ওয়েব ডেস্ক: দ্য গ্রেট... হ্যাঁ, এভাবেই হয়ত ডাকতে হবে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক তথা বিশ্ব ক্রিকেটের 'আধুনিকতম ডন' বিরাট কোহলিকে। ক্রিকেটে মিথ হয়ে যাওয়া এক একটা মাইলফলক ভাঙতে ভাঙতেই এগিয়ে চলেছে বিরাটের ক্রিকেট ইতিহাস। স্যার ভিভিয়ান রিচার্ডসের সঙ্গে একই আসনে বসেছেন অনেক আগেই, এবার টেস্ট ক্রিকেটের কিংবদন্তীদের মধ্য ঢুকে পড়ল বিরাট কোহলির নাম। ভারতের প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাস্কার এবং অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মাইকেল ক্লার্কের সঙ্গেই এবার নাম জুড়ে গেল ভারতের অধিনায়কেরও। টেস্ট ক্রিকেটে ৪টি ডাবল সেঞ্চুরির মালিকদের নিয়ে যে তালিকা তৈরি হয়েছে তাতে আধুনিকতম সংযোজন বিরাট কোহলি। চার সিরিজে চার চারটি ডাবল সেঞ্চুরি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 


প্রথমটি বিদেশের মাটিতে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম দ্বিশতরান করেন ক্যাপ্টেন কোহলি। এরপর দেশের মাটিতেই নিউজল্যান্ড, ইংল্যান্ড এবং বাংলাদেশের বিরুদ্ধে ডাবল সেঞ্চুরি করলেন বিরাট। উল্লেখ্য, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড এবং ইংল্যান্ড তিন দেশের বিরুদ্ধেই সিরিজ জিতেছে ভারত। ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করেছেন বাংলদেশের বিরুদ্ধে জয় হাসিল কেবল সময়ের অপেক্ষা। 


 



হায়দরাবাদে বাংলাদেশের বিরুদ্ধে একমাত্র টেস্টে ২০৪ রানের ইনিংস খেলে বিরাট ভাঙলেন বীরুর রেকর্ডও। ভারতের মাটিতে ভারতীয় কোনও ক্রিকেটারের একটি মরশুমে সর্বোচ্চ রান করার নজিরও এখন বিরাটের পকেটেই। ২০০৪-০৫ মরশুমে বীরেন্দ্র সেওয়াগ ১০৫৮ রান করে এতদিন পর্যন্ত এই নজির নিজের দখলেই রেখেছিলেন। ভাঙলেন বিরাট। ১১০৫ রান করে একটি মরশুমে দেশের মাটিতে সর্বোচ্চ রান করার নজির এখন বিরাটেরই।