নিজস্ব প্রতিনিধি : ক্রিকেট, ফুটবলের দেশে তার মতো দাবাড়ুকে নিয়েও এমন উন্মাদনা! চেন্নাই বিমানবন্দরে নেমে শুরুতে নিজের চোখকে বিশ্বাস করতে পারেনি খুদে জিনিয়াস। খানিক বাদে মায়ের আলিঙ্গনে সম্বিত ফেরে তার। দেশের কনিষ্ঠতম গ্র্যান্ডমাস্টার রমেশবাবু প্রজ্ঞানন্দ এত আড়ম্বর দেখে হাসবে না কাঁদবে বুঝে উঠতে পারছিল না। ফুল, মালা, হই হুল্লোড়সমেত হাজার মানুষের ঢল নেমেছিল তাকে বাড়ি নিয়ে যাওয়ার জন্য।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  রায়না-ধোনির ‘সেঞ্চুরি’, ৭৬ রানে ম্যাচ জিতল ভারত


শেষ কবে কোনও দাবাড়ুর জন্য এমন উদ্দীপনা দেখিয়েছিল দেশের মানুষ? ১২ বছর ১০ মাস ১৩ দিনের প্রজ্ঞানন্দ দেশীয় ক্রীড়ামহলের মুখ ফিরিয়ে থাকা মনোভাব সম্পর্কে এখনও ওয়াকিবহাল নয়। বিশ্বের দ্বিতীয় কনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার হয়ে ফেরার পর তাই সে বলছে, ''যা করতে পেরেছি তার জন্য গর্বিত। মা, বাবা, কোচ রমেশ স্যর আর স্কুলের শিক্ষক শিক্ষিকারা পাশে না থাকলে এমনটা করতে পারতাম না। সামনে আরও অনেক টুর্নামেন্ট রয়েছে। সেগুলোতে ভাল পারফর্ম করতে চাই।''


আরও পড়ুন- তাবিজ পরে নেমেছিলেন মেসি


আরেক গ্র্যান্ডমাস্টার ও পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ তার সঙ্গে দেখা করতে চেয়েছেন। দাবার 'খুদে বিস্ময়'ও তাঁর সঙ্গে দেখা করার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে রয়েছে। ইতালিতে গ্রেডাইন ওপেনে গ্র্যান্ডমাস্টার লুকা মরোনিকে হারিয়ে বিশ্বের দ্বিতীয় কনিষ্ঠতম গ্র্যান্ডমাস্টারের শিরোপা পায় প্রজ্ঞানন্দ।