নিজস্ব প্রতিবেদন: বিরাটের চওড়া ব্যাটে ভর করে প্রথম ইনিংসে ভদ্রস্থ রানে শেষ হল ভারতের ইনিংস। ২৭৪ রানে অলআউট হল টিম ইন্ডিয়া। তার মধ্যে ১৪৯ রানই এসেছে বিরাট কোহলির ব্যাটে। মাত্র ১৩ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামবে স্বাগতিকেরা। যা একটা সময়ে মনে হচ্ছিল, অন্তত একশো রানের লিড নিতে পারে ইংল্যান্ড। তবে বিরাটের অপ্রতিরোধ্য ব্যাটিংয়ের জেরেই তা সম্ভব হয়নি। অপরপ্রান্তে যোগ্য সঙ্গত পেলে ইংল্যান্ডের মাটিতে ডবল সেঞ্চুরিও হাঁকাতে পারতেন বিরাট কোহলি। প্রথম ইনিংসে লিডও নিতে পারত টিম ইন্ডিয়া।   



COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

টেস্ট কেরিয়ারে নিজের ২২ তম শতরান করলেন বিরাট কোহলি। ইংল্যান্ডের মাটিতে এটাই প্রথম সেঞ্চুরি। এদিন বেশ কয়েকটি জীবন দানও পেয়েছেন বিরাট কোহলি। তাঁর ব্যাটের কোণায় লেগে অন্তত তিনটি ক্যাচ স্লিপে ছেড়েছেন ইংল্যান্ডের ক্রিকেটাররা। ইংল্যান্ড সুযোগ ছাড়লেও ক্রিজে টিকে থাকার যে জেদ বিরাটের মধ্যে দেখা গিয়েছে, তা অন্য ভারতীয় ব্যাটসম্যানদের মানসিকতায় চোখে পড়েনি। টপ অর্ডার একেবারে ব্যর্থ। মুরলি বিজয়, লোকেশ রাহুল ও শিখর ধবনরা এলেন আর গেলেন। মুরলির খাতায় ২০ রান, ধবনের সংগ্রহে ২৬। মাত্র ৪ রানে প্যাভিলিয়নে ফেরেন লোকেশ রাহুল। 


চা বিরতির আগে ১৬০ রানে ৬ উইকেট খুঁইয়ে ফেলে ভারত। টেলএন্ডারদের সঙ্গে নিয়ে দলের রানকে আড়াইশো পার করান অধিনায়ক। শতরান করার পর একদিনের ক্রিকেটের ধাঁচে ব্যাট করতে থাকেন। ওভারে শেষ বলে খুচরো রান নিয়ে উমেশ যাদবকে বাঁচিয়ে দলের রানকে টেনে তোলেন। শেষে রশিদের বলে মারতে গিয়ে তালুবন্দি হন ভারত অধিনায়ক। তবে ততক্ষণে তাঁর ব্যাট থেকে এসে গিয়েছে ঝকঝকে ১৪৯ রান। বিরাটের অতিমানবিক ইনিংসের পর টুইটারে শুভেচ্ছার বন্যা। হরভজন সিং থেকে সচিন তেন্ডুলকর- বিরাট প্রশংসায়  সকলেই মঞ্চমুখ। বিশেষ করে চাপের মুখে টেলএন্ডারদের সঙ্গে নিয়ে যেভাবে খেলা ঘুরিয়ে দিলেন তা মন জিতে নিয়েছে তামাম ক্রিকেট দুনিয়ার। দিন দিন নিজেকে আরও মেলে ধরছেন ভারত অধিনায়ক। অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকার পর ইংল্যান্ডেও টেস্ট শতরানের মালিক হলেন অনুষ্কার স্বামী।                        


স্বাগতিকদের ২৮৭ রানে অলআউট করে ভারত। ইংল্যান্ডের হয়ে জো রুট ৮০ রানের ইনিংস খেলেন। জনি বেয়ারোস্ট করেন ৭০ রান। বেয়ারেস্টো ও রুটের যুগলবন্দিতে ওঠে ১০৪ রান। ৪ উইকেট নিয়ে ইংল্যান্ডকে কোণঠাসা করেন রবিচন্দ্রন অশ্বিন। কুককে ফের শিকার করার পর বেন স্টোকস, জোস বাটলার ও স্টুয়ার্ট ব্রডের উইকেট নেন অশ্বিন।


আরও পড়ুন- 'ওয়ান ম্যান আর্মি' বিরাট কোহলি, ইংল্যান্ডের মাটিতে প্রথম টেস্ট শতরান