জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: শেষ পর্যন্ত অধিনায়কের ব্যাটেই সিরিজে সমতা ফেরাল টিম ইন্ডিয়া (Team India)। অধিনায়কোচিত ইনিংস খেলার সুবাদেই ভারতের সিরিজ জয়ের আশা বেঁচে রয়েছে। ২০ বলে ৪৬ রানে অপরাজিত থেকে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়লেন রোহিত শর্মা (Rohit Sharma)। মারলেন চারটি চার ও চারটি ছক্কা। তবুও তিনি অবাক! 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কারণটা অবশ্য ম্যাচের শেষে নিজেই খোলসা করলেন। রোহিত বলেন, 'বল এত দ্রুত ব্যাটে আসবে এবং শট খেলতে এত সুবিধা হবে ভাবতেই পারিনি। গত আট-নয় মাসে আমরা এমন আগ্রাসী মেজাজের ক্রিকেট খেলেছি। তবে এই ম্যাচটা একেবার আলাদা ছিল। বৃষ্টিবিঘ্নিত ম্যাচ মাত্র আট ওভারের হয়ে গেলে বিশেষ কিছুই করার থাকে না। পরিস্থিতি অনুসারে ক্রিকেট খেলতে হয়। আমরা সেটাই করেছি। এবং সাফল্য পেলাম।'


গত কয়েকদিনের বৃষ্টির জন্য মাঠের আউটফিল্ড ভিজে ছিল। মাঠ না শুকনোয় নির্দিষ্ট সময়ে খেলা শুরু করা সম্ভব হয়নি। মাঠ কর্মীদের প্রচেষ্টায় অবশেষে খেলার উপযুক্ত হয় মাঠ। ততক্ষণে অবশ্য কেটে গিয়েছে আড়াই ঘণ্টা। ফলে ২০ ওভারের ম্যাচ হয়ে যায় আট ওভারের। 



বৃষ্টিবিঘ্নিত ম্যাচে টসে জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন রোহিত। আট ওভারের ম্যাচে অস্ট্রেলিয়া পাঁচ উইকেটের বিনিময়ে ৯০ রান তুলেছিল। অধিনায়ক অ্যারন ফিঞ্চ (Aaron Finch) এবং ম্যাথু ওয়েড ( Matthew Wade) দুর্দান্ত ব্যাট করেন। ফিঞ্চ ১৫ বলে ৩১ রানের ইনিংস খেলে জসপ্রীত বুমরার (Jasprit Bumrah) বলে ফিরে গেলেও, অন্য দিকে চালিয়ে ব্যাট করতে থাকেন ম্যাথিউ ওয়েড। গত ম্যাচে ২১ বলে ৪৫ রানে অপরাজিত থেকে ম্যাচ জিতিয়েছিলেন। এ বার অজি উইকেটকিপার অপরাজিত রইলেন ২০ বলে ৪৩ রানে। বিস্ফোরক ওয়েডের ইনিংস চারটি চার ও তিনটি ছক্কা দিয়ে সাজানো ছিল। গ্লেন ম্যাক্সওয়েল প্রথম ম্যাচের মতো এ বারও ব্যর্থ। তবুও ফিঞ্চ এবং ওয়েডের ব্যাটিংয়ের সামনে বাধা হয়ে দাঁড়ালেন অক্ষর প্যাটেল (Axar Patel)। ১৩ রানে ২ উইকেট নিলেন বাঁহাতি স্পিনার। এক উইকেট পান জসপ্রীত বুমরা। 


আরও পড়ুন: Rohit Sharma, IND vs AUS : 'হিটম্যান' রোহিতের ব্যাটে ছয় উইকেটে জিতে সিরিজে সমতা ফেরাল টিম ইন্ডিয়া


আরও পড়ুন: Rohit Sharma, IND vs AUS: নাগপুরে সুপারহিট রোহিত শো! ছক্কা হাঁকিয়ে করলেন বিশ্বরেকর্ড


তাই বোলারদের প্রশংসা করে 'হিটম্যান' যোগ করেন, 'হাতে কম ওভার থাকলেও বোলাররা দারুণ পারফর্ম করেছে। তবে শিশির পড়লে কীভাবে দাপটের সঙ্গে বল করতে হবে এটা দ্রুত জেনে নেওয়া খুব জরুরি।' 



গত ১৪ জুলাই লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে শেষবার বুমরাকে দেখা গিয়েছিল। সেই একদিনের ম্যাচেই পিঠে চোট পেয়েছিলেন দলের এক নম্বর জোরে বোলার। সেই বুমরা এ দিন কামব্যাক করলেন। মাত্র দুই ওভার বল করে দিলেন ২৩ রান। ওড়ালেন ফিঞ্চের  স্টাম্প। তাও আবার নিজের ট্রেডমার্ক ইনসুইং ইয়র্কারে অজি অধিনায়ককে বধ করলেন। 


বুম বুম বুমরার পারফরম্যান্স দেখে সন্তুষ্ট রোহিত। তিনি ফের বলেন, 'বুমরাকে অনেকদিন পর মাঠে দেখে ভাল লাগল। পিঠের চোট সারিয়ে স্বাভাবিক ছন্দে ফিরে আসতে একটু সময় লাগে। আশাকরি ও দ্রুত নিজের পুরনো ছন্দে ফিরে আসবে।' 


তবে বুমরা ফিরে আসার ইঙ্গিত দিলেও চলতি সিরিজের আবিস্কার কিন্তু অক্ষর। প্রথম ম্যাচে ১৭ রানে ৩ উইকেট নেওয়ার পর, এ দিন অজিদের ইনিংসে ধাক্কা দিতে বড় ভূমিকা পালন করলেন অক্ষর। তাই তাঁর সম্পর্কে উচ্ছস্বিত হয়ে রোহিত বলেন, 'অক্ষর নিজের ভূমিকা জানে। এবং সেটা ঠিকমতো পালন করছে। গত দুই ম্যাচের নিরিখে এতটা বলতেই পারি যে অক্ষর যে কোনও পরিস্থিতিতে বল করতে পারবে।' 


ভারত-অস্ট্রেলিয়ার তিন ম্যাচের সিরিজ এখন ১-১। হায়দরাবাদের শেষ ম্যাচটি ভারত ও অস্ট্রেলিয়ার কাছে মরণবাঁচনের। শেষ ম্যাচে এখন কোন দল বাজিমাত করে সেটাই দেখার। হায়দরাবাদে 'খেলা হবে'। 


 



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)