নিজস্ব প্রতিবেদন : আসন্ন বিশ্বকাপে ভারতীয় বোলিংয়ের অন্যতম শক্তির নাম নিঃসন্দেহে জশপ্রীত বুমরাহ। সাম্প্রিতককালে ভারতের সাফল্যের অন্যতম কারিগর ২৫ বছর বয়সী এই পেসার। শুরুর দিকেই বুমবার 'অদ্ভুত' বোলিং অ্যাকশন নিয়ে নানা কথা বলেছিলেন সমালোচকরা। নিন্দুকদের ভুল প্রমান করে বাইশ গজে স্বমহিমায় জারা হাটকে বোলিং অ্যাকশন নিয়ে এগিয়ে চলেছেন বুমরাহ। কিন্তু বিজ্ঞানীরা যে অন্য আশঙ্কা করছেন। বুমরাহর বোলিং অ্যাকশন বিপদ ডেকে আনছে। যে কোনও সময়ে চোটের কবলে পড়তে পারেন তিনি শুধুমাত্র এই ধরণের বোলিং অ্যাকশনের জন্য।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


বোলিং করার সময় বুমরাহর পা সোজা মাটিতে গিয়ে পড়ে, কোনও রকম ভাঁজ হয় না। তার ফলে হাঁটু এবং শিরদাঁড়ায় চাপ পড়ছে। ফলে শিরদাঁড়া ও কোমরের দিকে চোট প্রবণতা বাড়তে পারে বুমরাহর। লাম্বার ভার্টিব্রায় অর্থাত্ রিপকেজ এবং পেলভিসের মধ্যে পাঁচটি ভার্টিব্রায় চোট পেতে পারেন বুমরাহ। এমনটাই মনে করছেন, অস্ট্রেলিয়ার ক্রীড়াবিজ্ঞানী ডাঃ সিমোন ফেরোস।




ভিক্টোরিয়ার ডিকিন বিশ্ববিদ্যালয়ের ক্রীড়াবিজ্ঞানী সিমোন ফেরোস এবং ফিজিওথেরাপিস্ট জন গ্লস্টার দুজনেই বুমরাহর বোলিং অ্যাকশন খুঁটিয়ে দেখার পরেই এমন মন্তব্য করেছেন। বুমরার বোলিং অ্যাকশন নিয়ে খুঁটিয়ে গবেষণা করার পর ফেরোস বলেন, "ফ্রন্ট ফুট লাইনের অনেকটা বাইরে থেকে হাত টেনে এনে বল রিলিজ করে বুমরাহ। ডান হাতি ব্যাটসম্যানের কাছে যা ইনসুইং হয়ে দাঁড়ায়। কিছু কিছু ক্ষেত্রে বাড়তি সুইং আদায় করার জন্য বুমরা গোটা শরীরকে ৪৫ ডিগ্রি বাঁকিয়েও বল ছাড়ে। আর এটা করতে গিয়েই মেরুদণ্ডের লাম্বার অংশে চোট পাওয়ার সম্ভাবনা বাড়াচ্ছে বুমরাহ।"


আরও পড়ুন - IND vs AUS: মোহালিতে হেরে DRS বিতর্ক উসকে দিলেন বিরাট, খারাপ ফিল্ডিং হারের কারণ বললেন কোহলি