জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অধিনায়ক হরমনপ্রীত কৌরের হাত ধরে ইতিহাস গড়ল ভারতীয় মহিলা ক্রিকেট দল। বুধবার হরমনপ্রীত কৌর এবং রেনুকা সিং ঠাকুরের পারফরমেন্সের উপর ভর করে ইংল্যান্ডের মাঠে ওয়ান ডে সিরিজ জিতল ভারত। দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে ইংল্যান্ডকে ৮৮ রানে পরাজিত করে ভারত। প্রথম ওয়ান ডে ম্যাচে ভারত ইংল্যান্ডকে হারিয়েছিল সাত উইকেটে। এই ওয়ান ডে সিরিজ জেতার ফলে ২৩ বছর পর ইংল্যান্ডের মাটিতে ওয়ান ডে সিরিজ জিতল ভারতীয় মহিলা ক্রিকেট দল। ম্যাচে হরমনপ্রীত কৌর করেন অপরাজিত ১৪৩ রান এবং রেনুকা সিং ঠাকুর নেন ৪ উইকেট। ২৩ বছর পর ওয়ান ডে সিরিজ জেতার পাশাপাশি এদিনের ম্যাচে আরও একটি রেকর্ড গড়েছে ভারতীয় মহিলা ক্রিকেট দল। ম্যাচে অধিনায়ক হরমনপ্রীত কৌরের সেঞ্চুরির সুবাদে ৩৩৩ রান তোলে ভারতীয় মহিলা ক্রিকেট দল। যা এক দিনের ক্রিকেটে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুনঃ দুই বছরের জন্য নির্বাসিত হলেন এটিকে মোহনবাগানের প্রাক্তন ফুটবলার! কিন্তু কেন?


চলতি ইংল্যান্ড সফরের টি-২০ সিরিজে হরমনপ্রীতের ভারত ১-২ ব্যবধানে হার মানে ইংল্যান্ডের কাছে। সেদিক থেকে ইংল্যান্ডকে ক্যাণ্টাবেরির মাঠে ৮৮ রানের ব্যবধানে হারিয়ে টি-২০ সিরিজ হারের মধুর প্রতিশোধ নিল ভারত। বাংলার ক্রিকেটার ঝুলন গোস্বামীর শেষ ইণ্টারন্যাশানাল সিরিজ এটি। ফলে তেইশ বছর পর ইংল্যান্ডের মাটিতে এই সিরিজ জয় স্মরণীয় হয়ে থাকল চাকদহ এক্সপ্রেসের কাছে। আজকের ম্যাচে ১৮ টি চার এবং ৪ টি ছক্কায় সাজানো হরমনপ্রীতের অপরাজিত ১৪৩ রানের ইনিংস। ম্যাচের সেরাও হন তিনি। তাঁর এই ইনিংস এক দিনের ক্রিকেটে ভারতীয় মহিলা ব্যাটারদের মধ্যে তৃতীয় সর্বোচ্চ। দীপ্তি শর্মার আয়ারল্যান্ডের বিরুদ্ধে করা ১৮৮ রানের ইনিংস মহিলা ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ। এই ম্যাচে করা সেঞ্চুরির ফলে হরমনপ্রীত এক দিনের ক্রিকেটে পঞ্চম শতরানের মালিক হলেন।


আরও পড়ুন: Roger Federer : 'চিরশত্রু' নাদালের সঙ্গে জুটি বেঁধে নামার আগে কেন নার্ভাস 'রাজা রজার'? জানতে পড়ুন


ক্যাণ্টাবেরিতে আয়োজিত দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে হরমনপ্রীতের পাশাপাশি আগ্রাসী মেজাজে ব্যাট করেন দীপ্তি শর্মা। তিনি করেন ৯ বলে ১৫ রান। ভারতের ধ্রুপদী ব্যাটসম্যান স্মৃতি মান্ধানা করেন ৫১ বলে ৪০ রান। ৪টি চার এবং ১টি ছয়ে সাজানো তার এই ইনিংস। অলরাউণ্ডার হার্লিন দেওল দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে ৫টি চার এবং ২টি ছয়ের সাহায্যে করলেন ৭২ বলে ৫৮ রান। কিন্তু এই ম্যাচে ব্যর্থ শেফালি বর্মা। মাত্র ৮ রানে সাজঘরে ফেরেন তিনি। ভারতীয় ব্যাটারদের পাশাপাশি বোলার রেনুকা সিং ঠাকুরও সাড়াজাগানো পারফরমেন্স মেলে ধরেন এদিনের ম্যাচে।   


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)