নিজস্ব প্রতিবেদন : থাইল্যান্ডকে ৪-১ গোলে হারিয়ে এশিয়ান কাপে অভিযান শুরু করে ভারত। কিন্তু দ্বিতীয় ম্যাচেই আয়োজক আরব আমিরশাহির কাছে মুখ থুবড়ে পড়ে স্টিফেন কনস্টানটাইনের দল। সোমবার গ্রুপের শেষ ম্যাচে সুনীলদের সামনে বাহরিন। শেষ ম্যাচে ড্র করলেই শেষ ষোলো নিশ্চিত ভারতের। সঙ্গে অবশ্যই রয়েছে অনেক অঙ্ক। তবে সব অঙ্ক ভুলে বাহরিনের বিরুদ্ধে তিন পয়েন্ট চান কনস্টানটাইন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন - মেয়েটা বিশ্রী দেখতে ছিল, সেদিন হার্দিক-রাহুলের মতোই আপত্তকির মন্তব্য করেছিলেন কোহলি


এএফসি এশিয়ান কাপে গ্রুপ-এ তে চার দলের অবস্থান দেখে নেওয়া যাক। ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে সবার ওপরে সংযুক্ত আরব আমিরশাহি। ৩ পয়েন্ট নিয়ে দুই নম্বরে ভারত। একই পয়েন্ট নিয়ে গোলপার্থক্যে তিন নম্বরে থাইল্যান্ড। আর ১ পয়েন্ট নিয়ে সবার শেষে বাহরিন।



গ্রুপ-এ থেকে ভারতকে নক আউট পর্বে যেতে হলে বেশ কয়েকটি সমীকরণ সামনে উঠে আসছে ...


প্রথমতঃ ভারত যদি বাহরিনকে হারায়, তাহলে ভারতের পয়েন্ট হবে ৬। সেক্ষেত্রে গ্রুপের প্রথম দুটি দলের মধ্যে থেকে শেষ ষোলো নিশ্চিত সুনীলদের। সেক্ষেত্রে কারোর দিকে তাকাতে হবে না ভারতকে।
দ্বিতীয়তঃ ভারত যদি বাহরিনের সঙ্গে ড্র করে, তাহলে ভারতের পয়েন্ট হবে ৪। সেক্ষেত্রে পরের রাউন্ডে ভারতের যাওয়ার সম্ভবনা থাকছে। তাকিয়ে থাকতে হবে গ্রুপের অন্য ম্যাচটির দিকেও। থাইল্যান্ড-আমিরশাহি ম্যাচ ড্র হলে আমিরশাহির পয়েন্ট হবে ৫, থাইল্যান্ডের পয়েন্ট হবে ৪। কিন্তু ভারতের কাছে থাইল্যান্ড হেরে যাওয়ায় ইউএই-র সঙ্গে এ-গ্রুপ থেকে শেষ ষোলোয় চলে যাবে ভারত। আর আমিরশাহি থাইল্যান্ডকে হারালে ভারত গ্রুপের দ্বিতীয় দল হিসেবে পৌঁছে যাবে নক আউটে। কিন্তু থাইল্যান্ড যদি সংযুক্ত আরব আমিরশাহিকে হারিয়ে দেয় তাহলে কিন্তু থাইল্যান্ডের সঙ্গে আমিরশাহি পৌঁছে যাবে নকআউটে। তবে গ্রুপের তৃতীয় দল হিসেবে পরের রাউন্ডে যাওয়ার ক্ষীণ সম্ভবনা থেকে যাবে ভারতের সামনে।
আর ভারত বাহরিনের কাছে হারলে, শেষ ষোলোয় ভারতের যাওয়ার সম্ভবনা কার্যত শেষ হয়ে যাবে। পরিসংখ্যান বলছে ভারত কখনও বাহরিনকে হারাতে পারেনি। পাঁচ বারের সাক্ষাতে চারবার হারতে হয়েছে ভারতকে। একবার ড্র হয়েছিল ১৯৮২ সালে। ২০১১ সালে এশিয়ান কাপে বাহরিনের কাছে ৫-২ গোলে হেরেছিল ভারত। সুনীল ছেত্রী-গুরপ্রীতদের কাছে সেই ম্যাচের স্মৃতি এখনও তাজা। সোমবার শারজায় ভারতের সামনে ইতিহাস তৈরির সুযোগ। বাহরিন বাধা টপকে এশিয়ান কাপের শেষ ষোলোয় যেতে মরিয়া স্টিফেন কনস্টানটাইনের দল।


আরও পড়ুন - উইম্বলডনেই অবসরের ইঙ্গিত দিলেন রজার ফেডেরার!


রবিবার ম্যাচের আগে সাংবাদিক সম্মলনে ভারতীয় দলের ব্রিটিশ কোচ স্টিফেন কনস্টানটাইন বলেন, " আমি প্রথম থেকেই বলে এসেছি এই গ্রুপ থেকে আমরা পরের পর্বে উঠতে পারি। আর সেটাই আমাদের মূল লক্ষ্য এখন। যদি আমরা জিততে পারি তাহলে আর আমাদের কোনও চিন্তা নেই। কারোর দিকে তাকিয়ে থাকতে হবে না। দেখা যাক কী হল আগামিকাল..." । সঙ্গে তিনি আরও বলেন, " আমাদের সামনে একটা গুরুত্বপূর্ণ ম্যাচ। অবশ্যই আমরা বালো ফুটবল কেলে তিন পয়েন্ট পেতে মরিয়া। আমি নিশ্চিত নই এটাকে ঠিক কী বলা উচিত! ডু-অর-ডাই ম্যাচ। এটা বলা একটু বাড়াবাড়ি হয়ে যাবে কি! আমরা জানি বাহরিনের ডিফেন্স খুব ভালো। তবে ভালো দলের বিরুদ্ধে গোল করতে আমরা সক্ষম। সেটা প্রমান হয়েছে। সোমবার আমরা গোল করবই...।" ফিফা র‌্যাঙ্কিংয়ে ৯৭ নম্বরে ভারত, বাররিন ১১৩। সোমবার বাহরিন বাধা টপকে এশিয়ান কাপে ইতিহাস গড়তে মরিয়া সুনীল-উদন্তরা।