সব্যসাচী বাগচী 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

লিওনেল মেসি (Lionel Messi) থেকে জাপানের দাইজেন মায়েদা (Daizen Maeda)। গোলার্ধের দুই প্রান্তের দুই ফুটবলার এবং আরও অনেকে এখন এক সমস্যায় ভুগছেন। সেই সমস্যার নাম 'ভার' (VAR)। কিন্তু ভিডিয়ো অ্যাসিস্ট্যান্ট রেফারিকে ( Video Assistant Referre) নিয়ে চাপে রয়ছেন কাতার বিশ্বকাপে (FIFA World Cup 2022) খেলতে আসা ফুটবলাররা? আসলে ফিফা (FIFA) এই প্রযুক্তিকে আরও আধুনিক করে তোলার জন্যই একাধিকবার অফসাইডের (Offside) ফাঁদে পড়ছেন কাপ যুদ্ধে অংশ নেওয়া একাধিক ফুটবলার। এই প্রতিবেদন লেখা এখনও পর্যন্ত ১২ ম্যাচে মোট ৬টি গোল অফসাইডের কারণে বাতিল হয়েছে! যা বেশ তাৎপর্যপূর্ণ। শুধু তাই নয়। এবারের বিশ্বকাপে বেড়েছে 'ইনজুরি টাইম' (Injury Time)। ১২ ম্যাচে এখনও পর্যন্ত প্রায় ১২০ মিনিটের বেশি খেলা হয়েছে। এই পরিসংখ্যানও চোখে পড়ার মতো। কেন এত বেশি সময় ধরে খেলা চলছে? কেনই বা ঘনঘন অফসাইডে থাকার জন্য হচ্ছে গোল বাতিল? দুটি গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে জি ২৪ ঘণ্টার সঙ্গে কথা বললেন ফিফা ও এএফসি প্যানেলে থাকা ভারতের (India) এক নম্বর রেফারি প্রাঞ্জল বন্দ্যোপাধ্যায় (Pranjal Banerjee)। 


গোল বাতিলের হ্যাটট্রিক দেখেছিল ফুটবল দুনিয়া। সৌদি আরবের বিরুদ্ধে মেসিদের হারের দিন আর্জেন্টিনার ৩টি গোল বাতিল অফসাইডে। বিশ্বকাপে প্রথম ম্যাচেই ১০টি অফসাইড করেছে আর্জেন্টিনা। শুধু আর্জেন্টিনার ম্যাচই নয়, প্রায় সব ম্যাচেই বদলে যাচ্ছে ফলাফল। কাতারের বিরুদ্ধে উদ্বোধনী ম্যাচে ঘটেছিল একই ঘটনা। বাতিল হয়েছিল ইকুয়েডরের অধিনায়ক এনার ভ্যালেন্সিয়ার গোল। ডেনমার্ক- তিউনিশিয়া ম্যাচেও দু'দলের একটি করে বাতিল হয়েছে গোল অফ সাইডে। জার্মানির বিরুদ্ধে ২-১ গোলে জাপান জিতলেও, তাদের একটি গোল অফসাইডের জন্য বাতিল হয়ে গিয়েছিল। 


ফোনে প্রাঞ্জল বলছিলেন, 'কাতারের প্রতি স্টেডিয়ামের ছাদে বসানো থাকছে ১২টি অত্যাধুনিক ট্র্যাকিং ক্যামেরা। এর নাম 'সেমি অটোমেটেড অফসাইড টেকনোলজি'। এই প্রযুক্তির সাহায্যে প্রতিটি ফুটবলারের ২৯টি ভিন্ন ও নিখুঁত ছবি ইনফরমেশন সেকেন্ডে ৫০ বার করে পাঠিয়ে দিচ্ছে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির কাছে। বিশ্বকাপের বল 'আল রিহলা'-তে রয়েছে বিশেষ সেন্সর চিপ। এই চিপের সাহায্যে সেকেন্ডে ৫০০ বার তথ্য পাঠাচ্ছে 'ভার' কেন্দ্রে। অতীতে বহুবার বিভিন্ন দল প্রতিবাদ করেছে অফসাইডের সিদ্ধান্ত নিয়ে। তবে এবার তা আর হচ্ছে না। কারণ প্রযুক্তিগত দিক থেকে ইতিহাস গড়ছে কাতার বিশ্বকাপ।' 



২২ মিনিটের মাথায় সৌদির বিরুদ্ধে আর্জেন্টিনার গোল অফসাইডের কারণে বাতিল হয়েছিল। জালে বল জড়িয়েছিলেন মেসি। কিন্তু লাইন্সম্যান অফসাইডের পতাকা তোলেন। পাঁচ মিনিট পরে আরও এক বার গোল করেছিল আর্জেন্টিনা। সেই গোল এসেছিল লাউতারো মার্টিনেজের পা থেকে। রেফারি প্রথমে গোল দিলেও, পরে 'ভার' প্রযুক্তির সাহায্যে দেখা যায় অফসাইডে ছিলেন মার্টিনেজ। তাই গোল বাতিল হয়। ৩৪ মিনিটের মাথায় মেসির পাস থেকে আবার গোল করেন মার্টিনেজ। কিন্তু সেটিও অফসাইডের কারণে বাতিল করে দিয়েছিলেন রেফারি।


ডেনমার্ক বনাম তিউনিশিয়ার ম্যাচের সেই এক ঘটনা। ২৪ মিনিটের মাথায় ডেনমার্কের জালে বল জড়িয়েছিলেন তিউনিশিয়ার জাবেলি। কিন্তু তাঁর গোল অফসাইডে বাতিল হয়ে যায়। দ্বিতীয়ার্ধে ৫৬ মিনিটের মাথায় ডেনমার্কের হয়ে গোল করেন ওলসেন। কিন্তু সেটিও বাতিল হয়ে যায় এই একই কারণে। 


আরও পড়ুন: FIFA World Cup 2022, GER vs JPN: 'রাশিয়ার রিমেক'! ফের অঘটন, জার্মানদের জাত্যভিমান গুঁড়িয়ে জোড়া গোলে জাপানের সূর্যোদয়


আরও পড়ুন: Brazil, FIFA World Cup 2022: '২০ বছর বিশ্বকাপ না জেতার দায় আমার নয়', সাংবাদিক বৈঠকে বিস্ফোরক নেইমারদের কোচ


জাপান বনাম জার্মানি ম্যাচে সেই এক ঘটনার রিমেক। ৮ মিনিটের সময় মাঝমাঠে গুন্ডোগানের পা থেকে বল কেড়ে নিয়ে জাপানি মিডফিল্ডার দাইচি কামাদা বল বাড়ান সতীর্থ জুনিয়া ইতোকে। ইতোর লম্বা ক্রস যায় মায়েদার পায়ে। বল জালে পাঠাতে ভুল করেননি মায়েদা। কিন্তু সাইডলাইনে তখন দেখা যায় সহকারী রেফারির অফসাইডের পতাকা। হাঁফ ছেড়ে বাঁচে জার্মানি। 


প্রাঞ্জল ফের যোগ করলেন, 'একটা ব্যাপার খেয়াল করে দেখবেন, এবার কোনও ফুটবলার অফসাইডে থাকলেও সঙ্গে সঙ্গে পতাকা তুলছেন না লাইন্সম্যান। সেই ফুটবলার বল নিয়ে কতটা এগোচ্ছেন, সেটা দেখার এবং 'ভার'-এর থেকে তথ্য নেওয়ার পরেই নিজের সিদ্ধান্ত জানাচ্ছেন। অর্থাৎ, অফসাইডে থাকার পরেও সেখান থেকে গোল হচ্ছে কি না সেটা সবার আগে গুরুত্ব দিয়ে দেখছেন লাইন্সম্যান। আর সমস্যার সমাধান করার জন্য 'ভার' তো আছেই।'  


অফসাইডের প্রযুক্তির পাশাপাশি লাল কার্ড দেখানোর ক্ষেত্রেও বেশ কিছু নিয়ম রয়েছে বিশ্বকাপে। মুখে কনুই দিয়ে আঘাত করলে, ট্যাকলের সময় বুট দিয়ে চেপে দিলে এবং বিপজ্জনক উচ্চতায় পা তুললে সরাসরি লাল কার্ড দেখাতে পারবেন রেফারি। এমনকি প্রায় সবকটা ম্যাচেই অতিরিক্ত সময় অনেকটাই বেশি দেখানো হচ্ছে। অনেক সময় আবার রেফারিরা অতিরিক্ত সময়ের বেশিও খেলাচ্ছেন। কারণ ফিফা সিদ্ধান্ত নিয়েছে পুরো ৯০ মিনিট খেলা করাতে হবে। 



পরিসংখ্যান অনুসারে প্রথম পাঁচ ম্যাচে ৮৩ মিনিট ইনজুরি টাইম দেওয়া হয়েছিল। এখনও পর্যন্ত হয়ে যাওয়া ১২টি ম্যাচে প্রায় ১২০ মিনিটের বেশি 'ইনজুরি টাইম' দেওয়া হয়েছে। সব থেকে বেশি অতিরিক্ত সময় দেওয়া হয়েছে ইংল্যান্ড বনাম ইরান ম্যাচে। প্রথমার্ধে ১৪ ও দ্বিতীয়ার্ধে ১৩ অর্থাৎ মোট ২৭ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হয়েছিল। প্রথমার্ধে চোট পান ইরানের গোলকিপার আলিরেজা বেইরানভান্দ। তাঁর সঙ্গে দলের ডিফেন্ডার মাজেদ হুসেইনির সঙ্গে ধাক্কা লাগে। বেইরানভান্দ পরে রক্তাক্ত হয়ে মাঠ ছেড়েছিলেন। শুশ্রূষার জন্য ও বিকল্প গোলকিপার হোসেন হোসেইনি আসা নিয়ে মোট ১৪ মিনিট সময় নষ্ট হয়েছিল। সেইজন্য 'ইনজুরি টাইম' বেড়ে গিয়েছিল। 


আর্জেন্টিনা বনাম সৌদি আরব ম্যাচে দুই অর্ধ মিলিয়ে মোট ১৯ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হয়েছিল। প্রথমার্ধে ৫ মিনিট অতিরিক্ত সময় দেওয়ার পর দ্বিতীয়ার্ধে ৮ মিনিট দেওয়া হলে সেই অতিরিক্ত সময় গড়ায় ১৪ মিনিটে। সেখানেও কারণ সেই ফুটবলারের চোট। ফুটবলাররা যাতে দুই অর্ধ মিলিয়ে পুরো ৯০ মিনিট খেলতে পারেন এর জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছে ফিফা। এমনটাই বলছিলেন প্রাঞ্জল। তাঁর প্রতিক্রিয়া, 'কয়েক বছর আগে থেকেই ফিফা নতুন একটা স্লোগান নিয়ে এসেছে। এর নাম 'লেটস ফুটবল'। ফিফা চায় না যে একটি অর্ধ কম সময়ে শেষ হয়ে যাক। তাই পরিবর্ত ফুটবলার মাঠে নামা, পেনাল্টি, গোলের পর উল্লাস, মেডিক্যাল কারণে ও ভার প্রযুক্তির ফলে যে সময় নষ্ট হয় তা মেটানো হবে। এই ব্যপারটা কিন্তু আমাদের ভারতীয় ফুটবলেও শুরু হয়ে গিয়েছে। এবারের আইএসএল-এ চেন্নাইয়ন এফসি বনাম এফসি গোয়া ম্যাচ আমি ১২ মিনিট 'ইনজুরি টাইম' দিয়েছিলাম।' 


কাতার বিশ্বকাপ একাধিক বিতর্কের জন্ম দিয়েছে। তবে এই বিশ্বকাপ কিন্তু প্রযুক্তিকে কিন্তু আরও আধুনিকও করে সবার সামনে নিয়ে এসেছে। ফলে অফসাইডের জন্য গোল বাতিল হলেও, মান বেড়েছে খেলার। কোনও দলকেই বাড়তি সুবিধা দেওয়া হচ্ছে না। 'ভার' এবং বাড়তি 'ইনজুরি টাইম'-কে সম্বল করে বেশ এগিয়ে যাচ্ছে 'গ্রেটেস্ট শো অন দ্য আর্থ'। ১৮ ডিসেম্বর মেগা ফাইনাল। এর আগে অনেক ম্যাচ বাকি। ফলে অফসাইডের জন্য গোল বাতিলের সংখ্যা এবং 'ইনজুরি টাইম' আরও বাড়বে। সব মিলিয়ে হাইটেক বল, হাইটেক টেকনোলজি এবং সুক্ষ রেফারিং নিয়ে জমিয়ে দিয়েছে মরুদেশের বিশ্বকাপ। 



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)