নিজস্ব প্রতিবেদন :  এশিয়া কাপে ভারত-পাকিস্তান লড়াই শেষ হতে না হতেই দুই দেশের ক্রিকেট নিয়ে আবার লড়াই শুরু হল। দুবাইয়ে আইসিসির সদর দফতরে এবার লড়াই আইনের বাইশ গজে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

চুক্তিভঙ্গের দায়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছ থেকে ৭০ মিলিয়ন মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৫১৩ কোটি টাকা) ক্ষতিপূরণ চেয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। পিসিবি-র বক্তব্য, ২০১৪ সালে ভারতীয় বোর্ডের সঙ্গে যে মৌ চুক্তি হয়েছিল, তাতে পরিষ্কার বলা হয়েছিল, ২০১৫ সাল থেকে ২০২৩ সালের মধ্যে ৬ টি দ্বিপাক্ষিক সিরিজ খেলা হবে। দু'দেশের রাজনৈতিক অস্থিরতার কারণে কিন্তু ভারতীয় বোর্ড পরিষ্কার জানিয়ে দেয়, কেন্দ্রীয় সরকারের অনুমতি না পেলে কোনও ভাবেই ইন্দো-পাক সিরিজ হওয়া সম্ভব নয়। ভারতীয় বোর্ড এটাও জানিয়ে দেয়, ওই চুক্তি মানতেই হবে, এটা আইনত কোথাও বলা হয় নি।


দুবাইয়ে এশিয়া কাপ চলাকালীনই পাকিস্তান ক্রিকেট বোর্ডের নতুন চেয়ারম্যান এহসান মানি বলেছিলেন, "বন্ধুত্বপূর্ণ ভাবে এই সমস্যার সমাধান পাওয়া সম্ভব নয়।" দুবাইয়ে আইসিসির সদর দফতরে বিশেষ মঞ্চে সোমবার থেকে এই নিয়ে শুনানি শুরু হয়েছে। এই শুনানি চলবে বুধবার পর্যন্ত। আইসিসি, ব্রিটিশ আইনজীবী মাইকেল বেলফের নেতৃত্বে তিন সদস্যের কমিটি গড়ে সমস্যা সমাধানের চেষ্টা করছে। বোর্ডের কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটরস ইংল্যান্ডের আন্তর্জাতিক ল-ফার্ম হার্বার্ট স্মিথ ফ্রিহিলস ও স্পোর্টস ডিসপিউটি বিশেষজ্ঞ ইয়ান মিলকে নিয়োগ করেছে শুনানিতে বিসিসিআইয়ের হয়ে সওয়াল করার জন্য৷ পাক বোর্ডের কেউ কেউ আবার মনে করেন, সফরে আসার ব্যাপারে ভারতীয় বোর্ডকর্তারা বিশেষ চেষ্টা করেনি। বিশাল অঙ্কের আর্থিক ক্ষতির মুখে পড়তে হতেই পারে ভারতীয় ক্রিকেট বোর্ডকে, এমনটাও মনে করছেন অনেকেই।সব মিলিয়ে লড়াই কিন্তু তুঙ্গে। এশিয়া কাপে ক্রিকেটের বাইশ গজে পাকিস্তানকে উড়িয়ে দিয়েছে ভারত। এ বার আইনি লড়াইয়ে কঠিন পরীক্ষার সামনে ভারত।