জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগামী বছর ইন্ডিয়ান প্রিমিয়র লিগ (The Indian Premier League) ফিরছে একেবারে চেনা ছন্দেই। আইপিএল ২০২৩ (IPL 2023)-এ আর নির্বাচিত ভেন্যুতে নয়, খেলা হবে ফের হোম-অ্যাওয়ে ফরম্যাটে ১০ শহরে। গতকাল অর্থাৎ বৃহস্পতিবার কলকাতায় বসে সরকারি ভাবে জানিয়ে দিয়েছেন বিসিসিআই (BCCI) সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। এবার জানা যাচ্ছে ক্রোড়পতি লিগের মিনি নিলাম হতে চলেছে চলতি বছরের শেষের দিকে। আগামী ১৬ ডিসেম্বর হতে পারে এই নিলাম। এমনটাই রিপোর্ট এক স্পোর্টস ওয়েবসাইটের। অর্থাৎ এক বছরে ফের দু'বার নিলাম আইপিএলে। এর আগে ২০১৮ সালে এক বছরে  দু'বার বসেছিল খেলোয়াড় কেনাবেচার আসর। ২০১৮ সালের জানুয়ারি মাসে আইপিএলের ইলেভেনের জন্য বিসিসিআই মেগা নিলাম করেছিল। সেবছরই ডিসেম্বরে মিনি নিলাম হয়েছিল আইপিএল ২০১৯-এর জন্য। চলতি বছর ১২ ও ১৩ ফেব্রুয়ারি বেঙ্গালুরুতে বসেছিল আইপিএলের মেগা নিলাম।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২০২৩ আইপিএলে ফ্র্যাঞ্চাইজিগুলির হাতে রয়েছে ৯৫ কোটি টাকার পার্স (বাজেট)। একাধিক ফ্র্যাঞ্চাইজি মিনি নিলাম চেয়েছিল দল গুছিয়ে নেওয়ার জন্য। যার মধ্যে অন্যতম দিল্লি ক্যাপিটালস। শোনা যাচ্ছে তারা নাকি চেন্নাই সুপার কিংসকে প্রস্তাব দিয়েছে রবীন্দ্র জাদেজাকে দলে নিতে চেয়ে। অন্যদিকে আইপিএল ফিফটিন চ্যাম্পিয়ন গুজরাত টাইটান্স আর সাই কিশোর ও রাহুল তেওয়াটিয়াকে চেয়েছে দলে। চলতি বছর আইপিএল নিলামে হু এডমিডাস নিলাম চলাকালীন অসুস্থ হয়ে পড়েছিলেন। এক ফোনে ছুটে এসেছিলেন চারু শর্মা। দারুণ কাজ করে চমকে দিয়েছিলেন তিনি। এখন দেখার বিসিসিআই চারুকে পুরো দায়িত্ব দেন কিনা! ২০২০ সালে কোভিডের জন্যই আইপিএল সাময়িক ভাবে স্থগিত হয়ে গিয়েছিল। তারপর ক্রোড়পতি লিগ স্থানান্তরিত হয়ে যায় সংযুক্ত আরব আমিরশাহিতে। ২০২১ সালে আইপিএল ভারতে ফিরলেও, কোভিডের কারণে দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হয় মরুদেশে। ২০২২ সালে যদিও আইপিএল অনুষ্ঠিত হয় ভারতেই। খেলা হয়েছে মুম্বই, দিল্লি, চেন্নাই ও আহমেদাবাদে। যেহেতু ভারতে কোভিড পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে সেহেতু আগামী বছর আইপিএল ভারতেই।


আরও পড়ুন: IPL 2023, Sourav Ganguly: হোম-অ্যাওয়ে ফরম্যাটেই ফের আইপিএল! কলকাতায় বড় ঘোষণা বিসিসিআই প্রধানের


২০২৩-২৭ সাল পর্যন্ত আইপিএলের ৪১০টি ম্যাচের জন্য সম্প্রচার স্বত্ব বিত্রি হয়েছে রেকর্ড অঙ্কে। ৪৮ হাজার ৩৯০ কোটি টাকা লক্ষ্মীলাভ হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের।মুম্বইয়ে অনুষ্ঠিত তিন দিনের নিলামে বিসিসিআই ২০১৭ থেকে ২০২২ পর্যন্ত ১৬, ৩৪৭, ৫০ কোটি টাকা স্টার স্পোর্টস নেটওয়ার্ককে মিডিয়া রাইটস বিক্রি করেছিল। এবার প্রায় তিনগুণ বেশি লাভ করেছে বিসিসিআই। তাদের প্রত্যাশা ছাপিয়ে গিয়েছে। দু'টি ভিন্ন সম্প্রচারকারী সংস্থা বিডিং যুদ্ধে লড়াই করে বাজিমাত করেছে। ভারতীয় উপমহাদেশে ডিজিটাল স্বত্ব বিক্রি হয়েছে ২৩ হাজার ৭৫৮ কোটি টাকায়।  ভারতীয় উপমহাদেশে টিভি সত্ব বিক্রি হল ২৩ হাজার ৫৭৫ কোটি টাকায়। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)