নিজস্ব প্রতিবেদন: ২৬ মার্চ থেকে যে আইপিএল শুরু হতে চলেছে সেটা আগেই জানিয়েছিল বিসিসিআই। এ বার প্রতিযোগিতার সম্পূর্ণ সূচি প্রকাশ করল তারা। প্রথম ম্যাচেই মুখোমুখি গত বারের দুই ফাইনালিস্ট। অর্থাৎ কলকাতা নাইট রাইডার্স ও চেন্নাই সুপার কিংসের মধ্যে ম্যাচ দিয়ে শুরু হবে এ বারের ক্রোড়পতি লিগ। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এ বারের আইপিএল-এ গ্রুপ পর্যায়ে মোট ১৪টি ম্যাচ খেলবে কলকাতা নাইট রাইডার্স। তাদের প্রথম খেলা ২৬ মার্চ ওয়াংখেড়েতে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে। ৩০ মার্চ ডিওয়াই পাটিল স্টেডিয়ামে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে খেলবেন শ্রেয়স আইয়ারের দল। ১ এপ্রিল ওয়াংখেড়েতে খেলা পঞ্জাব কিংসের বিরুদ্ধে। ৬ এপ্রিল পুণের এমসিএ স্টেডিয়ামে রোহিত শর্মার মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে নামবে কলকাতা। ১০ এপ্রিল ব্রেবোর্ন স্টেডিয়ামে কলকাতার খেলা ঋষভ পন্থের দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে। ১৫ এপ্রিল সেই মাঠেই নাইটদের মুখোমুখি সানরাইজার্স হায়দরাবাদ। ১৮ তারিখ ব্রেবোর্নেই রাজস্থান রয়্য়ালসের বিরুদ্ধে নামবে কেকেআর। 



২৩ এপ্রিল ডিওয়াই পাটিল স্টেডিয়ামে গুজরাত টাইটানসের মুখোমুখি কেকেআর। ২৮ তারিখ ফের ওয়াংখেড়েতে ফিরবেন শ্রেয়সরা। দিল্লির বিরুদ্ধে খেলা কলকাতার। ২ মে সেখানেই রাজস্থানের বিরুদ্ধে খেলবে কেকেআর। ৭ তারিখ পুণেতে লখনউ, ৯ তারিখ ডিওয়াই পাটিলে মুম্বই, ১৪ মে ফের পুণেতে হায়দরাবাদ ও ১৮ মে ডিওয়াই পাটিলে লখনউয়ের বিরুদ্ধে গ্রুপের শেষ ম্য়াচ খেলবেন শ্রেয়সরা। ২২ মে পঞ্জাব কিংস ও হায়দরাবাদের মধ্যে হবে গ্রুপের শেষ ম্যাচ। ১০ এপ্রিল দিল্লি ও ২৩ এপ্রিল গুজরাতের বিরুদ্ধে দুপুরের ম্যাচ খেলবে কলকাতা। 


সূচি প্রকাশ হওয়ার পর বোর্ড সচিব জয় শাহ বলেছেন, "২০টি ম্যাচ ওয়াংখেড়ে ও ডিওয়াই পাটিল স্টেডিয়ামে খেলা হবে। ১৫টি ম্যাচ আয়োজন করা হবে ব্রেবোর্ন স্টেডিয়ামে। এর মধ্যে ১২টি ডাবল হেডার ম্যাচ থাকবে। আগে বিকেল ৪টে ও রাত ৮টা থেকে ম্যাচ শুরু হলেও এ বার বিকেল ৩:৩০ মিনিট থেকে শুরু হবে প্রথম ম্যাচ। রাতের ম্যাচ শুরু হবে রাত ৭:৩০ মিনিট থেকে। ২৯ মে-এর পর নক আউটের সূচি জানিয়ে দেওয়া হবে।" 



গ্রুপ পর্বে হবে মোট ৭০টি খেলা। করোনা পরিস্থিতিতে মুম্বই ও পুণেতেই প্রতিযোগিতা করার কথা জানিয়েছে বোর্ড। যে মাঠগুলিতে খেলা হওয়ার কথা সেগুলি হল মুম্বইয়ের ওয়াংখেড়ে, ব্রেব্রোর্ন ও ডিওয়াই পাটিল এবং পুণের এমসিএ আন্তর্জাতিক স্টেডিয়াম। মুম্বইয়ের ওয়াংখেড়ে, ব্রেব্রোর্ন এবং ডিওয়াই পাটিল স্টেডিয়াম মিলিয়ে মোট ৫৫টি ম্যাচ হবে। পুণের এমসিএ আন্তর্জাতিক স্টেডিয়ামে হবে ১৫টি ম্যাচ। 


আসন্ন আইপিএল-এ দু’টি গ্রুপ করা হয়েছে। একটি গ্রুপে রয়েছে কলকাতা নাইট রাইডার্স, মুম্বই ইন্ডিয়ান্স, দিল্লি ক্যাপিটালস, রাজস্থান রয়্যালস এবং লখনউ সুপারজায়ান্টস। অন্য গ্রুপে রয়েছে চেন্নাই সুপার কিংস, গুজরাত টাইটান্স, সানরাইজার্স হায়দরাবাদ, পঞ্জাব কিংস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। প্রতিটি দল নিজেদের গ্রুপের বাকি চার দলের সঙ্গে দু’টি ম্যাচ খেলবে এবং অন্য গ্রুপে একটি দলের বিরুদ্ধে দু’টি ম্যাচ খেলবে। বাকি চার দলের সঙ্গে একটি করে ম্যাচ খেলবে। কলকাতা দু’টি করে ম্যাচ খেলবে তার গ্রুপে থাকা মুম্বই, দিল্লি, রাজস্থান এবং লখনউয়ের বিরুদ্ধে। অন্য গ্রুপে হায়দরাবাদের বিরুদ্ধে দু’টি ম্যাচ খেলবে কেকেআর। বাকি চার দলের সঙ্গে একটি করে ম্যাচ খেলবে কলকাতা।


আরও পড়ুন: INDvsSL: Ravindra Jadeja,Ashwin-এর ম্যাজিকে হেলায় এক ইনিংস ২২২ রানে টেস্ট জিতল Rohit-এর Team India


আরও পড়ুন: ICC Women’s World Cup 2022, INDWvsPAKW : চারটি ক্যাচ, একটি স্টাম্পড আউট! দুরন্ত Richa; মেয়েকে নিয়ে গর্বিত বাবা


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)