জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের ইকুস্ট্রিয়ান টিম চিনের মাটিতে ওড়াল তেরঙা। ঘোড়া ছুটিয়ে সোনা জিতল টিম ভারত। ৪১ বছর পর এশিয়ান গেমসের (Asian Games 2023) আসরে ভারতের ঝুলিতে এল সোনা। সুদীপ্তি হাজেলা, দিব্য়কৃতী সিং, হৃদয় ছেদা ও অনুশ আগরওয়ালারা ড্রেসেজ ইভেন্ট থেকে দেশকে এনে দিলেন সোনা। এর আগে ভারতের ইকুস্ট্রিয়ান টিম কখনও এশিয়াডে সোনার পদক জেতেনি। ন'টি এশিয়াডের পর এল সেই কাঙ্খিত মুহূর্ত। চলতি এশিয়াডে ইকুস্ট্রিয়ানে ভারতের মিক্সড টিম সোনা জিতল। ভারতের পয়েন্ট ২০৯.২০৫। ২০৪.৮৮২ পয়েন্ট নিয়ে দুয়ে শেষ করে রুপো জিতেছে আয়োজক চিন এবং ২০৪.৮৫২ পয়েন্ট নিয়ে পোডিয়ামে তিনে শেষ করেছে হংকং। ২৬ সেপ্টেম্বর ২০২৩, ভারতীয় স্পোর্টসে রেড লেটার ডে হিসেবেই লেখা থাকবে। এই নিয়ে কোনও সন্দেহ নেই। মঙ্গলবার নিঃসন্দেহে আপামর ভারতীয়র জন্য গর্বের দিন। ইকুস্ট্রিয়ানে সোনার পাশাপাশি ভারতের জোডা় পদক এসেছে জলের খেলা সেলিং থেকেও। সব মিলিয়ে চলতি এশিয়াডে ভারতের ৩টি সোনা, ৪টি রুপো, ৭টি ব্রোঞ্জ নিয়ে মোট ১৪টি পদক জেতা হয়ে গেল। শুটিং, ক্রিকেটের পর ভারতের তৃতীয় সোনা চলে এল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Asian Games 2023: কামাল করলেন বাংলার মেয়ে তিতাস, চিনের মাটিতে তেরঙা উড়িয়ে এশিয়াডে সোনা ভারতের




ইকুস্ট্রিয়ান নামটি এসেছে ল্যাটিন শব্দ ইকুস্টার থেকে, যার অর্থ হর্সম্যান। এককথায় ঘোড়ায় সওয়ার হয়ে যে খেলা খেলতে হয়। এর মধ্যে রাইডিং, ড্রাইভিং ও ভল্টিংয়ের মতো ইভেন্ট থাকে। ঘোড়াগুলিকে দিয়ে বিশেষ কাজই করাতে হয়। এশিয়াড তৃতীয় দিনে পা দিয়েছে। এদিন মোট ১৫টি ইভেন্টে ভারতের অ্যাথলিটরা অংশ নিচ্ছেন। সাঁতার, বক্সিং, দাবা, সাইক্লিং, ইস্পোর্টস, ইকুস্ট্রিয়ান, ফেন্সিং, হকি, জুডো, সেইলিং, শুটিং, স্কোয়াশ, টেনিস, উসু ও ভলিবলে অংশ নিয়েছেন তাঁরা।


 আরও পড়ুন: Asian Games: ১৩ বছর পর এশিয়ান গেমসের প্রি-কোয়ার্টারে ভারত


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল, স্বাস্থ্য ও প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের, রইল AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেলের ঢোকার রাস্তা) ​