সব্যসাচী বাগচী 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিরাট কোহলি (Virat Kohli), রোহিত শর্মা (Rohit Sharma), মহেন্দ্র সিং ধোনিদের (Mahendra Singh Dhoni) রেকর্ডের ভিড়ে ওঁর কথা কেউ মনেই রাখে না। ভারতীয় ক্রিকেটের (Indian Cricket) এই তিন নক্ষত্রের পর ঋদ্ধিমান সাহা (Wriddhiman Saha) হলেন চতুর্থ ক্রিকেটার যিনি দেখতে দেখতে ১৫টা আইপিএল (IPL) খেলে দিয়েছিলেন। খেলার কারণ পারফরম্যান্স ও ফিটনেস। গতবার প্রথম পাঁচ ম্যাচে তাঁর জায়গা ছিল ডাগআউটে। তবে এহেন ঋদ্ধির ব্যাটের সৌজন্যেই আবির্ভাবে আইপিএল জিতেছিল গুজরাত টাইটান্স (Gujarat Titans)। কিন্তু প্রশ্ন হল, প্রায় এবারও কি শুরু থেকে প্রথম একাদশে থাকবেন বঙ্গ উইকেটকিপার? ম্যাথু ওয়েড (Matthew Wade), কোনা ভরতদের (Srikar Bharat) তিনি কি আদৌ টেক্কা দিতে পারবেন? বড় বয়ান দিলেন গতবারের আইপিএল (IPL 2022) জয়ী দলের ডিরেক্টর অফ ক্রিকেট বিক্রম সোলাঙ্কি (Vikram Solanki)। 


৩১ মার্চ থেকে শুরু হবে এবারের আইপিএল। উদ্বোধনী ম্যাচেই চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings) বিরুদ্ধে নামবে গুজরাত। প্রথম ম্যাচেই আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামের বাইশ গজে মুখোমুখি হবে দুটি দল। সেই ম্যাচেই কি মাঠে নামবেন ঋদ্ধি? হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya) উপরেই সব ছেড়ে দিয়েছেন বিক্রম সোলাঙ্কি। আর তাই এখনই ঋদ্ধির খেলার ব্যাপারে কোনও নিশ্চয়তা দিতে পারলেন না। তিনি বলেন, "ঋদ্ধি প্রচুর পরিশ্রম করে। এখানে এসে অনুশীলন শুরু করে দিয়েছে। আশা করব ঋদ্ধিমান নিজের সেরাটা দেওয়ার জন্য তৈরি থাকবে। দলের যখন প্রয়োজন হবে, তখনই আমরা ঋদ্ধি খেলার জন্য তৈরি থাকবে। গত বছর ওপেনার হিসাবে ঋদ্ধি ভালো পারফরম্যান্স করেছিল। আশাকরি এবারও ঋদ্ধি সুযোগ পেলে নিজেকে মেলে ধরবে।" 



আরও পড়ুন: IPL 2023: ছবিতে দেখে নিন ২০০৮-২০২২ পর্যন্ত চ্যাম্পিয়নের তালিকা


আরও পড়ুন: Rohit Sharma, IPL 2023: 'ফ্র্যাঞ্চাইজির উপরেই সব নির্ভর করছে! ওরাই এখন ক্রিকেটারদের মালিক!' রোহিতের মন্তব্যে তোলপাড় ভারতীয় ক্রিকেট


গত বছর ১১টি ম্যাচে ৩১৭ রান করেছিলেন পাপালি। গড় ৩১.৭০। স্ট্রাইকরেট ১২২.৩৯। সঙ্গে ছিল ৩টি অর্ধ শতরান। সর্বোচ্চ সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ৬৮ রান। কিন্তু একইসঙ্গে গত আইপিএল খেলার সময় থেকেই তাঁর সঙ্গে সিএবি-র এক শ্রেণির কর্তাদের মধ্যে ইগোর লড়াই চলছিল। সেইজন্য শেষ পর্যন্ত বাংলা থেকে ত্রিপুরা চলে গিয়েছিলেন টিম ইন্ডিয়ার প্রাক্তন উইকেটকিপার। এহেন ঋদ্ধি কি এবার নিজেকে মেলে ধরতে পারবেন? 


বিক্রম সোলাঙ্কি যোগ করেন, "ঋদ্ধিমান দুর্দান্ত ক্রিকেটার। উইকেটের পিছনে ও খুব স্পেশাল। সেই সঙ্গে বিশাল অভিজ্ঞতা রয়েছে ওর। আমাদের দলে ঋদ্ধি তরুণদের অনুপ্রেরণা। তারা ঋদ্ধির কাছে গিয়ে উইকেটকিপিং এবং ব্যাটিং নিয়ে নানা পরামর্শ নেয়।"  


বিতর্ক নিয়ে মাথাঘামান না। তবুও তাঁকে নিয়ে যাবতীয় বিতর্ক তৈরি হয়েছিল। কিন্তু একটাও বিতর্কিত মন্তব্য করেননি। কারণ ঋদ্ধি বিশ্বাস করেন যে, তাঁর কাজ হল মাঠে নেমে পারফর্ম করা। মুখ বন্ধ রেখে সেটাই সৎ ভাবে করে গিয়েছেন। এহেন পরিশ্রমী ও লড়াকু ঋদ্ধি গুজরাতের প্রথম একাদশে জায়গা করে নিতে পারবেন কিনা সেটাই দেখার। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)