নিজস্ব প্রতিবেদন : রাজকোট বেড়াতে যেতে চান। সঙ্গে রাখুন 'গাইড' চেতেশ্বর পূজারার টিপস। রাজকোটের ছেলে পূজারার শহরেই ছিল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতের প্রথম টেস্ট। সেই টেস্ট আড়াই দিনে জিতে ভারতীয় ক্রিকেট দল এখন বিশ্রামে। তারই মাঝে বিসিসিআই টিভি-তে অন্য এক ভূমিকায় দেখা গেল পূজারাকে। এবার তিনি যেন ট্যুর 'গাইড'।  



COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভারতীয় ক্রিকেট বোর্ডের পোস্ট করা ওয়েবসাইটে রাজকোট নিয়ে বলার সময় তিনটি বিষয়ের কথা উল্লেখ করেছেন পূজারা। তিনি বলেন, "আমি রাজকোটের ছেলে আর আপনারা এখন আমার শহরে আছেন, আর এখানে এলে অন্তত তিনটি জিনিসের সঙ্গে আপনাকে পরিচিত হতেই হবে।" কী সেই তিনটি জিনিস ...


১. গুজরাতি থালি : পূজারা বলেছেন, "রাজকোটে এলে আপনাকে গুজরাতি থালি খেতেই হবে। অনেক রকমের থালি পাওয়া যায় এখানে। তবে আমার সব চেয়ে পছন্দ হল, বজরা কা রোটি আর খিচড়ি। এই দুটো খেতেই হবে। এর সঙ্গে থাকবে নানা সুস্বাদু মিষ্টি। যা আপনি কখনও বাদ দিতে পারবেন না।"


২. গরবা নাচ : পূজারার পছন্দের তালিকায় দুই নম্বর থাকছে গরবা নাচ। তাঁর মতে, "নবরাত্রির সময় যদি আপনারা এখানে আসেন, তা হলে অবশ্যই এই গরবা নাচ দেখতে ভুলবেন না।" গরবা নিয়ে তাঁর মন্তব্য, "এটা একটা স্থানীয় উৎসব। গুজরাতের সংস্কৃতি ধরা পড়ে এই গরবা উৎসবে। গরবা নাচ শেখার চেষ্টা করেছিলাম, কিন্তু এখনও নাচতে পারি না। কিন্তু এটা বলতে পারি, সব মিলিয়ে আবহটা দারুণ থাকে। স্থানীয় সংস্কৃতি আর উৎসবের স্বাদ নিতে গেলে আপনাকে এই গরবা নাচ দেখতেই হবে।"


৩. আলফ্রেড হাই স্কুল : পূজারার কথায়, "রাজকোটে এলে আপনাদের এই আলফ্রেড হাই স্কুলে আসতেই হবে। এখানেই আমাদের জাতির জনক মহাত্মা গান্ধী পড়াশোনা করেছিলেন। এই স্কুলে এলে আপনি ভারতীয় ইতিহাসের সাক্ষী হতে পারবেন।"