নিজস্ব প্রতিবেদন : তথ্যচিত্রের মাধ্যমে নতুন করে ম্যাচ গড়াপেটার অভিযোগ আবারও প্রকাশ্যে নিয়ে এল আল-জাজিরা টিভি। মাস কয়েক আগেও এই টেলিভিশন সংস্থা স্প্ট ফিক্সিংয়ের একাধিক অভিযোগ প্রকাশ্যে এনেছিল।যা নিয়ে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থাও নড়েচড়ে বসে। এবার তাদের দাবি, ২০১১-১২ সালে গড়াপেটা হয়েছে প্রায় ১৫টি ম্যাচ। এমনকী এর মধ্যে রয়েছে ভারতের ম্যাচও।লর্ডসে ২০১১ সালে হয়েছিল সেই টেস্ট ম্যাচটি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আল-জাজিরা চ্যানেলে ওয়েবসাইটের দাবি, ২০১১ এবং ২০১২ সালে, ইংল্যান্ড ক্রিকেটারদের একটি ছোট দল সাতটি ম্যাচে স্পট ফিক্সিং করেছিল বলে অভিযোগ করেছে; পাঁচটি ম্যাচে অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা এবং পাকিস্তানের ক্রিকেটাররা তিনটি ম্যাচে এবং  এক ম্যাচেই স্পট ফিক্সিংয়ের অন্য দলের ক্রিকেটাররা যুক্ত ছিল বলে তথ্যপ্রমাণ উঠে আসছে। রিপোর্টে আরও বলা হয়েছে, ফাইলগুলির সুপারিশ অনুযায়ী, গড়াপেটায় বেশিরভাগ ক্ষেত্রেই সন্দেহের তালিকায় রয়েছে ব্যাটসম্যানরা। যারা খারাপ পারফর্ম করতে সম্মত হয়। এমনকী বিশ্বের সবচেয়ে বিখ্যাত ক্রিকেটাররাও ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগে অভিযুক্ত। এমনকী একটি ম্যাচে একাধিকবার গড়াপেটা হয়েছে বলেও তথ্যপ্রমাণ রয়েছে। ১৫টি ম্যাচে মোট ২৬টি ফিক্সিং হয়েছে। "


২০১১ সালে ভারত-ইংল্যান্ড লর্ডস টেস্টে গড়াপেটা হয়েছে বলে দাবি ওই চ্যানেলের। রবিবার রাতে প্রকাশিত তথ্যচিত্রে,  টেলিফোনে কথাবার্তার রেকর্ডিং-এ তা ধরা পড়েছে। ২০১১ সালের অগাস্টে ওই টেস্ট ম্যাচটি ইংল্যান্ড ১৯৬ রানে জিতে নেয়। ২০১১ সালে ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপের পাঁচটি ম্যাচে ও ২০১২ সালে শ্রীলঙ্কায় আয়োজিত টি-টোয়েন্টি বিশ্বকাপের তিনটি ম্যাচেও এই ধরনের স্পট ফিক্সিং হয়েছে বলেও তথ্যচিত্রে অভিযোগ। রবিবার এই তথ্যচিত্র প্রকাশের পরেই নড়েচড়ে বসেছে আইসিসি। চাঞ্চল্যকর অভিযোগের প্রেক্ষিতে আইসিসি-র দুর্নীতিদমন শাখা আল-জাজিরা চ্যানেলের কাছে ভিডিও ফুটেজ তলব করেছে। পাশাপাশি তাদের কাছে যে গোপন তথ্য ও প্রমান রয়েছে, তাও আইসিসি-কে দেওয়ার অনুরোধ করা হয়েছে।