাদা কাজ। অনুষ্ঠান বাড়ি থেকে খাওয়া দাওয়ার আয়োজন, নতুন বউয়ের সাজগোজ। তা বলে  ইস্টবেঙ্গলের ম্যাচ মিস করবেন? সেটাও আবার ডার্বি? অমিত খেলা দেখেছেন। দলের জয় উপভোগও করেছেন, তবে একাকি। কিন্তু আনন্দ বাঁধ ভাঙল যখন বনহুগলির অনুষ্ঠান বাড়িতে এসে পৌঁছল ইস্টবেঙ্গলের ফ্যান ব্রিগেডিয়ার। অমিতের বন্ধু তথা আলট্রাসের অন্যতম পৃষ্ঠোপোষক কৃষ্ণেন্দু দত্তের কথায়, “অমিত অ-বাঙালি হলেও ওর মধ্যে ফুটবল নিয়ে আবেগ আছে। আমরা একসঙ্গে লাল-হলুদ গ্যালারিতে বসে খেলা দেখি। আলট্রাসের সব অনুষ্ঠানেই অমিত অংশ নেয়। আজ ডার্বি হারলে বৌভাতটা-ই মাটি হয়ে যেত।”



(ছবি- ঋষভ ভৌমিকের ফেসবুক পেজ থেকে নেওয়া হয়েছে)


রাত তখন সাড়ে ১১টা। ঘণ্টা ৫ আগেই ডার্বির পাশে নিজের নাম খোদাই করে ফেলেছে ইস্টবেঙ্গল। বহুপ্রতিক্ষিত জয়ে যুবভারতী তো বটেই গোটা রাস্তা দাপিয়েছে লাল-হলুদ ব্রিগেডিয়ার। সেই উত্সবের একেবারে শেষলগ্নে এসে হ্যাপি এন্ডিং করেছে অমিত-কল্পনার রিসেপশন। ডার্বি সেলিব্রেশনে চলল গান, হল নাচ। ইয়ামলা পাগলা দিওয়ানা, এই  গানে আলট্রাসের সব বন্ধুরা নাচছে। এটা দেখার পর আর নিজেকে থামাতে পারেননি অমিত। বউকে স্টেজে বসিয়ে রেখেই যোগ দিলেন ইয়ামলা পাগলা দিওয়ানায়। নাচের পর উঠলও স্লোগানও। জয় ইস্টবেঙ্গল। জয় ইস্টবেঙ্গেল। সেই ভিডিয়ো এখন ইস্টবেঙ্গল সমর্থকেদর ফেসবুকের দেওয়ালে দেওয়ালে ঘুরে বেড়াচ্ছে। দেখুন সেই ভিডিয়ো-    



আরও পড়ুন- লালডানমাইয়ার জোড়া গোলে ষোলোর ডার্বির রঙ লাল হলুদ


প্রসঙ্গত, দিন দশেক আগেই নিজের বৌভাতে প্রিয় ক্লাব মোহনবাগানের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে শিরোনামে এসেছিলেন বালির ছেলে অর্ক ঘোষ। এবার বৌভাতের রাতে ডার্বি জয়ের সেলিব্রশন করে সোশ্যাল মিডিয়ায় আলোচনার আলোয় অমিত।