জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আইপিএলের (IPL) ইতিহাস ঘাঁটলে দেখা যাবে, মাঠের মধ্যে তুমুল ঝামেলায় জড়িয়ে, খেলোয়াড়দের অগ্নিশর্মা হওয়ার ঘটনা একেবারেই নতুন কিছু নয়। সাম্প্রতিক সংযোজন লখনউ সুপার জায়েন্টস বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ম্যাচ (Lucknow Super Giants vs Royal Challengers Bangalore, LSG vs RCB)। কেএল রাহুলদের (KL Rahul) ঘরের মাঠ একানা ক্রিকেট স্টেডিয়াম (Bharat Ratna Shri Atal Bihari Vajpayee Ekana Cricket Stadium, Lucknow) ম্যাচের পর অগ্নিগর্ভ হয়ে উঠেছিল। একাধিকবার কথাকাটিতে জড়িয়ে পড়েন ক্রিকেটাররা। উত্তপ্ত বাদানুবাদে জড়িয়ে পড়েন আরসিবি (RCB) মহারথী বিরাট কোহলি (Virat Kohli) ও এলএসজি-র মেন্টর গৌতম গম্ভীর (Gautam Gambhir)। আচরণবিধি ভঙ্গের অপরাধে কোহলি-গম্ভীরের ১০০ শতাংশ ম্যাচ-ফি কেটে নিয়েছে বিসিসিআই (BCCI)! অন্যদিকে নবীন উল-হকেরও (Naveen-ul-Haq) ৫০ শতাংশ জরিমানা কেটে নিয়েছে বোর্ড। কারণ এলএসজি-র আফগান পেসার নবীনের সঙ্গেও বিরাটের ঝামেলা হয়েছে। তবে এই তিন ক্রিকেটারকেই কিন্তু তাঁদের পকেট থেকে দিতে হবে না টাকা। তাহলে দিচ্ছে কে?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Virender Sehwag: 'বাচ্চারাও বোঝে বেন স্টোকসের মানে, ব্যান করলে এসব আর মাঠে হবে না!'


বিসিসিআই জানিয়েছে যে, আইপিএল কোড অফ কনডাক্টের ২.২১ ধারায় লেভেল টু অপরাধ তাঁর। ফলে ১০০ শতাংশ ম্যাচ ফি দিতে হবে তাঁকে। আইপিএলে প্রতি মরসুমে ১৪ ম্যাচ খেলার জন্য বিরাট পেয়ে থাকেন ১৫ কোটি টাকা। অর্থাৎ প্রতি ম্যাচে তাঁর পারিশ্রমিক দাঁড়াচ্ছে ১.০৭ কোটি টাকা। তবে একটি টাকাও খরচ হচ্ছে না বিরাটের। এখন প্রশ্ন, তাঁর হয়ে কে দিচ্ছেন এত টাকা? কোন ফ্র্যাঞ্চাজিই তাঁর প্লেয়ারের জরিমানার টাকা প্লেয়ারের পকেট থেকে কাটে না। ফ্র্যাঞ্চাইজি নিজেই সেই টাকা দিয়ে দেয় বিসিসিআই-কে। আরসিবিও ব্যতিক্রম নয়। আরসিবি-র সূত্রকে উদ্ধৃত করে এক স্পোর্টস ওয়েবসাইট লিখেছে, 'প্লেয়াররা দলের জন্য জীবন দিয়ে দেয়। আমরা সেটা শ্রদ্ধা করি। আমাদের সেই সংস্কৃতিও নয় যে, প্লেয়ারের বেতনের থেকে টাকা কেটে নেব।' একই কথা প্রযোজ্য গৌতম গম্ভীরের জন্য। সঞ্জীব গোয়েঙ্কার দলই তাঁদের মেন্টরের জরিমানা ভরবে। নবীনও আইপিএল কোড অফ কনডাক্টের ২.২১ ধারায় অপরাধ করেছেন। তবে তাঁর লেভেন ওয়ান। তাই জরিমানা ৫০ শতাংশ কম। কোহলি-গম্ভীররে মতো নবীনকেও দিতে হবে না জরিমানা। 



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)