জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আইপিএলের (IPL) সবচেয়ে সফল ফ্র্যাঞ্চাইজির নাম মুম্বই ইন্ডিয়ান্স (Mumbai Indians)। বিগতে ১৫ বছরে পাঁচবার চ্যাম্পিয়ন। তবে আরব সাগরের তীরে এখন বইছে অসুখী ঝড়। গতবছরের পর চলতি বছরেও কোথাও যেন দিশেহারা মুম্বই। নীতা আম্বানির ফ্র্যাঞ্চাইজি খুঁজে পাচ্ছে না চেনা ছন্দ, বারবার কাটছে তাল। তার মধ্যে রোহিত শর্মা (Rohit Sharma) ভুলতে বসেছেন যে, রান কাকে বলে, টি-২০ ক্রিকেটে যাঁর ব্যাট শাসনে বোলাররা লুকানোর জায়গা পান না, সেই রোহিতই এখন আয়ারাম-গয়ারাম। রোহিত ব্যাট করতে নামলে, দলের তিনে ব্যাট করতে নামা ব্যাটার তৈরি হয়ে যান, এই তাঁর সময় আসছে! কারণ বিগত ১০ ইনিংসে রোহিতের ব্যাট থেকে পাঁচ ইনিংসে এসেছে এক অংকের রান! চলতি আইপিএলে ব্যাক-টু-ব্যাক ডাক হয়েছেন! কেন রোহিত পারছেন না, কোথায় তাঁর সমস্যা হচ্ছে? রোহিতকে খুব ভালো করে চেনেন রবি শাস্ত্রী (Ravi Shastri)। ভারতীয় দলে দীর্ঘদিন রোহিতের গুরু ছিলেন শাস্ত্রী। সেই শাস্ত্রীই এবার সাফ বলে দিলেন রোহিতের এখন চাপ দ্বিগুণ! ফলে তাঁর ভোগান্তি কমবে না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এক স্পোর্টস ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে শাস্ত্রী বলেন, 'যখন কেউ পার্পল প্যাচের (ধারাবাহিক ভাবে ভালো কিছু ঘটতে থাকা) মধ্যে দিয়ে যায় এবং রান করে, তখন অধিনায়কের কাজটা অনেক সহজ হয়ে যায়। মাঠে তার শরীরী ভাষা বদলে যায়। তবে যখন সে রান পাবে না, তার মধ্য়ে বিপরীত চরিত্রই দেখা যাবে। সে তুমি যেই হও না কেন! এখানেই একজন অধিনায়কের পারফরম্যান্সের গুরুত্ব আরও বেড়ে যায়। রোহিতের কাজটা এখন আরও কঠিন হয়ে গিয়েছে। কারণ ও কেরিয়ারের যে জায়গায় দাঁড়িয়ে আছে, আর যেরকম টিম ওর কাছে আছে। আগামী এক-দুই বছরে এই দলটাই কিন্তু দুর্দান্ত হয়ে যাবে। শুধু একসঙ্গে মিশে যেতে হবে। দলের সঠিক মিশ্রণটা খুঁজে বার করার কাজ রোহিতেরই। দুই-তিন বছর আগে রোহিতের কাছে যে দলটি ছিল, সেই দলটি এখন আর নেই। ফলে অধিনায়ক হিসেবে ওর চ্যালেঞ্জ দ্বিগুণ হয়ে গিয়েছে। দু'বছর আগে সব কিছু দারুণ ছিল। ও মাঠে নামলেই কাজটা হয়ে যেত।'


আরও পড়ুন: Wriddhiman Saha, IPL 2023: কেন উল্টো ট্রাউজার্স পরে মাঠে নেমেছিলেন? জবাব দিলেন ঋদ্ধি


দেখতে গেলে কায়রন পোলার্ড, হার্দিক পাণ্ডিয়া, কুইন্টন ডি ককের মতো ক্রিকেটারদের নিয়ে মুম্বইয়ের একটা সেট টিম হয়ে গিয়েছিল। যাঁরা একসঙ্গে বহুদিন খেলে একটা শক্তিশালী ইউনিট বানিয়ে ছিলেন। কিন্তু সেই দলটাই আজ তুলনামূলক ভাবে নতুন। কোর টিমটাই ভেঙে গিয়েছে। এসেছে একাধিক নতুন মুখ। শাস্ত্রীর মতে এই নতুন মুম্বইকে সেই আগের জায়গায় যেতে গেলে এখন সময় দিতেই হবে। এর বিকল্প কোনও রাস্তাই নেই। পাঁচবারের চ্য়াম্পিয়ন মুম্বই গতবারের আইপিএল পারফরম্যান্স ভুলে যেতে চেয়েছিল। ১৪ ম্য়াচে মাত্র ৪ ম্য়াচ জিতে সবার আগে তারা টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছিল। তবে রোহিতদের অবস্থা এবারও খুব একটা ভালো নয়। ১০ ম্য়াচে ১০ পয়েন্ট নিয়ে লিগ তালিকায় তারা ছ'নম্বরে। দেখা যাক মুম্বই কী করতে পারে!



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)