সুখেন্দু সরকার


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মজিদ বাসকার, জামশিদ নাসিরির পরে ইস্টবেঙ্গলে আর খেলতে দেখা যায়নি কোনও ইরানি ফুটবলারকে। ইরানের কোনও ফুটবলার আর ভারতের ক্লাবে খেলতে আসেন না, কারণ তাদের বেশিরভাগই এখন ইউরোপের ক্লাবে খেলেন। তবে দেশে ফিরে ভালো মানের ফুটবলার খুঁজে পেলে ইস্টবেঙ্গলে পাঠাবেন বলে পাশে বসে থাকা লাল-হলুদ কর্তাদের প্রতিশ্রুতি দিলেন আশির দশকের বাদশাহ মজিদ বাসকার।


আলিগড় বিশ্ববিদ্যালয়ে পড়তে আসা মজিদদের খেলা দেখে ১৯৮০ সালে ইস্টবেঙ্গল সই করায় মজিদ, জামশিদকে। তারপর ক্যারিশমা! আর তাতেই মজিদের ১২ নম্বর লাল-হলুদ জার্সিতে সেঁটে গিয়েছে অন্যতম সেরা বিদেশির তকমা। কলকাতা থেকে ইরানে ফিরে গিয়ে কী করতেন মজিদ? মজিদের উত্তর, "আমি দেশে ফিরে গিয়ে নিজের শহরে ছোটদের ফুটবল খেলা শেখাতাম।"




কিন্তু মজিদ কিংবা জামশিদের পর ভারতের ক্লাবে আর সেভাবে কোনও ইরানি ফুটবলার খেলতে আসেন না কেন? মজিদ বলেন, "ইরানের বেশিরভাগ ফুটবলাররা গাল্ফ দেশে খেলতে চলে যায়। আর ইউরোপের দেশে খেলতে চলে যায়।" এরপর পাশে বসে থাকা বন্ধু  জামশিদের সঙ্গে আলোচনা করে মজিদের ঘোষণা, "দেশে ফিরে গিয়ে আমার মতো কিংবা জামশিদের মতো কিংবা আমাদের থেকেও ভালো মানের ফুটবলার খুঁজব। কাউকে পছন্দ হলে ইস্টবেঙ্গলে খেলতে পাঠাব।" অর্থাত্ বিদেশি সমস্যায় এবার সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার আশ্বাস দিলেন বেতাজ বাদশাহ।


আরও পড়ুন - মঙ্গলবার ইস্টবেঙ্গল মাঠে সুভাষ ভৌমিক-আর্মান্দো কোলাসো দ্বৈরথ!