জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লিয়োনেল মেসি (Lionel Messi) ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের (Cristiano Ronaldo) পরবর্তী প্রজন্মের উজ্জ্বলতম নক্ষত্রের নাম কিলিয়ান এমপবাপে (Kylian Mbappe)। এই নিয়ে কোনও সন্দেহ নেই। স্বয়ং ফুটবল সম্রাট পেলে (Pele) তাঁর জীবনের অন্তিম লগ্নে এমবাপের খেলা দেখে মোহিত হয়েছেন। এমনকী বন্ধু সম্বোধনও করতেন নেটদুনিয়ায়। ১৯৫৮ সালে মাত্র ১৭ বছর বয়সে বিশ্বকাপের ফাইনালে গোল করেছিলেন পেলে। ৬০ বছর পর রাশিয়া বিশ্বকাপের ফাইনালে দ্বিতীয় কনিষ্ঠ ফুটবলার হিসেবে ১৯ বছর বয়সে গোল করে, পেলের পাশে নাম লিখিয়ে ছিলেন এমবাপে। স্বাভাবিক ভাবেই এমবাপেকে নিয়ে চর্চা হবেই। হুগো লরিসের (Hugo Lloris) জুতোয় পা গলিয়ে তিনি এমবাপে এখন ক্যাপ্টেন ফ্রান্স। তবে দিদিয়ের দেশঁর দলের সুপারস্টারের ইউরো কাপের (EURO 2024) শুরুতেই বড় ধাক্কা খেয়েছেন। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: বিশ্বকাপে বাধ্য হয়েই রাঁধুনি হলেন রশিদরা! কেন হাত পুড়িয়ে রান্না করছেন তাঁরা?


গ্রুপ লিগের প্রথম ম্য়াচেই অস্ট্রিয়ার বিরুদ্ধে নাক ভেঙেছেন এমবাপে। মাঠের মধ্যে একেবারে রক্তে ভেসে যায় তাঁর মুখ। ওই অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হলে জানা যায় যে, অবস্থা রীতিমতো গুরুতর। নাকের হাড় ভেঙে যাওয়ায় ইউরো কাপে আর তাঁর খেলা হবে না বলেও শোনা গিয়েছিল। এমবাপে ইউরোতে ফ্রান্সের দ্বিতীয় ম্য়াচে ছিলেন ডাগআউটে। ডাচদের বিরুদ্ধে এমবাপেহীন ফ্রান্স ১-১ ড্র করেছে। এখন প্রশ্ন এমবাপে কবে মাঠে নামবেন? মুখোশের আড়ালে এমবাপের গল্প ঠিক কী? কিছুদিন আগেও জানা গিয়েছিল যে, এমবাপেকে দিন পনেরো মাঠের বাইরে থাকতে হবে। কোয়ার্টার ফাইনালের আগে তিনি মাঠে নামতে পারবেন না। তবে যাবতীয় জল্পনার অতীত। সব ঠিক থাকলে আগামী মঙ্গলবার রাতে গ্রুপ পর্বের শেষ ম্যাচে পোল্যান্ডের বিরুদ্ধে এমবাপে নামছেন।


নাকের চোটের পর এমবাপের সঙ্গী এখন প্রোটেক্টিভ ফেস কভার। নাক-মুখ ঢাকা প্লাস্টিকের এক মাস্ক বলা চলে। যা ফুটবলে একেবারেই নতুন কিছু নয়। একাধিক ফুটবলার পরেছেন। এমবাপেকে ফ্রান্সের পতাকার রঙেরই ফেস গার্ড পড়ে অনুশীলন করেছিলেন। কিন্তু উয়েফার নিয়ম অনুযায়ী এক রঙের ফেস গার্ড পরতে হবে। নাহলে হতে হবে নির্বাসিত। এমবাপে তাই বাধ্য় হয়ে বেছে নিয়েছেন কালো রঙের সুরক্ষাকবচ। এমবাপের জাতীয় দলের পাশাপাশি নতুন ক্লাব রিয়াল মাদ্রিদেরও সতীর্থ ওহেলিয়াঁ চুয়ামেনি। তিনি বলেন, 'আমার মনে হয় এমবাপে পরের ম্য়াচই খেলব। আর ও মাস্কে অভ্য়স্ত হয়ে গিয়েছে। ওটা ছাড়াই ও খেলতে চেয়েছিল। কিন্তু ডাক্তার সাফ বলে দিয়েছে যে, মাস্ক ছাড়া কোনও বিকল্প নেই এমবাপের।'


অস্ট্রিয়া ম্যাচের পর দলের সঙ্গে দুটি সেশনে মাস্ক পরে অনুশীলন করেছেন এমবাপে। প্যাডারবনে ফ্রান্সের ইউরো শিবিরের কাছেই অবস্থিত স্থানীয় ক্লাবের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলেছেন এমবাপে। প্রতিপক্ষের অনূর্ধ্ব-১৯ দলের বিরুদ্ধে ৩০ মিনিট করে দু'টি অর্ধে খেলা ম্যাচের পুরো সময়েই মাস্ক পরে খেলেন এমবাপে। জোড়া গোলের সঙ্গে জোড়া অ্যাসিস্টও করেছেন তিনি। দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার পথ অনেকটাই পরিষ্কার ফ্রান্সের। তবে ফ্রান্স চাইবে পোল্য়ান্ডকে বড় ব্য়বধানে হারিয়েই পরের রাউন্ডে যেতে।


আরও পড়ুন: মরসুমের প্রথম ইস্ট-মোহন কবে? রইল তিন প্রধানের লিগ শুরুর দিনও, জানিয়ে দিল আইএফএ


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)