নিজস্ব প্রতিবেদন: করোনা আতঙ্কের মধ্যেই সুখবর। ঘরবন্দি ভারতবাসীর কাছে সুখবর নিয়ে এল ভারতীয় মহিলা ক্রিকেট দল। ২০২১ সালে ক্রিকেট বিশ্বকাপে (৫০ওভারের) সরাসরি যোগ্যতা অর্জন করল মিতালি রাজ হারমানপ্রীত কৌররা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২০২১ সালের ৬ ফেব্রুয়ারি থেকে শুরু হবে  মহিলা ক্রিকেট বিশ্বকাপ। সেই বিশ্বকাপে আয়োজক নিউ জিল্যান্ড ছাড়াও সরাসরি অংশ নিতে পারবে আরও চারটি দেশ। এই চারটি দেশ হল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং ভারত। বুধবারই বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি এ কথা জানিয়ে দিয়েছে।


আসলে ২০১৭ সাল থেকে ২০২০ সালের মধ্যে আইসিসি-র মহিলা চ্যাম্পিয়নশিপের তিনটি সিরিজের খেলা হয়নি। BCCI ভারত-পাকিস্তান সিরিজের অনুমতি না দেওয়ায় অবশ্য আগেই বাতিল করে দেওয়া হয়েছিল ইন্দো-পাক সিরিজ। এদিকে করোনার কারণে বাতিল হয়েছে দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কা-নিউ জিল্যান্ড সিরিজ।



তাই আইসিসি-র টেকনিক্যাল কমিটি সিদ্ধান্ত নেয় সব দেশের মধ্যে পয়েন্ট সমানভাবে ভাগ করে দেওয়া হবে। এর ফলে অস্ট্রেলিয়া ৩৭, ইংল্যান্ড ২৯, দক্ষিণ আফ্রিকা ২৫ এবং ভারত পায় ২৩ পয়েন্ট। পয়েন্ট টেবিলে প্রথম চার দলের মধ্যে থাকায় সরাসরি ২০২১ বিশ্বকাপে খেলার টিকিট পেয়ে গেল ভারতীয় মহিলা ক্রিকেট দল। আয়োজক হিসেবে ছাড়পত্র পেল নিউ জিল্যান্ড (১৭ পয়েন্ট) ।


চলতি বছরে জুলাইয়ে শ্রীলঙ্কায় বিশ্বকাপ কোয়ালিফায়ার হওয়ার কথা। কিন্তু করোনার জেরে তার ভবিষ্যত অন্ধকারে। কোয়ালিফায়ার ম্যাচ হলে আরও তিনটি দল ২০২১ মহিলা ক্রিকেট বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে।


 


আরও পড়ুন - গতবছর লাহোরে তুষারপাত হয়েছিল, গাভাসকরকে পালটা দিলেন শোয়েব