নিজস্ব প্রতিবেদন- দুই দেশের রাজনৈতিক উত্তেজনা প্রভাব ফেলেছে ক্রিকেটেও। যদিও এমনটা এই প্রথম নয়। এর আগেও একাধিকবার ভারত-পাকিস্তানের সম্পর্কে অবনতি হলে তার প্রচ্ছন্ন প্রভাব পড়েছে ক্রিকেটেও। পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে জঙ্গি হামলার পর থেকে পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক তলানিতে ঠেকেছে। আর এবারও প্রথামাফিক তার প্রভাব পড়ছে ক্রিকেটে। পাকিস্তান সুপার লিগের (পিএসএল) সম্প্রচার ভারতে বন্ধ করা হয়েছে আগেই। দুই দেশের দ্বিপাক্ষিক সিরিজ খেলা বন্ধ দীর্ঘদিন। আর এবার আসন্ন বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে না খেলার দাবি জানিয়েছে ভারত। তবে ব্যাপরটা এখানেই শেষ নয়। এবার সাধারণ ক্রিকেটপ্রেমীদেরও দুই দেশের এই উত্তপ্ত পরিস্থিতির জন্য দুর্ভোগের শিকার হতে হচ্ছে। যেমনটা ঘটল পাকিস্তান সুপার লিগে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  স্বামী শোয়েবের 'পাকিস্তান জিন্দাবাদ' টুইটের এবার জবাব দিলেন সানিয়া মির্জা


দুবাইয়ের স্পোর্টস সিটি স্টেডিয়ামে পিএসএলের ম্যাচ চলছিল। সেই ম্যাচ দেখতে গিয়েছিলেন দুই ভারতীয় সমর্থক। কিন্তু স্টেডিয়ামে ঢোকার সময়ই ওই দুই সমর্থককে আটকায় পুলিস। ওই দুজনকে পুলিসের তরফে অকারণ হেনস্তা করা হয় বলে অভিযোগ। বেশ কিছুক্ষণ পুলিসের সঙ্গে তাঁদের তর্কাতর্কি চলে। দুই ভারতীয় সমর্থককে পুলিসের এভাবে হেনস্থা করার খবর দ্রুত ছড়িয়ে পড়ে। শেষমেশ তাদের স্টেডিয়ামে ঢোকার অনুমতি দেওয়া হয়। কারণ ততক্ষণে স্টেডিয়ামের বাইরে আরও বেশ কয়েকজন ভারতীয় সমর্থক ভিড় জমান। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে, এই আশঙ্কায় মাঠে স্টেডিয়ামে প্রবেশের অনুমতি দেওয়া হয় ওই দুই ভারতীয় সমর্থককে। এই ঘটনার পর পাকিস্তান ক্রিকেট বোর্ডের এক কর্তা তড়িঘড়ি জানান, এই ঘটনার সঙ্গে তাদের কোনও যোগ নেই। 


আরও পড়ুন-  বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দনকে বিসিসিআই-এর বিশেষ সম্মান


ওই দুই সমর্থকের কাছে বৈধ টিকিট ছিল। তার পরও কেন তাঁদের স্টেডিয়ামে ঢুকতে বাধায় দেওয়া হয়? এই প্রশ্নের কানও সদুত্তর দেয়নি পিসিবি। তাদের পক্ষ থেকে শুধুমাত্র জানানো হয়েছে, স্টেডিয়ামের নিরাপত্তার দায়িত্বে ছিল স্থানীয় পুলিস। ফলে এই ঘটনার তাদের যোগ থাকার কোনও সম্ভাবনা নেই। আরব আমিরশাহী দীর্ঘদিন ধরে পাকিস্তান ক্রিকেটের হোমগ্রাউন্ড। তবে সেটি মূলত নিউট্রাল গ্রাউন্ড। ভারতীয় সমর্থকদের প্রশ্ন, নিরপেক্ষ ভেনুতে কীভাবে ভারত-পাক সম্পর্কের উত্তেজনার আঁচ গিয়ে পড়ল! এই প্রশ্নেরও সদুত্তর নেই কারও কাছে।