নিজস্ব প্রতিবেদন: প্রয়াত প্রাক্তন ভারতীয় বক্সার ন্যাংগম ডিঙ্কো সিং (Dingko Singh)। বৃহস্পতিবার মাত্র ৪২ বছর বয়সে মারা গেলেন এশিয়ান গেমসে সোনা জয়ী দেশের অন্যতম সেরা বক্সার। সেই ২০১৭ থেকে যকৃতের ক্যানসারের সঙ্গে লড়াই করছিলেন তিনি। শেষ পর্যন্ত মারণ রোগের কাছে হেরে জীবনের রিং থেকে বিদায় নিলেন ডিঙ্কো। তাঁর মৃত্যুতে ক্রীড়ামহলে নেমে এসেছে শোকের ছায়া। টুইট করে শোকবার্তা জ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi), মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং ও কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু।





COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মোদী টুইটারে লিখলেন, "ডিঙ্কো দেশের স্পোর্টিং সুপারস্টার ছিলেন। একজন অসাধারণ বক্সার ছিলেন। যিনি একাধিক সম্মানে ভূষিত হয়েছিলেন। বক্সিংয়ের জনপ্রিয়তার জন্যও কাজ করেছিলেন। ওঁর প্রয়াণের খবরে আমি দুঃখিত। ওঁর পরিবার ও গুণগ্রাহীদের জন্য আমার সমবেদনা রইল। ওম শান্তি।" দেশের আন্তর্জাতিক বক্সার বিজেন্দর সিং লিখলেন, ডিঙ্কো সিং আগামী প্রজন্মের কাছেও অনুপ্রেরণা হয়েই থাকবেন। ছ'বারের বিশ্বচ্যাম্পিয়ন মেরি কম বলছেন, দেশের প্রকৃত নেতাকে হারালেন তিনি।


আরও পড়ুন: IND VS NZ WTC21 Final: ওপেনারদের সতর্ক করলেন Yuvraj! মহারণে এগিয়ে রাখছেন নিউজিল্যান্ডকে




ডিঙ্কো সিং ১৯৯৮ সালে ব্যাংকক এশিয়ান গেমসে বানটামওয়েট বিভাগে সোনা পেয়েছিলেন। এশিয়াডে ভারতকে দীর্ঘ ১৬ বছর পর বক্সিংয়ে পদক এনে দিয়েছিলেন ডিঙ্কো। ১৯৯৮ সালে তাঁকে অর্জুন পুরস্কার দেওয়া হয়। ২০১৩ সালে পদ্মশ্রী পেয়েছিলেন তিনি। ক্যানসার ধরা পড়ার চিকিৎসার খরচ জোগানের জন্য নিজের বাড়িও বিক্রি করতে হয়েছিল তাঁকে। এমনকী পাতিয়ালায় নেতাজী সুভাষ ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্পোর্টসের চাকরিও ছাড়তে হয়েছিল ডিঙ্কোকে। ২০১৭ সালের জানুয়ারি মাসে ডিঙ্কোর যকৃতের একটি বড় অংশ অস্ত্রোপচার করে বাদ দেওয়া হয়েছিল। গত বছর জানুয়ারি মাসে ইম্ফল থেকে চিকিৎসার জন্য এয়ার অ্যাম্বুলেন্স করে দিল্লিতে নিয়ে আসা হয় ডিঙ্কোকে। দেওয়া হয় রেডিয়েশন। গতবছর করোনাক্রান্তও (Covid-19) হয়েছিলেন তিনি। যদিও পরে সুস্থ হয়ে ওঠেন তিনি। দীর্ঘ রোগভোগের পর ডিঙ্কোর জীবনাবসান হয়।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)