নিজস্ব প্রতিবেদন: সোমবারই ভারতের বিশ্বকাপ দল ঘোষণা করেছে বিসিসিআই। বিশ্বকাপ দলে ঋষভ পন্থের বদলে দীনেশ কার্তিক সুযোগ পাওয়া নিয়ে সমালোচনায় মুখর রয়েছেন সুনীল গাভাসকর সহ প্রাক্তণীরা। কিন্তু বিশ্বকাপের দলে আম্বাতি রায়াডুর সুযোগ না পাওয়াটা পন্থের বিশ্বকাপ দলে সুযোগ না পাওয়ার চেয়েও অনেক বেশি বিতর্ক তৈরি করবে বলছেন গৌতম গম্ভীর। শুধু গম্ভীর একা নন এই একই প্রশ্ন তুলেছে খোদ আইসিসিও।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


সংবাদসংস্থা PTI কে এক সাক্ষাত্কারে ২০০৭ এবং ২০১১ বিশ্বকাপ ফাইনালের নায়ক গৌতম গম্ভীর বলেন, "এটা খুব দুর্ভাগ্যজনক! যে একজন সাদা বলের ক্রিকেটে ৪৮ এর কাছাকাছি গড় এবং যার বয়স মাত্র ৩৩ সে বাদ পড়েছে। এটা আমার কাছে অত্যন্ত বেদনাদায়ক, দল নির্বাচন নিয়ে যে কোনও সিদ্ধান্তের তুলনায়।" অধিনায়ক বিরাট কোহলিই তো রায়াডুকে চার নম্বর জায়গায় খেলার জন্য দলে নিয়েছিলেন। সেই রায়াডুকেই ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ থেকে বাদ দেওয়া হয়।


আরও পড়ুন - ICC World Cup 2019: বাংলাদেশের বিশ্বকাপ দলে চমক! কোনও ওয়ানডে ম্যাচ না খেলেই দলে আবু জায়েদ


২০০৭ সালে ৫০ ওভারের বিশ্বকাপের দল গঠনের সময়ও একই পরিস্থিতির সম্মুখীন হয়েছিলেন গৌতম গম্ভীর নিজেও। সেই প্রসঙ্গ তুলে গম্ভীর আরও বলেন, "আমার ওর(আম্বাতি রায়াডু) জন্য সত্যিই খুব খারাপ লাগছে। একই অবস্থা ২০০৭ সালে আমার হয়েছিল যখন আমাকে বিশ্বকাপের দলে সুযোগ দেওয়া হয়নি। আমি জানি বিশ্বকাপের দলে সুযোগ না পেলে কতটা খারাপ লাগে। আসলে যে কোনও ক্রিকেটারের শৈশবের স্বপ্ন থাকে বিশ্বকাপে খেলার। আর তাই আমারও রায়াডুর জন্য সত্যিই খারাপ লাগছে তাকে বিশ্বকাপের দলে সুযোগ না দেওয়ার জন্য।" প্রসঙ্গত বর্তমানে রায়াডুর বয়স ৩৩ বছর। সুতরাং চার বছর পর বিশ্বকাপে খেলার সম্ভাবনা আর নেই বললেই চলে রায়াডুর।



এদিকে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসিও বিসিসিআই নির্বাচকদের বিশ্বকাপের দল নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছে। একদিনের ক্রিকেটে ভারতীয় ব্যাটসম্যানদের ব্যাটিং গড় আইসিসি তুলে ধরেছে টুইটার পেজে। তারপরেই সেই পোস্টে প্রশ্ন তুলেছে, আপনাদের কি মনে হয় রায়ডুর দলে জায়গা পাওয়া উচিত ছিল? আসলে একদিনের ক্রিকেট কেরিয়ারে যে ভারতীয় ব্যাটসম্যানের গড় চার নম্বরে তিনি কীভাবে বিশ্বকাপ দলে সুযোগ পাননি তাতেই হয়তো অবাক হয়ে এই পোস্ট করেছে আইসিসিও।