নিজস্ব প্রতিনিধি : ম্যাচের দশ মিনিটে পেনাল্টি রুখে দিলেন। তখনও পর্যন্ত তিনিই ভারতীয় ফুটবল সমর্থকদের কাছে নায়ক। গুরপ্রিত সিংয়ের জন্য তখন গ্যালারিতে ভারতীয় সমর্থকরা তখন গলা ফাটাচ্ছেন। হাততালি দিয়ে তাঁকে কুর্ণিশ জানাচ্ছেন। কিন্তু নায়ক গুরপ্রিত ক্ষণস্থায়ী হলেন। হাস্যকর একটা ভুল তাঁকে শেষমেশ খলনায়ক বানিয়ে দিয়ে গেল। তাঁর ওরকম ভুল না হলে ভারত হয়তো জর্ডনের বিরুদ্ধে ড্র-তেই শেষ করত। কিন্তু শেষমেশ সুনীল ছেত্রীহীন ভারতীয় দলকে হারতে হল ২-১ ব্যবধানে। যদিও এই ম্যাচে ভারতের হার, গুরপ্রিতের ভুল, এসবের থেকে অনেক বেশি আলোচনায় এসেছে জর্ডনের গোলকিপার আমের শাফির করা একটা গোল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  টি-২০ বিশ্বকাপে অস্ট্রেলিয়াকেও চূর্ণ করে চারে চার করল ভারতের মেয়েরা


পেনাল্টি শট শেভ করার পর হয়তো একটু বেশিই আত্মবিশ্বাসী হয়ে পড়েছিলেন গুরপ্রিত। অবশ্য বিপক্ষ গোলকিপারের হাতে বল থাকার সময় কোনও দলের গোলরক্ষকই তেমন সজাগ থাকেন না। কারণ, মাঠের এক প্রান্ত থেকে শট মেরে অপর প্রান্তের গোলে জাল জড়িয়ে দেওয়া কী আর চাট্টিখানি কথা! তাও আবার গুরপ্রিতের মতো লম্বা-চওড়া গোলকিপার থাকলে তো তাঁকে টপকে গোল করাটা আরও কঠিন ব্যাপার। কিন্তু আমির শাফি সেই কঠিন কাজটাকেই সহজে করে দিলেন। তাঁর শটটা দেখলে মনে হবে, ঠিকঠাক শট নিতে পারলে মাঠের অন্য প্রান্ত থেকেই গোল করে দেওয়া সম্ভব।


আরও পড়ুন-  আইপিএলে লিটন দাস! কিনতে চায় তিন ফ্র্যাঞ্চাইজি


কিং আবদুল্লাহ স্টেডিয়ামে প্রীতি ছিল ভারত-জর্ডনের। ম্যাচের তখন ২৫ মিনিট। নিজের পোস্ট থেকে শট নিয়েছিলেন শাফি। বলটা হয়তো বিপক্ষ বক্সের সামনাসামনি অঞ্চলে ফেলতে চেয়েছিলেন শাফি। কিন্তু সেই সময় গুরপ্রিত একটু এগিয়ে ছিলেন। আর তাতেই বিপদ হয়। শাফির শটটা গিয়ে পড়ে গুরপ্রিতের সামনে। তার পর তাঁর মাথা টপকে বল জড়িয়ে যায় জালে। গুরপ্রিত অবশ্য শেষ চেষ্টা করেছিলেন। কিন্তু লাভ হয়নি। শাফির এই দূরপাল্লার শটে গোলটা নিয়ে এখন হইচই পড়ে গিয়েছে। অনেকেই তাঁর এই গোলটাকে পুসকাস পুরস্কার পাওয়ার যোগ্য বলে দাবি তুলেছেন। গিনেস বুক অফ রেকর্ডস বলছে, ফুটবলে সবচেয়ে দূরপাল্লার গোলটি বসনিয়া গোলরক্ষক আসমির বেগোভিচের। ইংলিশ প্রিমিয়ার লিগে স্টোক সিটির হয়ে ৯১.৯ মিটার দূরত্বের গোল করেছিলেন তিনি। শাফি একটুর জন্য সেই রেকর্ড ভাঙার সুযোগ ফস্কালেন। তাঁর করা গোলটির দূরত্ব ৮৯ মিটার।