COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কতটা পথ পেরোলে তবে পথিক বলা যায়, সেটা যেমন কেউ ঠিক করতে পারে না, অনেকটা তেমনই কিংবদন্তির প্রশ্নটাও। বিশেষ করে পেশাদার টেনিসে। কটা গ্র্যান্ডস্লাম জিতলে মহান হওয়ার তকমা পাওয়া যায় সেটা কেউ ঠিক করতে পারে না। তবে রবিবার অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে ব্রিটেনের অ্যান্ডি মারেকে হারিয়ে খেতাব জয়ের পর সার্বিয়ার নোভাক জকোভিচ যে মহান হওয়ার পথে অনেকটাই এগিয়ে গেলেন সেটা নিঃসন্দেহে বলা চলে।


পাঁচ পাঁচটা অস্ট্রেলিয়ান ওপেন খেতাব জেতা হয়ে গেল জকোভিচের, সেইসঙ্গে মোট ৮টা গ্র্যান্ডস্লাম খেতাব জেতা হয়ে গেল জোকারের। মোট গ্র্যান্ডস্লামে জয়ের ব্যাপারে জোকার ছুঁয়ে ফেললেন আন্দ্রে আগাসি, জিম কোনার্স, ইভান লেন্ডলকে। জোকারের সামনে এখন বিয়ন বর্গ (১১), রাফায়েল নাদাল (১৪),পিট সাম্প্রাস (১৪) ও রজার ফেডেরার (১৭)। নোভাক জকোভিচ (৫) এর চেয়ে সবচেয়ে বেশিবার অসি ওপেন চ্যাম্পিয়ন হয়েছেন শুধু রয় এমার্সন (৬)। পরিসংখ্যানই বলে দিচ্ছে কিংবদন্তির রাস্তায় ঢুকে পড়েছেন জোকার। একমাত্র জিততে না পারা ফরাসি ওপেনটাও যদি ঘরে তুলতে পারেন তাহলে মহান মর্যাদা আর কেউ রুখতে পারবে না। ২০১১ থেকে ২০১৩ পরপর তিনবার অসি ওপেন খেতাব জয়ের পর গতবার তাঁর বিজয়রথ থমকে গিয়েছিল। সেই রথ আবার ছুটল।


এদিন ফাইনালে প্রথম দুটো সেট ছিল একেবারে পেন্ডুলামের ঘড়ির কাঁটার মত। প্রথম সেট জোকার জেতেন টাইব্রেকারে, দ্বিতীয়টাও গড়ায় টাইব্রেকারে। দারুণভাবে ফিরে এসে জেতেন মারে। কিন্তু এরপর জোকার জাদুর কাছে মারে ম্লান। পরের দুটো সেটে মারে জিতলেন মাত্র তিনটে গেম। প্রথম দু ঘণ্টায় যে ম্যাচটাকে দেখে মনে হচ্ছিল অসম্ভব তুল্যমূল্য হতে চলেছে, সেটার শেষ হল ম্যাড়ম্যাড়ে ভাবে। জকোভিচ জিতলেন ৭-৬,৬-৭, ৬-৩, ৬-০। এই নিয়ে চারবার অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে হেরে গেলেন মারে। যে কারণে ২৭ বছরের স্কটিশ তারকা বলেই ফেললেন, এখানে ফাইনালের গাঁটছাড়ানোর মন্ত্রটা আমার জানা নেই।