নিজস্ব প্রতিবেদন: এই মরশুম থেকেই আইএসএলের গ্রুপ লিগের চ্যাম্পিয়ন দল সরাসরি খেলবে এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগে (ACL)। অন্যদিকে আইএসএল চ্যাম্পিয়ন খেলবে এএফসি কাপের কোয়ালিফায়ারে। সেটা মাথায় রেখেই এবার নিয়মে বদল আনতে চলেছে আইএসএল। আর তাই এশিয়ান কোটার ফুটবলার রাখা বাধ্যতামূলক করতে চলেছে।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এএফসি কাপে প্রথম একাদশে চার বিদেশির মধ্যে একজন এশিয়ান কোটার বিদেশি থাকা বাধ্যতামূলক। এবার থেকে ফ্র্যাঞ্চাইজিগুলো স্কোয়াডে সর্বাধিক ছয় অথবা সাত বিদেশি রাখতে পারবে। যার একজন অবশ্যই এশীয় কোটার হতে হবেই। নতুন এই নিয়ম আইএসএল -এ এলে আখেরে লাভ কিন্তু এই মরশুমের আইএসএল চ্যাম্পিয়ন এটিকে-র। এটিকে-র ক্ষেত্রে এশিয়ান কোটার ফুটবলার হচ্ছেন ডেভিড উইলিয়ামস। ইতিমধ্যেই অস্ট্রেলিয়ার ডেভিড উইলিয়ামসের সঙ্গে চুক্তি হয়ে গেছে এটিকে মোহনবাগানের। এই মরশুমে দুরন্ত খেলা রয় কৃষ্ণার সঙ্গেও চুক্তি রয়েছে এটিকের। রয়-ডেভিড জুটির মতোই আরও এক মরশুম এটিকে মোহনবাগানে থাকবেন স্প্যানিশ মিডিও এডু গার্সিয়া আর কার্ল।


এদিকে নতুন নিয়ম অনুযায়ী তিন বিদেশিকে নেওয়ার জায়গা আছে সঞ্জীব গোয়েঙ্কার দলের। এই পরিস্থিতিতে এটিকে দলে থেকে যেতে পারেন ফাইনালে জোড়া গোল করা হাভি হার্নান্ডেজ। পারিবারিক কারণে দেশে ফিরে যাওয়া অগুসকেও নিতে চায় এটিকে মোহনবাগান। ফলে মোহনবাগানের আই লিগ দলের সদস্য বেইটিয়া আর ফ্রান গঞ্জালেসের এটিকে মোহনবাগানের জার্সি পরার সম্ভাবনা নেই বললেই চলে। পুরো বিষয়টিই নির্ভর করছে চিফ কোচ হাবাসের উপর। স্পেনে নিজের বাড়িতে আপাতত গৃহবন্দী রয়েছেন আইএসএল জয়ী কোচ। এপ্রিলের মাঝামাঝি বিদেশি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেন তিনি। তারপরই বেইটিয়াদের ভবিষ্যত নিয়ে পরিষ্কার চিত্র পাওয়া যাবে।


আইএসএলের নতুন নিয়মানুযায়ী এক-একটা দল সর্বাধিক ৩৫ জন ফুটবলারের রেজিস্ট্রেশন করাতে পারবে। তাই আরও ভারতীয় ফুটবলার নেওয়ার জায়গা থাকছে এটিকে মোহনবাগানের। মোহনবাগানের হয়ে দুরন্ত খেলা শেখ সাহিল কিংবা তরুণ স্ট্রাইকার শুভ ঘোষদের দরজা খুলে যেতে পারে নতুন দলে। আইএসএল ফ্র্যাঞ্চাইজিগুলোয় ফুটবলারের সংখ্যা বাড়লেও স্যালারি ক্যাপ একই রাখা হচ্ছে। অর্থ্যাত সাড়ে ষোলো কোটি টাকাতেই দলগঠনের কাজ সারতে হবে আইএসএল দলগুলোকে।


আরও পড়ুন - করোনার ধাক্কায় জুলাই-সেপ্টেম্বর উইন্ডোয় হতে পারে আইপিএল!