নিজস্ব প্রতিবেদন: ঠিক ৩৯ বছর আগের ২৫ জুনে ফিরে গিয়েছেন কৃষ্ণমাচারি শ্রীকান্ত (Kris Srikkanth)। ১৯৮৩ সালের এই দিনেই ভারত প্রথমবার বিশ্বকাপ জিতেছিল ভয়ঙ্কর ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে। শুনতে অবাক লাগলেও বিশ্বকাপে কপিল দেবদের মাথায় কোনও কোচ ছিলেন না! পিআর মান সিং (PR Man Singh) ছিলেন টিমের ম্যানেজার। যাঁর ক্রিকেটীয় জ্ঞান ছিল না বললেই চলে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিশ্বকাপ জয়ের ৩৯তম বার্ষিকীতে নস্ট্যালজিক শ্রীকান্ত। চেন্নাই সুপার কিংসকে দেওয়া এক ভিডিও-তে এমনটাই বলেছেন 'চিকা'। ৮৩-র বিশ্বজয়ের স্মৃতিচারণায় শ্রীকান্ত বলেন ,"কোচ অনেকটা স্ট্র্যাটেজিস্টের মতো। সেই সময় একটা ভাল ব্যাপার ঘটেছিল। আমাদের কোনও কোচ ছিল না। পিআর মান সিং ম্যানেজার ছিলেন। যিনি ক্রিকেটের এবিসি জানতেন না। এতে আমরা বিরাট উপকৃত হয়েছিলাম। আমাদের ওপর কারোর কোনও চাপ ছিল না।" 



লর্ডসে সেদিন টস জিতে লয়েডের ওয়েস্ট ইন্ডিজ ব্যাট করতে পাঠিয়েছিল ভারতকে। কিন্তু চূড়ান্ত ব্যাটিং ভরাডুবিতে ভারত ১৮৩ রানে অলআউট হয়ে গিয়েছিল। কৃষ্ণমাচারি শ্রীকান্ত ছিলেন ভারতের সর্বোচ্চ রানশিকারি। ৩৮ রান করেছিলেন তিনি। সন্দীপ পাতিলের ব্যাট থেকে আসে ২৭ রান। ব্যাটিং মহারথী সুনীল গাভাসকরকে ফিরতে হয়েছিল মাত্র ২ রানে। কপিল করেছিলেন ১৫ রান। এই রান তাড়া করে জিততে পারেনি ৭৫ ও ৭৯ সালের বিশ্বচ্যাম্পিয়নরা। মহিন্দর অমরনাথ ও মদন লাল তিন উইকেট করে তুলে নিয়ে ক্যারিবিয়ান ব্যাটিং লাইন-আপ গুঁড়িয়ে দিয়েছিলেন। ভারত ৪৩ রানে ম্যাচ জিতেছিল। ভারতীয় ক্রিকেটের নবজাগরণ হয়েছিল এই জয়ের হাত ধরে। এরপরেই বিশ্ব ক্রিকেটের মানচিত্রে ভারতের অবস্থান বদলে যায়।


আরও পড়ুন: 1983 World Cup, Sachin Tendulkar: প্রথম বিশ্বকাপ জয় নিয়ে আবেগপ্রবণ মাস্টার ব্লাস্টার, শেয়ার করলেন ছবি


আরও পড়ুন83, Yaspal Sharma: কেটে গেল ৩৯ বছর, যশকে নিয়ে এখনও আবেগপ্রবণ 'Kapil's Devils'


আরও পড়ুন1983 World Cup: ঠিক ৩৯ বছর আগে এই তারিখেই কপিল দেবের ভারত জিতেছিল বিশ্বকাপ


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)