নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানকে নাস্তানাবুদ করে বিশ্বকাপের বোধন করেছিল ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু, পাকিস্তানের মতোই 'আনপ্রেডিক্টেবল' তকমা ছেড়ে বেরোতে পারছেন না ক্রিস গেইলরা। একদিন ব্যাটে-বলে গর্জে উঠছেন, আবার পরেরদিনই চূড়ান্ত ব্যর্থ। যাকে ধারাবাহিকতার অভাব রীতিমতো চোখে পড়ার মতো। শুক্রবার ইংল্যান্ডের বিরুদ্ধে একেবারেই ধরাশায়ী ওয়েস্ট ইন্ডিজ। অনায়াসেই ৮ উইকেটে জিতলেন জো রুটরা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিশ্বকাপের শুরু থেকেই অন্যতম ফেভারিট দল ইংল্যান্ড। বিশেষ করে নিজেদের মাটিতে খেলছেন জো রুট, বেন স্টোকসরা। শক্তিশালী ইংল্যান্ডের বিরুদ্ধে অলরাউন্ডার সমৃদ্ধ ওয়েস্ট ইন্ডিজ অঘটন ঘটাতে পারে, এমন সম্ভাবনার কথা উড়িয়ে দিতে পারেননি অতিবড় ক্রিকেটবোদ্ধা। কিন্তু ম্যাচ শুরু হতেই খেলার গতিপ্রকৃতি যে দিকে গড়াল তাতে স্পষ্ট, ওয়েস্ট ইন্ডিয়ানদের ধৈর্য্যের বড়ই অভাব। ৫৫ রানেই ৩ উইকেট খুঁইয়ে ধুঁকছিল ওয়েস্ট ইন্ডিজ। দলের ভরসা ক্রিস গেইল ধাতস্থ হওয়ার পরও ৩৬ রানে বিদায় নিয়েছেন। ম্যাচের রাশ ধরেন নিকোলাস পুরান ও সিমরোন হেটময়ার। কিন্তু সেই ধৈর্য্যের অভাব। ২৯.৫ ওভারে ভুল শট নির্বাচনের খেসারত দেন হেটময়ার। এরপরই বিদায় নেন নতুন ব্যাটসম্যান ওয়েস্ট ইন্ডিয়ান অধিনায়ক জেসন হোল্ডার। পুরান চেষ্টা করেছিলেন। তিনি ফেরার পর ব্রেথওয়েথও দলকে নির্ভরতা দিতে ব্যর্থ হয়েছেন। এক কুম্ভ পুরান ৭৮ বলে খেলেছেন ৬৩ রানের ইনিংস। পুরানের মধ্যে দীর্ঘ  ক্রিকেটজীবনের সম্ভাবনা রয়েছে। ৪৫ তম ওভারেই ২১২ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। 



৫০ ওভারে লক্ষ্য ২১৩। টিটোয়েন্টি যুগে এটা 'বাঁয়ে হাত কা খেল'। তার ব্যত্যয় হয়নি। ওয়েস্ট ইন্ডিয়ান বোলারদের শাসন করেছেন জনি বেয়ারেস্টো ও জো রুট। জোট রুট ৯৪ বলে হাঁকিয়েছেন ঝকঝকে শতরান।  মাত্র ৩৩.১ ওভারে ২ উইকেট হারিয়ে নির্ধারিত লক্ষ্যে পৌঁছে যান ইংলিশ ব্যাটসম্যানরা। ওয়েস্ট ইন্ডিজ বোলিং একেবারেই নির্বিষ লেগেছে। ব্যাটিংয়ের মতো বোলিংয়েও ধারাবাহিকতার অভাব প্রকট। পাকিস্তান ম্যাচে এই বোলারদেরই লেগেছিল 'ভয়ঙ্কর সুন্দর'। এদিন সেই কটরেল, থমাস, গ্যাব্রিয়েলরা পরিণত হলেন লিলিপুটে। 


ধারাবাহিকতা না থাকলে বড় মঞ্চে সফল হওয়া অসম্ভব। আর ইংল্যান্ড এদিন আরও একবার বুঝিয়ে দিল, তারা যোগ্য ফেভারিট। ৪ ম্যাচে ৩টে জিতে দ্বিতীয় স্থানে উঠে এলেন ইংলিশরা। এখনও পর্যন্ত ৭ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে নিউজিল্যান্ড। যদিও গতকাল ভারতের বিরুদ্ধে ম্যাচ ভেস্তে যাওয়ায় দুটি দলই পয়েন্ট ভাগ করে নিয়েছে।  


আরও পড়ুন- এত বছর পর...! শোয়েব আখতারের নাম উঠতেই জবাব দিলেন সোনালী বেন্দ্রে