নিজস্ব প্রতিনিধি- পুলওয়ামায় জঙ্গি হামলার প্রতিবাদে গর্জে উঠেছে গোটা দেশ। পাকিস্থানের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিচ্ছেন দেশবাসী। সেই উত্তেজনার আঁচ থেকে বাদা যায়নি ক্রিকেটও। ভারত-পাকিস্তানের রাজনৈতিক সম্পর্ক আরও তলানিতে ঠেকেছে। ইতিমধ্যে ভারতে চলতি পাকিস্তান সুপার লিগের সম্প্রচার বন্ধ করা হয়েছে। এবার ভারতের কর্ণাটক ক্রিকেট সংস্থা ও হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন পাকিস্তানের বিরুদ্ধে প্রতিবাদ জানাল নিজেদের মতো করে। যদিও এমনভাবে যে প্রতিবাদ জানানো যায় তা আগে দেখিয়েছিল মুম্বইয়ের ক্রিকেট ক্লাব অউ ইন্ডিয়া। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে এখনও কোনও সংশয় নেই, জানাল আইসিসি!


ব্রেবোর্ন স্টেডিয়ামের বহু জায়গায় বিশ্বের বহু বিখ্যাত তারকা ক্রিকেটারদের ছবি লাগানো রয়েছে। সেখানে ছিল ইমরান খানের ছবিও। কিন্তু পুলওয়ামার নৃশংস হামলার পর ব্রেবোর্ন স্টেডিয়াম কর্তৃপক্ষ পাক প্রধানমন্ত্রীর ছবি ঢেকে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। আর এবার ধর্মশালা ও চিন্নাস্বামী স্টেডিয়াম থেকে পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ও বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের ছবি নামিয়ে ফেলা হল। শুধু তাই নয়, এই দুই স্টেডিয়ামে পাকিস্তানের একাধিক ক্রিকেটারের ছবিও নামিয়ে রাখা হয়েছে। পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে এই ব্যাপারে তীব্র ক্ষোভ জানানো হয়েছে। ভারতের স্টেডিয়ামগুলির এমন সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে তারা। এই বিষয়টিকে আইসিসির সভায় তোলা হবে বলেও হুমকি দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।


আরও পড়ুন-  ভিসা পেয়েও দিল্লিতে বিশ্বকাপে অংশ নিতে আসছেন না পাক শুটাররা!


পাক বোর্ডের ম্যানেজিং ডিরেক্টর ওয়াসিম খান এক বিবৃতিতে জানিয়েছেন, ''আমরা বহুবার বলেছি, খেলা ও রাজনীতিকে আলাদা রাখা উচিত। আমরা সব সময় এই লক্ষ্য নিয়েই এগিয়েছি। বারবার দুই দেশের রাজনৈতিক পরিস্থিতি ক্রিকেটে প্রভাব ফেলেছে। কিন্তু আমরা সব সময় ক্রিকেটের সঙ্গে রাজনীতির দূরত্ব বজায় রাখার চেষ্টা করেছি। ভারতের বিভিন্ন স্টেডিয়াম থেকে পাকিস্তানি ক্রিকেটারদের ছবি সরানোর ঘটনা অত্যন্ত দুঃখজনক। সামনের মাসে আইসিসির বৈঠকে বিসিসিআইয়ের কর্মকর্তাদের সঙ্গে আমরা এই নিয়ে সামনাসামনি কথা বলব বলে ঠিক করেছি।'' প্রসঙ্গত, পুলওয়ামা হামলার প্রতিবাদে ইতিমধ্যে পাঞ্জাবের মোহালি স্টেডিয়াম থেকে ইমরান খান, শাহিদ আফ্রিদি, জাভেদ মিয়াদাঁদ, ওয়াসিম আক্রমসহ অন্তত ১৫ জন পাকিস্তানি ক্রিকেটারের ছবি সরিয়েছে পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশন।