নিজস্ব প্রতিবেদন: গতি হতে হবে চিতার মতো। আর আগ্রাসনে ঠিক যেন ক্ষুধার্ত সিংহ। একজন উইকেট কিপারের মধ্যে এমনই মেলবন্ধন খোঁজে বিশ্ব ক্রিকেট। এখনও পর্যন্ত যে যে দল ক্ষীপ্র এবং আগ্রাসী রয়ায়নে ভরপুর উইকেট রক্ষক পেয়েছে তারা বরাবরই লাভবান হয়েছে। সেটা অজি কিংবদন্তী অ্যাডাম গিলক্রিস্টই হোক, কিংবা শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক কুমার সাঙ্গাকারাই, ক্রিকেট বিশ্ব তাঁদের হল অব ফেমে-ই জায়গা দিয়েছে। উল্লেখ্য, একসময় ভারতীয়ও দলেও ছিল এমন বিরল প্রতিভা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

চোট সারিয়ে ফিরছেন ভুবি


সাল ১৯৬১, ভারতীয় ক্রিকেট দল ফারুখ ইঞ্জিনিয়ার নামের এক উইকেট রক্ষককে পেয়েছিল, পরবর্তী সময়ে যিনি-ই কি না হয়ে উঠেছিলেন উইকেট কিপিংয়ের হলমার্ক।


সেই ফারুখ ইঞ্জিনিয়ারই কি না বলছেন ২০ বছরের ঋষভের মধ্যে নিজের প্রতিচ্ছবি দেখতে পান। রান অল্প হলেও এজবাস্টন টেস্টে যেভাবে ব্যাট করেছেন নবাগত ঋষভ তাতে মুগ্ধ ভারতীয় ক্রিকেট ইতিহাসের সর্বকালীন সেরা উইকেট কিপারদের মধ্যে অন্যতম সেরা ফারুখ ইঞ্জিনিয়ার। এক সাক্ষাত্কারে বর্ষীয়ান এই ক্রিকেটার জানিয়েছেন, “ঋষভের খেলা প্রশংসনীয়। বিশেষ করে ওর রিফ্লেক্স দেখার মতো”।


দেশে ফিরে বিমানবন্দরেই বাগদান সারলেন এশিয়াডে সোনাজয়ী ভিনেশ


প্রসঙ্গত, নটিংহাম এবং লর্ডসে ব্যর্থ হওয়ার পর তৃতীয় টেস্টে দীনেশ কার্তিকের বদলে ঋষভ পন্থকে দলে সুযোগ দিয়েছিলেন বিরাট কোহলি। সেই সুযোগের সদব্যাবহারও করেছেন আইপিএল তারকা। ছক্কা হাঁকিয়ে আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে খাতা খুলেছেন ঋষভ। ইংলিশ পরিবেশে কিছু ভুলচুক হলেও প্রথম ম্যাচেই তিনি তালুবন্দি করেছেন সাতটি ম্যাচ। সব মিলিয়ে রেকর্ড বুকে নাম লিখিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে পথ চলা শুরু করেছেন এই তরুণ তুর্কি। যা দেখে ফারুখ ইঞ্জিনিয়ার বলছেন, “তরুণরা দাগ কাটছে, এটা দেখতে সবসময়ই ভাল লাগে। ঋষভেম মধ্যে কোনও স্নায়ুর চাপ দেখিনি। ব্যাট করতে নেমে যেভাবে দ্বিতীয় বলেই ছয় মারল, তার জন্য ভরপুর আত্মবিশ্বাসের প্রয়োজন”।


৪৩ মিনিট নীরবতা পালন!


একই সঙ্গে তিনি এও জানান, ঋষভের এখনও অনেক উন্নতির প্রয়োজন। অর্ধেক সুযোগগুলোকে ক্যাচে রূপান্তরিত করতে হবে। যতটা নিচু সম্ভব, একেবারে গ্রাউন্ডের কাছাকাছি থাকতে হবে, এইসব ক্ষেত্রেই উন্নতি করতে হবে এবং পন্থ সেটা করবেন বলেও আশাবাদী ফারুখ ইঞ্জিনিয়ার।