নিজস্ব প্রতিবেদন: কলকাতা নাইট রাইডার্স দলে কেন কোনও বাঙালি ক্রিকেটার রাখা হয় না? এই প্রশ্ন উঠে আসে বারবার। আর সেখানে দাঁড়িয়েই এক বঙ্গসন্তানের ব্যাটে ভর করে কেকেআরের প্লে-অফের স্বপ্নভঙ্গ হল সংযুক্ত আরব আমিরশাহিতে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ঋদ্ধিমান সাহা। আইপিএলে খুব বেশি সুযোগ পাননি। তবে যেটুকু সুযোগ পেয়েছেন তাতেই যাবতীয় সমালোচনার জবাব দিয়েছেন তিনি। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে ওপেন করতে নেমে ঋদ্ধি দিল্লির বিরুদ্ধে ৪৫ বলে ৮৭ রান করে নিজের জাত চিনিয়েছিলেন। আরসিবি-র বিরুদ্ধে ৩২ বলে ৩৯ রান করেন পাপালি। আর মুম্বইয়ের বিরুদ্ধে মরণ-বাঁচন ম্যাচে অপরাজিত হাফ সেঞ্চুরি। ৫৮ রান করলেন ঋদ্ধিমান সাহা।


মূলত ঋদ্ধি আর অধিনায়ক ওয়ার্নারের দুরন্ত অপরাজিত হাফ সেঞ্চুরিতে ভর করেই মুম্বইকে ১০ উইকেটে হারিয়ে আইপিএলের প্লে-অফে পৌঁছে গেল সানরাইজার্স হায়দরাবাদ। লিগ শীর্ষে থাকা মুম্বই ইন্ডিয়ানস, দিল্লি ক্যাপিটালস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর আগেই প্লে-অফ নিশ্চিত করে ফেলেছিল। চতুর্থ দল কে হবে? লড়াই ছিল হায়দরাবাদ আর কলকাতার মধ্যে। সমীকরণ খুব সহজ ছিল- শেষ ম্যাচে মুম্বইকে হারাতে পারলে সোজা প্লে-অফের টিকিট পেয়ে যাবে হায়দরাবাদ, বিদায় নিতে হবে কেকেআরকে। আর মুম্বই যদি শেষ ম্যাচে হায়দরাবাদকে হারাতে পারে তাহলেই কিস্তিমাত কলকাতার। প্লে-অফের টিকিট পেয়ে যাবে ইয়ন মরগ্যানের দল।



এই সহজ সমীকরণকে সামনে নিয়ে দিন টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন হায়দরাবাদ অধিনায়ক ডেভিড ওয়ার্নার। চোট কাটিয়ে এদিন মাঠে নামেন মুম্বই অধিনায়ক রোহিত শর্মা। তবে বড় রান করতে ব্যর্থ হন। সন্দীপ শর্মা, শাহবাজ নাদিম, রশিদ খান, জেসন হোল্ডারদের দাপটে কোণঠাসা হলেও শেষ পর্যন্ত পোলার্ডের ঝোড়ো ব্যাটিংয়ে ৮ উইকেট হারিয়ে ১৪৯ রান তোলে মুম্বই। কায়রন পোলার্ড ২৫ বলে ৪১ রান করেন। ৩০ বলে ৩৩ করেন ঈশান কিশান, ২৯ বলে ৩৬ রান করেন সূর্য কুমার যাদব আর ১৩ বলে ২৫ রান করেন কুইন্টন ডি'কক। হায়দরাবাদের হয়ে সন্দীপ শর্মা তিনটি, জেসন হোল্ডার এবং শাহবাজ নাদিম দুটি করে উইকেট নেন।


 


১৫০ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নেমে শুরু থেকেই দুরন্ত ব্যাটিং করেন হায়দরাবাদের দুই ওপেনার ওয়ার্নার এবং ঋদ্ধিমান সাহা। অপরাজিত ওপেনিং পার্টনারশিপ। ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়লেন ঋদ্ধি-ওয়ার্নার।৫৮ বলে ৮৫ রানে অপরাজিত থাকেন ওয়ার্নার। আর ঋদ্ধি ৪৫ বলে ৫৮ রানে নটআউট। ১৭ বল বাকি থাকতেই ১০ উইকেটে ম্যাচ জিতে প্লে-অফে পৌঁছে গেল সানরাইজার্স হায়দরাবাদ।


 


আরও পড়ুন -  IPL 2020: গেইলের আইপিএল শেষ, কিন্তু ভক্তদের কাছে বিশেষ আর্জি 'ইউনিভার্স বস'-এর